বাংলা একাডেমি অস্ট্রেলিয়ার নেতৃত্বে অনুষ্ঠিত হয়ে গেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সেমিনার!!

by Lesar on ফেব্রুয়ারী ২০, ২০১৫পোস্ট টি ৭৪ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

‘আমার ভাষা আমার স্বাধীনতা’ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের সেমিনার সকল জাতি সকল দেশের সমন্বয়ে ভাষা দিবস নেতৃত্বে বাংলা একাডেমি অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া থেকে সায়েদা হায়দারঃ গতকাল হয়ে গেল ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ ইংরেজিতে ‘My Language My Freedom’ শীর্ষক এক সেমিনার।প্রধান অতিথি ছিলেন মিনিস্টার ফর সিটিজেনশিপ ও কমুনিটিজ এবং মিনিস্টার ফর এবোরিজিনাল অ্যাফেয়ার্স সম্মানিত ভিক্টর ডমিনেলো এম পি, বিশেষ অতিথিদের মাঝে ছিলেন সম্মানিত এমএলসি শোকত মোসেলমেনে, বাংলাদেশের সিডনিস্থ কন্সুল জেনারেল অ্যান্থনি কুরী, এস বি এস মিডিয়ার Strategy এবং কমুনিটি এঙ্গেজমেনট এর ম্যানেজার লূ পেট্রলো, হরন্সবি হাই স্কুলের ভাষা বিভাগীয় প্রধান ট্রেন্ট উইলসন, ফেডারেশন অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ স্কুলের সভাপতি জনাব আলবার্ট ভেলা, হাঙ্গেরিয়ান কাউন্সিল এর প্রেসিডেন্ট বেলা কার্ডওস, হাঙ্গেরিয়ান কাউন্সিল এর ডিরেক্টর কেথেলিন সি কোরি, ইউ টি এস বিশ্ববিদ্যালয় এর সাংবাদিকতার শিক্ষক ডঃ আক্তারুজ্জামান, কালচারাল কানেকশন্স এর পরিচালক ফিল ভয়েসি, সমাজকর্মী ইয়াসমিন ইসলাম এবং বাংলা একাডেমি অস্ট্রেলিয়ার পরিচালক আনোয়ার আকাশ।

সিডনীর পার্লামেন্ট ভবনে আয়োজিত এ সেমিনারটিতে অস্ট্রেলিয়ার প্রতিটি ভাষাকে সম্মান জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেন একাডেমীর স্কুল কার্যক্রমের অধ্যক্ষ মিসেস সাইদা হায়দার। মহান ভাষা আন্দোলনের বীর শহীদের গাঁথা নিয়ে তিনি বেশ কিছু মূল্যবান তথ্য ও উপাত্ত তুলে ধরেন। অতিথিরা অস্ট্রেলিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বাংলা একাডেমির এ আয়জনকে স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন।

বাংলা একাডেমি অস্ট্রেলিয়ার গত নয় বছর এর সংক্ষিপ্ত কার্যক্রম তুলে ধরেন পরিচালক আনোয়ার আকাশ। এবং ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ সেমিনারে উপস্থিত সুধীবৃন্দ ও অতিথিদের কৃতজ্ঞতা জানান। এ ছাড়াও একাডেমির পরিকল্পনামত এ বছর থেকে ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ প্রকল্পটি বহুভাষীক মানুষদের সমন্বয়ে করার লক্ষে একাডেমির তত্ত্বাবধানে একটি উপদেষ্টা পরিষদ গঠনের প্রস্তাব করেন।

কালচারাল কানেকশন্স এর সম্মানিত পরিচালক ফিল ভয়েসি বাংলা একাডেমি অস্ট্রেলিয়ার পক্ষে ‘আমার ভাষা আমার স্বাধীনতা’ বিষয়ক পরিচালক আনোয়ার আকাশের লেখা চার পৃষ্ঠার নিরীক্ষণ ধর্মী একটি লেখা/প্রস্তাবনা সবার উদ্দেশ্যে পাঠ করে শোনান।

ইতিমধ্যেই একাডেমির উপদেষ্টা পরিষদ গঠনে সদস্য হবার অভিপ্রায় করেছেন বিভিন্ন ভাষার ও সমাজের শীর্ষ স্থানীয় মানুষ। একাডেমি বিষয়টিকে বাংলা ভাষাকে এগিয়ে নিয়ে অস্ট্রেলিয়ায় আগামী দিনের সুন্দর এক জাতি গঠনের পূর্বাভাস বলে মনে করছে।

প্রশ্নোত্তর পর্বে ডঃ নজরুল ইসলামের আন্তর্জাতিক মাতৃভাষার সম্পূরক প্রশ্নের উত্তর করেন ফেডারেশন অফ কমিউনিটি ল্যাঙ্গুয়েজ স্কুলের সভাপতি জনাব আলবার্ট ভেলা এবং কঙ্কণী অ্যাসোসিয়েশান এর মিস কামাক্ষী উত্থাপিত কঙ্কণী ভাষার রিকোগনিশন বিষয়ে উত্তর করেন মাননীয় প্রধান অতিথি সম্মানিত ভিক্টর ডমিনেলো এম পি।

সেমিনারে এক পর্যায়ে অন্যভাষার মানুষদের বাংলা ভাষা রপ্ত আর এগিয়ে যাবার বিষয় ব্যাখ্যা করে সাম্প্রতিক ঢাকায় বাংলা একাডেমি’র বইমেলায় জার্মানির জননন্দিত হাইডল বারগ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হেন্স হার্ডার এর অত্যন্ত প্রাঞ্জল বাংলা ভাষার  ভিডিও চিত্রের বক্তব্য তুলে ধরে একাডেমির মিডিয়া ইউনিট।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে সবাইকে ধন্যবাদ জানিয়ে এবং আগামী দু’দিনের আয়োজনের আমন্ত্রণ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন পরিচালক আনোয়ার আকাশ।

উল্লেখ্য “কিভাবে অস্ট্রেলিয়ায় নিজে নিজেই মনের মতো চাকরী খুঁজে পাবেন?” আমিওপারির টিপস!! নিয়ে একটি ভিডিও টিউটোরিয়াল রয়েছে, চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন। যা আপনার অনেক উপকারে আসবে।

আর যারা আপনাদের ফেসবুকে আমিওপারির প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ব্রাজিলীয় তরুনীর সতীত্ব বিক্রি!
চীনে অরিজিনাল আইফোনে কল রিসিভ করার সময় বিদ্যুত্স্পৃষ্ট হয়ে মারা যায়
ভারতে যেতে বাংলাদেশী নাগরিকদের ভিসা হয়রানির দিন শেষ হচ্ছে কয়েকদিনের মধ্যেই
সৌদির শ্রমবাজার নিয়ে ‘রং হেডেড’ মন্ত্রীর ধোকাবাজি
চার হাজার বাংলাদেশী খুব ভালো আছেন নিউজিল্যান্ডে
ওয়াশিংটন ডিসিতে ঐতিহ্যবাহী প্রিয় বাংলা পথমেলা-২০১৫

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment