জার্মানির পথে-পর্ব ৫ কোন ইউনিভার্সিটি আমার জন্য সঠিক

by Lesar on এপ্রিল ১, ২০১৫পোস্ট টি ৯২১ বার পড়া হয়েছে in জার্মানের নিউজ, দূতাবাস ও ইম্মিগ্রেশন তথ্য

যারা  এই লেখার গত পর্ব পড়েননি? তারা  এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন।

আদনান সাদেক জার্মানঃ জার্মানিতে ১৭৫টি শহর ও উপ-শহরে ছড়িয়ে ছিটিয়ে সব মিলিয়ে ৩৮০ টি স্বীকৃত ইউনিভার্সিটি রয়েছে। এইসব ভার্সিটিতে প্রদান করা হয় প্রায় ১৫,০০০ কোর্স। আমেরিকা বা কানাডার মতন জার্মানিতে ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং খুব জনপ্রিয় কোন বিষয় নয়। এর কারণ মূলত এই যে, জার্মানিতে পড়াশোনা ফ্রি। বিশ্ববিদ্যালয়গুলির ফান্ডিং আসে মূলত স্টেট থেকে, যার পরিমাণ বন্টন করা আছে ইউনিভার্সিটির ছাত্র সংখ্যা, রিসার্চ ইত্যাদির উপর। আমেরিকা কানাডার মতন এখানে ভার্সিটিগুলো ফান্ডিং এর উপর বাহিরের দেশের ছাত্রছাত্রীদের উপর নির্ভরশীল নয়। একারণে জার্মানির প্রতিটি বিশ্ববিদ্যালয় যেমন খুব উঁচু মান বজায় রাখে, তেমনি ছাত্রছাত্রীদের আকর্ষন করার জন্য এদেরকে র‍্যাঙ্কিং এর উপর নির্ভর করতে হয় না। সুতরাং জার্মানিতে পড়তে আসলে ইউনিভার্সিটির র‍্যাঙ্কিং নিয়ে চিন্তা করার প্রয়োজন নেই বললেই চলে।

ইউনিভার্সিটির মধ্যে মূলত তিন ধরণের ভাগ আছে।

  1. পুর্নাংগ ইউনিভার্সিটি, এদের ফোকাস থাকে রিসার্চ নিয়ে
  2. এপ্লাইড ইউনিভার্সিটি, এরা মূলত প্র্যাকটিস নিয়ে ফোকাসড
  3. আর্ট, ছায়াছবি ও মিউজিক কলেজ

১) পুর্নাঙ্গ ইউনিভার্সিটিঃ এদের সংখ্যা এই মুহুর্তে প্রায় ১০৯টি। এরা মূলত গবেষণা করে তাত্ত্বিক বিষয় নিয়ে। যারা গবেষক বা শিক্ষক হিসেবে নিজেদের দেখতে চায় ভবিষ্যতে, তাদের জন্য এই ধরণের ইউনিভার্সিটিতে ভর্তি হওয়া জরুরী। বিশ্ববিদ্যালয়গুলিতে রয়েছে আইন, কলা, বিজনেস থেকে শুরু করে অর্থনীতি বা মেডিক্যাল নিয়ে পড়ার সুযোগ।

এদের মধ্যে আবার TU9 (www.tu9.de) বলে একটি এলিট ক্লাস রয়েছে যারা অনেক বছর ধরে রিসার্চ ও শিক্ষাদানে অগ্রদূত হয়ে আছে।

২) এপ্লাইড ইউনিভার্সিটিঃ এদেরকে বাংলাদেশের ডিপ্লোমা বা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বলে অনেকেই ভুল করেন। জার্মানির ২১৬ টি এপ্লাইড ইউনিভার্সিটির মূল ফোকাস প্রযুক্তির ব্যবহারিক জ্ঞান নিয়ে। বিজ্ঞান, প্রযুক্তি, মিডিয়া বা ব্যবসার ব্যাবহারিক বিষয় নিয়ে শিক্ষাদানের উদ্দেশে এদের নামকরণ করা হয়েছে ইউনিভার্সিটি অফ এপ্লাইড সায়েন্স। ব্যাবহারিক কাজে দক্ষতা ও ইন্ডাস্ট্রির সাথে ভাল যোগাযোগের কারণে এখান থেকে পাস করা ছেলেমেয়েদের ইন্ডাস্ট্রিতে চাকরি পাবার ক্ষেত্রে সহজ হয়। পরিসংখ্যান থেকে দেখা যায়, ইন্ডাস্ট্রিতে ক্যারিয়ারের ক্ষেত্রে এপ্ল্যাইড ইউনিভার্সিটির ছাত্ররা কিছুটা এগিয়ে থাকে, অন্যদিকে ইউনিভার্সিটি বা রিসার্চ সেক্টরে পুর্নাঙ্গ বিশ্ববিদ্যালয়ের ছেলেমেয়েদের প্রাধান্য বেশি। এপ্লাইড ইউনিভার্সিটি থেকে পাস করেও পিএইচডি করা যায়, তবে সেটা করার জন্য আবার পুর্নাঙ্গ বিশ্ববিদ্যালয়ে ফিরে যেতে হবে।

৩) আর্ট কলেজঃ এছাড়াও রয়েছে ৫৫টি আর্ট, মিউজিক ও ফিল্ম ইউনিভার্সিটি বা কলেজ। যাদেরই গান-বাজনা, ছবি আঁকা বা এই ধরণের সাংস্কৃতিক মেধা আছে, তাদেরকে বিশেষভাবে এইসব কলেজগুলোতে পরিপূর্ণ ভাবে গড়ে তোলা হয়।জার্মানিতে বিশ্ববিদ্যালয়গুলি কেন্দ্রিয়ভাবে নিয়ন্ত্রিত হয়না। এই দেশের ১৬টি স্টেট স্বাধীনভাবে তাদের শিক্ষানীতি প্রয়োগ করে থাকে।

এই মুহূর্তে জার্মানির ১৬টি প্রদেশের মধ্যে শুধুমাত্র নিদার সাক্সেন ছাড়া আর বাকি ১৫টি স্টেটে কোন টিউশন ফি দিতে হয় না। জার্মানির বেশীরভাগ, প্রায় ৯০ শতাংশ বিশ্ববিদ্যালয় সরকারী বা প্রদেশের ফান্ডিং দিয়ে চলে, বেসরকারি ইউনিভার্সিটিতে প্রতি সেমিস্টারে ৫ থেকে ১০ হাজার ইউরো পর্যন্ত টিউশন ফি থাকতে পারে।নিদারসাক্সেনে টিউশন ফির পরিমাণ এই মুহূর্তে প্রতি সেমিস্টারে প্রায় ৫০০ ইউরো।

চলবে…

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

জার্মানির পথে -পর্ব ১ জার্মান আসার ভিসা থেকে শুরু করে কিভাবে কি করবে? তার সব থাকবে এখানে!!
জার্মানে আশ্রয়কেন্দ্র নিয়ে বাংলাদেশী এক রাজনৈতিক আশ্রয়প্রার্থীর প্রতীবাদ জার্মানির পত্রপত্রিকায় ব্যা...
জার্মানির পথে-পর্ব ৪ উচ্চশিক্ষা ও জীবনযাত্রার খরচের নমুনাচিত্র
জার্মানির পথে- পর্ব ৬ এক নজরে জার্মানির সকল ইউনিভার্সিটি
জার্মানে বাসুগ এর উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত!! আর্থ-সামাজিক উন্নয়নে রেমিট্যান্স এর কার্যকারিতা অনস্বীকার...
জার্মানীতে বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রনালয়ের উদ্যোগে বইমেলা

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1156 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment