পর্তুগাল-বাংলাদেশ সহসাই আরো ৩ চুক্তি : রাষ্ট্রদূত ইমতিয়াজ

by Lesar on এপ্রিল ১৯, ২০১৫পোস্ট টি ২,৪৩২ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

মাঈনুল ইসলাম নাসিম : লিসবনে দূতাবাস প্রতিষ্ঠার সুফল পেতে শুরু করেছে বাংলাদেশ। পহেলা ফেব্রুয়ারি ২০১৩ পর্তুগালের আকাশে সরকারীভাবে বাংলাদেশের পতাকা ওড়ার পর থেকে দ্রুতই মজবুত হচ্ছে দু’দেশের সম্পর্ক। অভিজ্ঞ কূটনীতিক ইমতিয়াজ আহমেদ আছেন রাষ্ট্রদূতের দায়িত্বে। দূতাবাস প্রতিষ্ঠার তিন মাস পরই ২০১৩ সালের মে মাসে লিসবনে যোগ দেন রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। দায়িত্ব পালনের প্রায় দুই বছরে অর্জিত অগ্রগতি নিয়ে এই প্রতিবেদকের সাথে কথা হয় তাঁর। একান্ত আলাপচারিতায় নিজের সন্তুষ্টির কথা জানিয়ে তিনি বলেন, “বাংলাদেশ সরকারের আন্তরিকতায় আজ পর্তুগালে আমাদের ইমেজ বিল্ডিংয়ের পাশাপাশি সুদৃঢ় হচ্ছে পলিটিক্যাল আন্ডারস্ট্যান্ডিং”।

রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বলেন, “পর্তুগীজদের সাথে আমাদের কানেকশান যদিও ৫শ’ বছরের পুরনো এবং ব্রিটিশদের আগমনের আগে প্রায় ২৪০ বছর এরা বাংলাদেশে ছিল, কিন্তু ঢাকা ও লিসবনে পারষ্পরিক দূতাবাস না থাকার কারণে দ্বিপাক্ষিক সম্পর্কে বিরাজ করে একটা বড় শূন্যতা। দূতাবাস প্রতিষ্ঠার পর আমাদের টার্গেট ছিল ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত অত্যন্ত গুরুত্বপূর্ণ এই দেশটিতে বাংলাদেশকে তুলে ধরা। আশার কথা, গত বছর বাংলাদেশ যে ৮টি আন্তর্জাতিক সংস্থায় নির্বাচন করে জয়লাভ করেছিল তার মধ্যে সিপিএ অর্থাৎ কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশন, পর্তুগাল যেটার মেম্বার নয় সেটা বাদে বাকি ৭টিতেই বাংলাদেশকে সক্রিয় সমর্থন দেয় পর্তুগাল। একই সময় বাংলাদেশও ৩টি ইন্টারন্যাশনাল বডিতে সাপোর্ট করে পর্তুগালকে”।

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর আসন্ন লিসবন সফরে বাংলাদেশের সাথে পর্তুগালের ৩টি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হবে বলে জানান রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। চুক্তিগুলো হচ্ছে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রনালয় পর্যায়ে নিয়মিত কনসালটিং বৈঠক, দ্বিপাক্ষিক বানিজ্য বাড়াতে দ্বৈতকর পরিহার চুক্তি যার ফলে পর্তুগাল ও বাংলাদেশী নাগরিক এবং প্রতিষ্ঠানকে যেকোন এক দেশে ট্যাক্স দিলেই চলবে। তৃতীয় চুক্তিটি স্বাক্ষরিত হবে দুই দেশের ডিপ্লোম্যাটিক ট্রেনিং ইনস্টিটিউট তথা ফরেইন সার্ভিস একাডেমির মধ্যকার সহযোগিতা সংক্রান্ত”। সায়েন্টিফিক কো-অপারেশন বিষয়ক এগ্রিমেন্ট দু’দেশের মধ্যে আগেই স্বাক্ষরিত হয় বলে জানান রাষ্ট্রদূত।

রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ বলেন, “আমাদের মাননীয় পররাষ্ট্র মন্ত্রীকে পর্তুগীজ পররাষ্ট্রমন্ত্রী বেশ আগেই আমন্ত্রণ জানিয়েছিলেন এবং তারই প্রেক্ষিতে চলতি বছর ফেব্রুয়ারির শেষান্তে এই ভিজিটটি হওয়ার কথা ছিল যদিও অনিবার্য কারণে তা পিছিয়ে যায়। তবে আশা করছি অচিরেই মাননীয় পররাষ্ট্র মন্ত্রী লিসবন সফরে আসবেন”। দু’দেশের মধ্যকার আমদানী-রফতানী তথা বানিজ্যিক সম্পর্কের বিবরণ দিয়ে রাষ্ট্রদূত বলেন, “পর্তুগালের জনসংখ্যা মাত্র ১০ মিলিয়ন এবং এর মধ্যে প্রায় ৪ থেকে ৫ মিলিয়নই থাকেন দেশের বাইরে। অর্থনৈতিক মন্দার মধ্যেই দেশটির এই ছোট মার্কেটে আমরা কিন্তু গত বছর ৪২ মিলিয়ন ডলারের সমপরিমাণ পন্য রফতানী করেছি। একই সময় আমাদের আমদানীর পরিমাণ ছিল প্রায় ১২ মিলিয়ন”।

বাইল্যাটেরাল ট্রেড এন্ড কমার্স সীমিত থাকার পেছনে বিগত দিনে লিসবনে বাংলাদেশ দূতাবাস না থাকাও একটি অন্যতম কারণ ছিল বলে মনে করেন পেশাদার কূটনীতিক ইমতিয়াজ আহমেদ। এ প্রসঙ্গে তিনি বলেন, “দু’বছর আগেও পর্তুগীজ বিজনেসম্যানদের জন্য এখানে ভিসার প্রকট সমস্যা ছিল। দূতাবাস থাকায় তাঁরা এখন সহজে ভিসা নিয়ে নিয়মিত বাংলাদেশে যাওয়া-আসা করছেন। সুখকর বিষয় হচ্ছে, যাঁরা বাংলাদেশে যাচ্ছেন তাঁদের ৯০ পার্সেন্টই বাংলাদেশের বিজনেস কমিউনিটির সাথে কোন না কোন ডিল করে আসছেন। পর্তুগীজ ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের ভিসা সংক্রান্ত জটিলতা কেটে যাওয়ায় আসছে দিনগুলোতে ডেভেলপমেন্ট দৃশ্যমান হবে এবং লিসবনের বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রয়েছে”।

এদিকে আটলান্টিক তীরে বাংলাদেশের কৃষ্টি-সংস্কৃতিকে অনুপমভাবে তুলে ধরতে জনবল সংকট উপেক্ষা করেই নিরলসভাবে কাজ করছে লিসবনের বাংলাদেশ দূতাবাস। তারই অংশ হিসেবে চলতি বছরই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে পর্তুগালের রাজধানীতে আলোর মুখ দেখেছে স্থায়ী শহীদ মিনার। বায়ান্ন’ন ভাষা শহীদদের স্মরণে যুক্তরাজ্য ও ইতালীর পর ইউরোপের তৃতীয় দেশ হিসেবে এখানে স্থানীয় বাংলাদেশীদের সহায়তায় স্থায়ী শহীদ মিনার নির্মাণের নেপথ্যনায়ক রাষ্ট্রদূত ইমতিয়াজ আহমেদ। দূতাবাসের ব্যবস্থাপনায় এর আগে জানুয়ারীতে লিসবনে বসেছিল ‘বাংলাদেশ উইক’-এর ৪ দিনব্যাপী জমজমাট আসর, যাতে অংশ নেন বিপুল সংখ্যক স্থানীয় পর্তুগীজ নাগরিক। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৭৮টি কবিতা পর্তুগীজ ভাষায় অনুবাদেরও উদ্যোগ নিয়েছে বাংলাদেশ দূতাবাস।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

বৃটিশ পর্যটক ভিসার জামানত সাড়ে ৩ লাখ টাকা
ইউরোপের অর্থনৈতিক মন্দার কারনে ইতালী প্রবাসীরা এবার বেছে নিয়েছে নরওয়ে
ভূ-স্বর্গ সুইজারল্যান্ডের জুরিখে মহাড়ম্বরে বৈশাখী মেলা-১৪২১ উৎযাপন
বোম্বে রেষ্টুরেন্টে জেনেভা সুইজারল্যান্ডের প্রবাসী বাংলাদেশীদের ইফতার পার্টি!
বাংলাদেশীদের কল্যানই যাঁদের ধ্যান-জ্ঞান-সাধনা
বাংলাদেশ গ্লোবাল সামিটের সাফল্য কামনায় ২৪ কূটনীতিক (ভিডিও লিঙ্ক সংযুক্ত)

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1171 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment