প্রবাসে বাংলা ভাষাকে মর্যাদা দানের লক্ষে শর্ট ফিল্ম “রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান”

by rafiqul islam akash on ফেব্রুয়ারী ৬, ২০১৫পোস্ট টি ৬৭ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডি.সি থেকে রফিকুল ইসলাম আকাশঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা ভাষাকে মর্যাদা দানের লক্ষে প্রবাসী বাংলাদেশীদের প্রডাকশন হাউজ , ক্রিয়েট এ বিট প্রডাকশনস্ এর ব্যানারে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে, “রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান “শর্ট ফিল্মের শুটিং চলছে। সময় সুমনের পরিচালনায় ও তাশফিক আজাদের চিত্রায়নে “রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান ” শর্ট ফিল্মে বাংলাদেশী ছাড়াও বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আমেরিকা, বলিভিয়া, ইন্ডিয়া ও আফ্রিকার অভিনেতা অভিনেত্রী। শর্ট ফিল্মে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন সাথী গনজালভেজ, মুনাদ আল মুজতবা, মামুন আব্দুল কাইয়ুম ও আমেরিকান অভিনেতা জুয়ান। পার্শ্ব চরিত্রে ছিলেন মিতা বড়ুয়া ও কানিজ ফাতিমা।

ইউনেস্কো ১৭ই নভেম্বর ১৯৯৯, “ইউনাইটেড ন্যাশনস্ এডুকেশনাল, সায়িন্টিফিক এন্ড কালচারাল আর্গানাইজেশন ” প্রথম ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি প্রদান করে এবং ২০০০ সাল থেকে প্রতিবছর ২১শে ফেব্রুয়ারী , আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করা হয় । শর্ট ফিল্মের মূল প্রতিপাদ্য বাংলা ভাষাকে প্রবাসে আমরা বাঙ্গালীরা যতটুকু না মূল্যায়ন করি, মাতৃভাষাকে নিয়ে বিদেশিদের ধ্যান-ধারনায় বাংলার অবস্থান অনেক উপরে। শুধু তাই নয়, বাংলা ভাষার জন্য যাদের আত্মত্যাগ ( রফিক, শফিক, বরকত, জব্বার, শফিউর ) তাদের প্রতি গভীর শ্রদ্ধা ও সম্মান প্রকাশ পেয়েছে বিভিন্ন দেশের মানুষের মুখে। অভিনয়ে আরও ছিলেন এলে ফার্নান্দেজ-বলিভিয়া, মিলাগ্রেস-আফ্রিকা, রেনু আগ্নেহোত্রী-ইন্ডিয়া। ফিল্মের কলা-কুশলী ও সার্বিক সহযোগীতায় রফিকুল ইসলাম আকাশ, রিনা আখতার, ইশফাক উল্লাহ, সুমি, আবু বকর সিদ্দিক, হাবিবুর রহমান সহ আরও অনেকে।

উল্লেখ্য যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১শে ফেব্রুয়ারীতে যুক্তরাষ্ট্রে বাংলাদেশ এম্বাসী রেড ফেব্রুয়ারী-আই এম দ্যা ওয়ান ফিল্মটির প্রিমিয়ার শো দেখাবে।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

সিঙ্গাপুরে অঘটন ঘটিয়ে দিলো ভারতের মানুষ
সৌদি অভিবাসী আইন কঠোর হচ্ছে: ৮ বছরের বেশি কেউই কাজের সুযোগ পাবেনা এবং থাকতে পারবেনা!
সৌদি আরবে জুয়া খেলার সময় ১১ বাংলাদেশি আটক
মেশিন রিডেবল পাসপোর্ট এর জন্যে ঝুঁকিতে ৫০ লাখ প্রবাসী
সৌদি আরবে ২০ লাখ কর্মী যাচ্ছে ? কেন এই ভূয়া সংবাদ ?
যুক্তরাষ্ট্রে স্নোজিলার তান্ডব শেষে স্বাভাবিক হতে চলেছে জনজীবন।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 57 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment