ইতালিতে কিভাবে একটি Association/Associazione এ্যাসোসিয়েশন/সমিতি গঠন করতে হয়?কি কি প্রয়োজন? জেনে নিন বিস্তারিত!!

by Lesar on ফেব্রুয়ারী ৯, ২০১৫পোস্ট টি ৭৭৩ বার পড়া হয়েছে in ইতালিতে আমাদের নিত্য প্রয়োজনীয় তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে সবাই ভালোই আছেন। বরাবরের মতো আমিওপারি টিম আপনাদের মাঝে নতুন একটি বিষয় নিয়ে উপস্থিত। শিক্ষার কোন শেষ নেই! আর প্রবাস জীবনে অনেক কিছু চাইলেই কিন্তু আমরা খুব সজজে সেই বিষয়টি জানতে বা শিখতে পারী না। আর তাই আপনাদের জন্য রয়েছে আমিওপারি ডট কম। আজ আমরা জানবো বা শিখবো কিভাবে ইতালিতে একটি সমিতি গঠন করা যায়?

বর্তমানে ইতালিতে প্রায় ২ লক্ষাধিক প্রবাসী বাংলাদেশীর বসবাস। তার মধ্যে বাংলাদেশের প্রায় সব অঞ্চলের প্রবাসীরাই রয়েছেন, এবং আপনারা লক্ষ্য করলে দেখবেন যে, ইতালির বিভিন্ন প্রভিঞ্চিতেই কিন্তু আমাদের দেশের বিভিন্ন এলাকার বিভিন্ন ধরনের এ্যাসোসিয়েশন/সংগঠন সমিতি রয়েছে। যেমনঃ বাংলাদেশ এ্যাসোসিয়েশন বোলজানো, বাংলাদেশ এ্যাসোসিয়েশন পালেরমো, বাংলাদেশ এ্যাসোসিয়েশন মিলানো, বাংলাদেশ এ্যাসোসিয়েশন রোম ইত্যাদি ইত্যাদি সহ আবার রয়েছে, বিক্রমপুর বাংলা ইতালিয়া এ্যাসোসিয়েশন, কুমিল্লা ইতালি এ্যাসোসিয়েশন ইত্যাদি ইত্যাদি।

যাই হোক এরকম এ্যাসোসিয়েশনের নাম লিখে শেষ করা যাবে না। তবে আমরা যারা ইতালি প্রবাসী তাদের অনেকের মনেই কিন্তু এই এ্যাসোসিয়েশন গঠন করা বিষয় নিয়ে নানা ধরণের প্রন্স রয়েছে। আর তাই আজ আমরা আপনাদের মাঝে ইতালিতে কিভাবে এই এ্যাসোসিয়েশন বা সমিতি গঠন করা যায় সেই বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

ইতালিতে অনেক ধরণের এ্যাসোসিয়েশন রয়েছে।যেমনঃ

  • Associazioni culturali
  • Associazioni sportive
  • Associazioni ricreative
  • Associazioni di Volontariato
  • Associazioni di Promozione Sociale (APS)
  • Associazioni non Governative (ONG)
  • Associazioni Amiopari Onlus

ইত্যাদি ইত্যাদি এরকম অনেক ধরণের।

তবে যেহেতু আমরা প্রবাসী বাংলাদেশী এবং ইতালিতে বসবাসরত প্রবাসীরা সচরাচর যেসব এ্যাসোসিয়েশন গুলো ইতালিতে গঠন করে থাকে!! সেই ধরণের দুই একটি এ্যাসোসিয়েশন নিয়ে আমরা আলোচনা করবো।

ইতালিতে একটি এ্যাসোসিয়েশন গঠন করতে হলে আপনাকে কি কি করতে হবে?

বন্ধুরা আমরা এখানে জানবো উপরে উল্লেখ করা বিভিন্ন এ্যাসোসিয়েশন থেকে কিভাবে একটি  Associazioni culturale তথা একটি সাংস্কৃতিক সংগঠন গঠন করা যায়?

১- ইতালির আইন অনুযায়ী ওদের দেশে একটি Associazioni culturale তথা একটি সাংস্কৃতিক সংগঠন গঠন করতে হলে আপনাকে সবার প্রথম ৪ থেকে ৫ সদস্যের একটি গ্রুপ তৈরি করতে হবে। যার মধ্যে কেউ সভাপতি পদ, কেউ ভাইস প্রেসিডেন্ট পদ, কেউ সম্পাদক, কেউ উপদেষ্টা ও কেউ ক্যাশিয়ার হিসেবে দায়িত্ব পালন করবে।

২- Associazioni culturale তথা উক্ত সাংস্কৃতিক সংগঠন গঠন করার জন্য সদস্য বাছাই করা হয়ে যাওয়ার পর, আপনাকে একজন আইন বিশেষজ্ঞের কাছ থেকে এর সংবিধান ও গঠনতন্ত্র ইত্যাদি ইতালিয়ান ভাষায় লিখিয়ে নিতে হবে, যেটাকে ইতালিয়ান ভাষায় বলা হয়ঃ আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) মানে আপনার সাংস্কৃতিক সংগঠন টিতে কে কে কি পদে রয়েছে? কার কি পরিমান ক্ষমতা থাকবে? আপনারা কি কি বিষয়ে কাজ করেবেন? ইত্যাদি ইত্যাদি এরকম সকল বিষয় উল্লেখ্য করে দিতে হবে ( যার সম্পূর্ণ বিষয়টি আপনি আপনার উকিল কে বুঝিয়ে বললে সে আপনাকে ইতালিয়ান ভাষায় এই দুইটি বিষয় তৈরি করে দিবে। উল্লেখ্য আপনার এই সাংস্কৃতিক সংগঠন গঠন করার জন্য এর সংবিধান ও গঠনতন্ত্র তথা আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) একজন ইতালিয়ান উকিল দিয়ে তৈরি করার জন্য সর্বমোট খরচ পড়বে ৩০০ থেকে ৪০০ ইউরো। তবে এটা বিভিন্ন উকিলের উপর নির্ভর করে।

৩- তবে এই আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) তৈরি করার আগেই আপনাকে আপনার সেই সাংস্কৃতিক সংগঠন কোথায় পরিচালনা হবে? তার একটি নির্দিষ্ট ঠিকানা বেঁছে নিতে হবে। এবং কে কি পদে যাবে? বা কি ভাবে কি করতে চান? তার সব কিছু পূর্বে থেকেই আপনারা আপনারা আলোচনার মাধ্যমে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে নিতে হবে। তার পরেই যাবেন উকিলের কাছে।

৪- একবার উকিল দ্বারা আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) তৈরি করা হয়ে গেলে আপনাদের সকল সদস্যকে সেই দলিলে সই করতে হবে।

৫- সকল সদস্যের সই করা হয়ে গেলে সংগঠনের যে প্রেসিডেন্ট তথা সভাপতি!! তাকে যেতে হবে (যার যার নির্দিষ্ট এলাকার) ইতালিয়ান সরকারী রেজিস্ট্রি অফিস ( Agenzia delle entrate ) তে। এবং সেখানে গিয়ে আপনার সেই সাংস্কৃতিক সংগঠনের সংবিধান ও গঠনতন্ত্র তথা আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) কে রেজিস্ট্রি করিয়ে আনতে হবে। তবে উক্ত অফিসে রেজিস্ট্রি করতে যাওয়ার সময় আপনার সাথে যা যা নিতে হবে?

* আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) এর অরিজিনার কপি সহ প্রতিটির দুই সেট করে ফটোকপি।

* সংগঠনের সাথে জড়িত প্রতিটি সদস্যের ডকুমেন্টস তথা ভ্যালিড Permesso di soggiorno , Tessera Sanitaria বা Codice fiscale  ও Carta d’identita এর ফটোকপি নিয়ে যেতে হবে। উল্লেখ্য সংগঠন রেজিস্ত্রেশন করার জন্য শুধুমাত্র সভাপতি গেলেই চলবে অন্যান্য সদস্যেদের যেতে হবে না। তবে অবশ্যই তাদের ডকুমেন্টস এর ফটোকপি সঙ্গে নিতে হবে।

* তবে এখানে একটি বিষয় জেনে রাখা ভাল যে, আপনারা যখন সাংস্কৃতিক সংগঠনটি রেজিস্ট্রেশন করাতে যাবেন তখন আপনার খরচ পড়বে প্রতি ১০০ লাইন লেখার জন্য বা ৪ পেজ লেখার জন্য একটি ১৬ ইউরোর মার্কা দা বোল্ল বা স্ট্যাম্প। এবং ২০০ ইউরোর পরিমাণ সরকারি টাস্ক পরিশোধ করতে হবে। তবে এই ২০০ ইউরোর ট্যাক্সটি পরিশোধ করার আগে আপনাকে সেই সরকারী রেজিস্ট্রি অফিস ( Agenzia delle entrate ) থেকে আপনার নতুন সাংস্কৃতিক সংগঠনটি উপর একটি পার্টিটা ইভার নাম্বার তথা টিন বা ভ্যাট নাম্বার খুলিয়ে নিতে হবে। এর জন্য সংগঠনের সভাপতিকে সেই অফিসে গিয়ে তার ডকুমেন্টস ও সাথে আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) কপি দেখিয়ে খুলাতে হবে। একবার ভ্যাট নাম্বার খুলে ফেলার পর সেই নাম্বার ও আপনাদের সংগঠনের নামের উপর ২০০ ইউরো ভেরসারে বা পরিশোধ করে সেই রিসিট সহ সাথে আত্তোকসটিটিভো ( Atto costitutivo ) এবং স্তাতুতোঁ ( Statuto ) এর কপি এবং সকল সদস্যের ডকুমেন্টস ও কাগজের পরিমাণের উপর ভিত্তি করে, যে কয়টি প্রয়োজন!! সেই কয়টি ১৬ ইউরোর স্ট্যাম্প নিয়ে রেজিস্ট্রি করিয়ে নিতে হবে।

বন্ধুরা আসা করি আপনাদের ইতালিতে কিভাবে একটি এ্যাসোসিয়েশন গঠন করতে হয়? সেই বিষয়ে সামান্য হলেও কিছু ধারনা দিতে পেরেছি। তবে সব ধরনের এ্যাসোসিয়েশন এর জন্য উপরের খরচ প্রযোজ্য নয়। কিছু এ্যাসোসিয়েশন রয়েছে যেগুলো আলাভজনক সংগঠন যেমনঃ Associazioni di Volontariato, onlus, ইত্যাদি গঠন করতে তুলনামূলক ভাবে খরচ কম হয়।

উল্লেখ্য আপনারা যারা ইতালিতে এ্যাসোসিয়েশন গঠন করতে চাচ্ছেন বা এই বিষয়ে যেকোনো সাহায্য পেতে সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন। আমাদের অফিসে এসে আমাদের মাদ্ধমে তুলনা মূলক ভাবে সাশ্রয়ী মুল্ল্যে আপনারা এসকল কাজ করিয়ে নিতে পারবেন। শুধু তাই নয় আপনাদের ইতালির বিভিন্ন ডকুমেন্টস যেমন সৌজর্ন্য সংক্রান্ত যেকোনো বিষয়, কাগজ জমা দেওয়া, ইতালিতে ফ্যামিলি ভিসার প্রসেস সহ দেশে কাগজ জমা করিয়ে দেওয়া, স্টুডেন্ট ভিসার যেকোনো ধরনের হেল্প থেকে শুরু করে, কাজ খুজে পাওয়া,বাসা ভাড়া খুজে পাওয়া ও ক্রয় বিক্রি, ব্যবসা সংক্রান্ত, দোকান ক্রয়-বিক্রয় বা আপনার পছন্দের এলাকা অনুযায়ী দোকান খুজে পাওয়া ও ব্যবসা চালু করা থেকে শুরু করে ব্যবসার পণ্য ক্রয় করা, শুধু তাই নয় দেশে আমাদের মাদ্ধমে আপনার পছন্দের এলাকায় জায়গা-জমি বা প্লট কেনা বেচা ইত্যাদি সকল বিষয় সহ যেকোনো বিষয়ে যেকোনো কাজ আমাদের অফিসে এসে করিয়ে নিতে পারবেন। উল্লেখ্য আমাদের সকল ধরনের সার্ভিস রয়েছে। যা এখানে লিখে শেষ করা যাবে না। আর আমাদের সাথে যোগাযোগ করার বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালিতে সরকারি বাস,ট্রাম,মেট্রো ইত্যাদির বাৎসরিক টিকিট ক্রয়ের ক্ষেত্রে পাওয়া যাবে ৫০% ছার।
সতর্ক বার্তা। জেনে নিন ইউরোপ থেকে প্রচারিত চ্যানেল আই ও এনটিভির অফিসিয়াল ফেসবুক ফ্যান পেজ গুলো।
সকল ইতালি প্রবাসীদের জন্য কিভাবে সরকার থেকে ট্যাক্স ফেরত পাবেন? তথা ৭৩০ (সেত্তে ট্রেনতা) কি? জেনে নি...
ইতালি প্রবাসীদের জন্য না পড়লে চরম মিস? শুধুমাত্র বাঙ্গালীদের বোঝার জন্য ইতালির ভেনিসের ইমিগ্রেশন অফি...
ইতালিতে ভাড়াবাসা নিয়ে বসবাসকারীদের জন্য Bando per contributo affitto 2015 তিন থেকে সর্বচ্চ চার হাজা...
ইতালিতে ভাড়াবাসা নিয়ে বসবাসকারীদের জন্য Buono casa 2015 তিন থেকে সর্বচ্চ চার হাজার ইউরো পর্যন্ত পাওয়...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment