ঢাকায় জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেনে প্রবাসীরা-আমরা বাংলাদেশে শান্তি চাই!!

by dewan chowdhury on ফেব্রুয়ারী ১৫, ২০১৫পোস্ট টি ৫৭ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

বিশেষ প্রতিনিধি, ঢাকা থেকে: সহিংসতার পথ পরিহার করে শান্তিপূর্ণ উপায়ে চলমান সংকটের সমাধান করতে দেশের সব রাজনৈতিক দলগুলোর প্রতি আহবান জানিয়েছেন প্রবাসীরা। ঢাকায় অবস্থানরত প্রবাসীদের এক সংবাদ সম্মেলনে এই দাবি জানানো হয়। জাতীয় প্রেস ক্লাবে রবিবার এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান প্রবাসীরা। এসময় তারা বলেন, দুনিয়ার কোনো সমাজে এরকম নিকৃষ্ট রাজনৈতিক অনাচার আছে বলে আমাদের মনে হয়না।আমরা কোনো দেশে এরকম দেখিও নাই।যুক্তরাষ্ট ভিত্তিক প্রবাসীদের সংগঠন প্রবাসী বাঙ্গালী কল্যাণ সমিতি (প্রবাকস) এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী দেওয়ান বজলু চৌধুরী।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন পর্তুগাল প্রবাসী রানা তাসলিম উদ্দিন। এসময় তিনি বলেন, জীবন-জীবিকার প্রয়োজনেআমরা প্রবাসী হয়েছি।স্বজনহীন প্রবাস জীবনমোটেই আনন্দের নয়। তবুওআমরা প্রবাসী। আয়-রোজগার যা করি বেশীরভাগ টাকাই দেশে পাঠাই।প্রবাসীদের রেমিটেন্সেদেশের অর্থনীতি সচলথাকে। বিশ্বজুড়ে মন্দাচললেও বাংলাদেশে তারপ্রভাব পড়েনি। বাংলাদেশেযখন যে সরকার ক্ষমতায়থাকেন তারা বেশ গর্ব করেবলেন- ‘প্রবাসীদের টাকায়বাংলাদেশ চলে’। বিরোধীদলসহ অন্যান্য রাজনৈতিকদলগুলো কখনো এ বিষয়েদ্বিমত করেননি।অর্থনীতিবিদ, এনজিও, ব্যবসায়ী সমাজ, নাগরিকসমাজ, সাংবাদিক সমাজ, সাধারণ মানুষ সবাই স্বীকারকরেন বাংলাদেশেরআর্থসামাজিক উন্নয়নেপ্রবাসীদের রেমিটেন্স অনেকবড় ভূমিকা রাখছে।
রানা তাসলিম উদ্দিন বলেন, আমরা প্রবাসে যে যত দূরেই থাকি না কেন মনটা সবসময় পড়ে থাকে ৩০ লাখশহীদের রক্তে ভেজা এইবাংলাদেশে। সাত সমূদ্রতেরো নদীর ওপার থেকেসব সময় প্রার্থনা করিআত্মীয় স্বজন ভালথাকুক,দেশটা ভালোথাকুক, দেশের মানুষ ভালোথাকুক,দেশের মানুষশান্তিতে থাকুক। কিন্তু বড়পরিতাপের বিষয় দেশভালো নেই। স্বাধীতার পর৪৩ বছর পার হয়ে গেলেওমুক্তিযুদ্ধের পর অন্যান্যস্বাধীন দেশের মতো উন্নতজীবন পাইনি। স্বাধীনতার পর থেকেই নানান ইস্যুতেএকের পর এক অশান্তিলেগেই আছে।

হরতাল,অবরোধ,সহিংসতায় গত এক মাসেরও বেশি সময় ধরে দেশজুড়ে যে তান্ডব চলছে তা নিয়ে আমরা প্রবাসীরা ভীষণভাবে উদ্বিগ্ন। যুক্তরাষ্ট্র,যুক্তরাজ্য, ইউরোপ,মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে প্রবাসীরা নাশকতার প্রতিবাদ শুরু থেকেই জানিয়ে আসছে। দুনিয়ার কোনো সমাজে এরকম নিকৃষ্ট রাজনৈতিক অনাচার আছে বলে আমাদের মনে হয়না এবং আমরা কোনো দেশে দেখিও নাই।
প্রবাসীরাবলেন,বাংলাদেশ নানান কারণে এখন বিশ্ব মিডিয়ায় স্থান পায়। টেস্ট,ওয়ানডে,টিটুয়েন্টি তিন ফরমেটেই বিশ্বেরএক নম্বর অল রাউন্ডার সাকিব আল হাসান। তিনিসহপুরোবাংলাদেশক্রিকেটদলএখন বিশ্বকাপ মিশনে অষ্ট্রেলিয়া। তাদেরকে যদি কেউপ্রশ্ন করে তোমাদের দেশে এতো হরতাল কেন হয়, গাড়িতে পেট্রোল বোমা কেন মারে তিনি কী জবাবদেবেন?

তিনি বলেন, বিদেশে আমরাও ভীষণ বিব্রত হই। এখানে আমরা দু’জন নির্বাচিত জনপ্রতিনিধিআছি। আমি পর্তুগাল প্রবাসী লিজবনের নির্বাচিতকাউন্সিলর রানা তাসলিমউদ্দিন আমার পাশে আছেনযুক্তরাষ্ট্রের নিউজারসির হেলডন সিটির কমিশনার দেওয়ান বজলু চৌধুরী ।শুধু আমরা দুজনই নয়।ইউরোপ-আমেরিকা-অষ্ট্রেলিয়ায় আরো কমপক্ষে দুই ডজন নির্বাচিত জনপ্রতিনিধি আছেন।আপনারা জানেন যুক্তরাজ্যেরুশনারা আলী নামেবাংলাদেশী বংশোদ্ভুতআমাদের এক বোন গতনির্বাচনে ব্রিটিশপার্লামেন্টের সদস্যহয়েছেন। যুক্তরাজ্যের আসন্ননির্বাচনে তিনিসহ আরোঅন্তত সাতজন বাংলাদেশিপ্রার্থী আছেন। এবারেরযুক্তরাজ্যের সংসদ নির্বাচনেঅন্তত ৩/৪জনের জয়েরসম্ভাবনা অনেক বেশি।

রানা তাসলিম উদ্দিন বলেন, সারা বিশ্ব এগিয়েযাচ্ছে। আমরাও এগিয়েযেতে চাই। সেই লক্ষ্যেদেশে-বিদেশে আমরা সবাইকাজ করছি। আমাদেরপ্রাইভেট সেক্টরকে সেইপরিবেশ দিতে হবে। আমরাপ্রবাসীরা অনেকে দেশেবিনিয়োগ করেছি। আরোঅনেকে বিনিয়োগ করতেচান। বিদেশিদেরকেও নিয়েআসতে চাই। কিন্তু দেশেযদি শান্তি না থাকে, শান্তিপূর্ণ পরিবেশ না থাকে, বিনিয়োগ বান্ধব পরিবেশ নাথাকে, তাহলে বিনিয়োগেরটাকা ব্যাংক লোনের কিস্তিশোধের উপায় কী? দেশে যেঅবস্থা চলছে তা এখনিথামাতে হবে। আমরা দেশেশান্তি চাই। কীভাবে শান্তিফিরে আসবে তা নিশ্চিতকরার দায়িত্ব এদেশেররাজনীতিবিদদের। আমাদেরপোশাক শিল্প, পর্যটন শিল্প, আবাসন শিল্প, শেয়ারবাজার, প্রাইভেট ইউনিভারসিটি, প্রাইভেটমেডিকেল কলেজ, ব্যাংকিং খাত, পরিবহনখাতসহ ব্যবসা-বাণিজ্য স্থবির হয়ে পড়েছে। এসবসেক্টরে প্রবাসীদের কয়েকহাজার কোটি টাকাবিনিয়োগ আছে। আমাদেরবিনিয়োগের টাকার গ্যারান্টিনা দিলে আমরা কেনবিনিয়োগ করবো?

এই হরতাল-অবরোধের মধ্যেও আমাদের প্রবাসী বাঙ্গালি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী দেওয়ান বজলু চৌধুরী দুদিনের জন্য বিমানেকক্সবাজার গেছেন। সেখানেশত শত হোটেল, কিন্তুকোন পযর্টক নেই। ঘরথেকে বেরিয়ে আবার নিরাপদে ফিরে আসারকোনো গ্যারান্টি না থাকলে মানুষ বেরোবে কেন? এই বছর শীতের সময়ে আমাদের যে সমস্ত প্রবাসীরা দেশে এসেছেন তারা অনেকে নিরাপত্তার অভাবের কারণে গ্রামে আত্মীয় স্বজনকে না দেখেই আবার বিদেশে ফিরে গেছেন। পরিস্থিতি এতো জঘন্য যে আত্মীয় স্বজনের বাড়ি তো দূরের কথা নিজের বাড়ি যাওয়াও কঠিন। আজ আমরা যখন কথা বলছি- লাগাতার অবরোধের মধ্যেই কথা বলছি, তার ওপর আজ থেকে আবারো টানা ৭২ ঘন্টার হরতাল চলছে সারাদেশে।
আমাদের পর্যটন খাতেএবার মারাত্মক রকমেরধ্বস নেমেছে। আমাদেরদেশে হাজারো পর্যটকআকর্ষণীয় স্থান রয়েছে।দেশি-বিদেশি পর্যটক আসারসময় এখনই। টুরিজমেরমৌসুমে ট্যুরিস্ট না আসায়দেশের যে হাজার হাজারকোটি টাকা ক্ষতি হলো তাপুষিয়ে নেয়া অসম্ভব। গত৪০দিনে নাশকতায় যাদেরপ্রাণহানি হয়েছে তাদেরফিরিয়ে দেয়াও অসম্ভব।যারা অগ্নিদগ্ধ হয়েছেনতারাও স্বাভাবিক জীবনেফিরে আসতে পারবেননা।কিন্তু যারা সুস্থ-অক্ষতআছেন তাদেরস্বাভাবিকভাবে বেঁচে থাকারউপায় আছে। তাদেরবাঁচাতে রাজনৈতিক উদ্যোগদরকার। সরকারি দল, বিরোধীদল এবং অন্যসবদলের প্রতি প্রবাসীদের পক্ষথেকে আমাদের আহবান-আমরা শান্তি চাই।আপনারা জনগনের জন্য দয়া করেসেই ব্যবস্থা করুন।

দেশের সাম্প্রতিক পরিস্থিতি পর তিনি ভোটাধিকার বাস্তবায়নের কথা বলেন। তিনি বলেন, প্রবাসীদেরটাকায় দেশ চলে কথাটাবলা হলেও কার্যত আমরাবাংলাদেশের সরকারব্যবস্থায় কিংবা নির্বাচনীপ্রক্রিয়ায় কোনোভাবে যুক্তথাকতে পারিনা। প্রবাসীদেরভোটাধিকারের বিষয়ে প্রায়দুই যুগ ধরে আন্দোলনেরপর বর্তমান সরকার জাতীয়সংসদে একটি আইন পাসকরেছে। প্রবাসীরা ভোটারহতে পারবেন এবং ভোটদিতে পারবেন। কিন্তুকীভাবে ভোটার হবে? ভোটার হতে হলে ঢাকায়আসতে হবে। তাও কোনোওয়ান ষ্টপ ব্যবস্থা নেই।আমলাতান্ত্রিক জটিলতারকারণে এক মাসেও ভোটারআইডি কার্ড হাতে পাওয়াযায়না। যারা অনেকদৌড়ঝাঁপ করে ভোটারহয়েছেন বা জাতীয়পরিচয়পত্র হাতে পেয়েছেনতারা কেউ বিদেশ থেকেভোট দিতে পারেননা। ভোটদিতে হলে বাংলাদেশেআসতে হবে কেন? বাংলাদেশে যেসব বিদেশিবিভিন্ন সংস্থায় কাজ করেনতারা দূতাবাসের মাধ্যমেভোট দিতে পারেন। বিশ্বেরসব দেশে এই ব্যবস্থায় ভোটনেয়া হয়। বাংলাদেশের দূতাবাসগুলোতেও ভোটগ্রহনের ব্যবস্থা নেয়ার দাবিজানাই। আজকের এই তথ্যপ্রযুক্তির যুগে অনলাইনেওভোট গ্রহন করাসম্ভব। প্রবাসীদের ভোটারকরা ও ভোট গ্রহনেরবিষয়টি সাংবিধানিকভাবেনির্বাচন কমিশনের কাজ।তারা কয়েকটি দেশ সফরকরে তাদের দায়িত্ব শেষকরেছেন মাত্র। প্রবাসীদেরভোটার করার জন্যআউটসোরসিং পদ্ধতিঅবলম্বন করা যেতে পারে।ওয়েবসাইটে রেজিষ্ট্রেশনকরে দূতাবাসে ফিঙ্গার প্রিন্টনেয়া যেতে পারে।প্রবাসীদের ভোটার করাকোনো কঠিন বা অসম্ভবকাজ নয়।দূতাবাসের মাধ্যমে সকল দেশে প্রবাসীদের নিবন্ধন এবংশিগগির প্রবাসীদের ভোটারকরার কাজ শুরু করারদাবি জানাচ্ছি।

এসময় আরো বক্তব্য রাখেন, প্রবাসী বাঙ্গালি কল্যাণ সমিতির সাধারণ সম্পাদক যুক্তরাষ্ট্র প্রবাসী দেওয়ান বজলু চৌধুরী, প্রবাকসের অন্যতম উপদেষ্টা বুস্তান চৌধুরী ও কানাডা প্রবাসী আহসান হাবিব সুমন। এসময় আরো উপস্থিত ছিলেন এনআরবি নিউজ টুয়েন্টি ফোর ডটকমের সম্পাদক অটোয়া প্রবাসী ফারুক সৈয়দ, ওমর আলী, অধ্যাপক ডা: মো: শেখ শহীদ উল্লাহ, পলাশ সরকার প্রমুখ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

পবিত্র করার নামে ছাত্রীদের ধর্ষণ
মিশরে আল্লাহু আকবার বলে খ্রিস্টান মেয়েদের রেপ!ভিডিও পাওয়া যাচ্ছে ইন্টারনেটে
দিনে ভিক্ষা রাতে তিনকোটি টাকার বাসায় বসবাস
গ্রীসে স্ট্রবেরি খামারে গুলিবর্ষন মামলার রায় বাংলাদেশিদের প্রতিকুলে যাবার নেপথ্যে (ভিডিও)
যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে বি সি সি ডি আই বাংলা স্কুলের উদ্দ্যোগে পিঠামেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
বাংলাদেশ সরকারের কাছে অ্যাডিলেড প্রবাসীদের ৬ দফা দাবী

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 17 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment