সকল ইতালি প্রবাসীদের জন্য কিভাবে সরকার থেকে ট্যাক্স ফেরত পাবেন? তথা ৭৩০ (সেত্তে ট্রেনতা) কি? জেনে নিন বিস্তারিত!!

by Lesar on মে ১৫, ২০১৫পোস্ট টি ৪,৯২২ বার পড়া হয়েছে in ইতালিতে আমাদের নিত্য প্রয়োজনীয় তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি আপনারা মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে সবাই ভালোই আছেন। বরাবরের মতো আজকে আমরা আপনাদের সাথে এমন একটি বিষয় নিয়ে আলোচনা করবো!! যা প্রতিটি ইতালি প্রবাসী বাংলাদেশিদের জেনে রাখা প্রয়োজন। আপনাদের মধ্যে অনেকেই রয়েছেন যারা ৭৩০ (সেত্তে ট্রেনতা) সম্পর্কে আমাদের কাছে জানতে চেয়ে অনেক ফোন ও মেইল করেছেন। আর তাই আজ আমরা আপনাদের সাথে এই ৭৩০ (সেত্তে ট্রেনতা) নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

সবার প্রথম জানবো এই ৭৩০ (সেত্তে ট্রেনতা) আসলে কি?
৭৩০ (সেত্তে ট্রেনতা) একটি ফর্ম যা পূরণ করার মাধ্যমে আপনারা যারা অন্যের অধিনে কাজ করেন? তারা তাদের বাৎসরিক আয় ও খরচের ঘোষণা দিতে পারবেন।

এবার আসুন আমরা ভালো করে জেনে নেই বিস্তারিত।
ইতালিতে আমরা যারা ব্যবসা করি তাদের প্রতি বছর যেমন রেদ্দিতি (REDDITI) তথা মদেল্লো উনিকোর (MODELLO UNICO)-র মাধ্যমে তাদের বাৎসরিক আয়ের লাভ খরচ ইত্যাদির ঘোষণা দিতে হয়। তেমনি যারা অন্যের প্রতিষ্ঠানে কাজ করেন, তাদেরও কিন্তু বছর শেষে লাভ খরচের হিসাব নিকাশ দেওয়ার অধিকার রয়েছে। যেমন ধরুন আপনি ব্যবসা করেন এবং সেই ক্ষেত্রে আপনার ব্যবসার জন্য সারা বছরে অনেক কিছু ক্রয় করা বাবদ খরচ করেছেন, তো এই খরচের টাকা আপনি বছর শেষে সরকারকে যে ট্যাক্স দিবেন, সেখানে এই টাকাটা ব্যবসার পিছনে খরচ দেখিয়ে ট্যাক্স এর সাথে কাটাকাটি করতে পারবেন। আর এর মাধ্যমে আপনি বছরে অনেক টাকার ট্যাক্স দেওয়া থেকে বেঁচে যাবেন, এবং একজন ব্যবসায়ী এই বিষয়টি ঘোষণা দিয়ে থাকে বছরে জুন মাস থেকে সেপ্টেম্বরের মধ্যে।

আর যারা অন্যের অধিনে কাজ করেন বা অবসরপ্রাপ্ত তারা প্রতি বছরের এপ্রিল মাস থেকে আপনার বাৎসরিক আয় ও খরচের রেদ্দিতি (REDDITI) তথা (৭৩০-সেত্তে ট্রেনতা)-র মাধ্যমে ঘোষণা দিতে পারবেন।

প্রশ্নঃ এখন অনেকের মনে প্রশ্ন আসতে পারে, যে ভাই যারা ব্যবসা করে! তারা তাদের নিজের ট্যাক্স নিজেই সরকারকে পরিশোধ করে, এবং তাই তারা তাদের রেদ্দিতি (REDDITI) তথা মদেল্লো উনিকোর (MODELLO UNICO)-র মাধ্যমে তাদের বাৎসরিক আয় ও লাভের খরচ ইত্যাদির ঘোষণা দেওয়ার মাধ্যমে, সরকারকে ট্যাক্স কম দিয়ে লাভবান হচ্ছে। কিন্তু আমরা যারা অন্যের অধিনে কাজ করি, তাদের এই ঘোষণা দিয়ে লাভ কি? বা আমরা কিভাবে এই ঘোষণা দেওয়ার মাধ্যমে লাভবান হতে পারি?

উত্তরঃ হ্যাঁ, মনে রাখবেন আপনারা যারা অন্যের প্রতিষ্ঠানে কাজ করেন। তাদের সকলের জন্য প্রতিষ্ঠান কর্তিপক্ষ আপনার হয়ে সরকারকে ট্যাক্স প্রদান করছে। আর তাই আপনারও অধিকার রয়েছে আপনার পেছনে আপনার মালিক যে ট্যাক্স সরকারকে প্রদান করছে, সেই ট্যাক্স এর কিছু অংশ আপনি পেতে পারেন এই (৭৩০-সেত্তে ট্রেনতা)-র ঘোষণা দেওয়ার মাধ্যমে। যেমন ধরুন আপনি মাসে যে পরিমান বেতন পাচ্ছেন, সেই টাকার ৪০% বাসা ভাড়া বাবদ দিয়ে দিচ্ছেন, এবং আপনার সন্তানদের স্কুলে পড়াশোনার খরচ বাবদ কিছু টাকা খরচ করেছেন, অথবা হতে পারে আপনার পরিবারের কাউকে ডক্টর ভিজিট করিয়েছেন বা তার পিছনে মূল্যবান মেডিসিন ক্রয় করেছেন, বা আপনার ব্যাংক লোণ রয়েছে ইত্যাদি মিলিয়ে সারা বছরে আপনি যে- বেতন পেয়েছেন, সেখান থেকে অনেক টাকা এভাবে খরচ হয়ে গিয়েছে। আর তাই আপনি যদি এই সকল বিষয়ের যথার্থ প্রমাণ সহ (৭৩০-সেত্তে ট্রেনতা)-র ঘোষণা দেওয়ার মাধ্যমে ওদের কাছে তুলে ধরতে পারেন। তাহলে তারা আপনাকে, আপনার নামে জমা কৃত ট্যাক্স থেকে কিছু টাকা ফেরত দিয়ে দিবে।

মানে আপনার মালিক আপনার জন্য যে ট্যাক্স পে করছে, সেই ট্যাক্স থেকে সরকার আপনাকে আপনার খরচের উপর ভিত্তি করে কিছু টাকা ফিরিয়ে দিবে। আর আপনি কি পরিমান টাকা ফেরত পাবেন সেটা আপনার খরচের প্রমাণ দেখানোর উপর ভিত্তি করবে। আর আপনি যদি অন্যের অধিনে কাজ করেন তাহলে জুলাই মাসের বুস্তা পাগায় আপনার বেতনের সাথে পেয়ে যাবেন সেই এক্সট্রা টাকা। আর আপনি যদি পেনশন প্রাপ্তি হন তাহলে অগাস্ট অথবা সেপ্টেম্বর মাসের পেনশনের টাকা তুলার সময় সেই এক্সট্রা টাকা পেয়ে যাবেন। তবে আপনার এই টাকা যদি পরিমানে অনেক হয় তাহলে, তারা কয়েকমাসে অল্প অল্প করে পরিশোধ করবে, আর অল্প টাকা হলে একবারের বুস্তা পাগার সাথে পেয়ে যাবেন। বন্ধুরা আশা করি আপনাদের এই বিষয়ে মোটামুটি কিছু ধারনা দিতে পারলাম।

এই ৭৩০ (সেত্তে ট্রেনতা) ফর্মটি দেখতে চাইলে এখানে ক্লিক করুন।

আর যদি আপনাদের ৭৩০ (সেত্তে ট্রেনতা) সম্পর্কে অথবা ইউরোপের বিভিন্ন দেশ সম্পর্কে কোন প্রকার হেল্প এর প্রয়োজন হয় তাহলে আপনারা সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করে বিস্তারিত তথ্য ও সেবা গ্রহণ করতে পাড়বেন। আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND) মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ info@amiopari.com
ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমিওপারির প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালি ও ইউরোপের বসবাসরত আভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করছি।
সুখবর!! ইতালিতে শুরু হয়েছে ট্যাক্সি শেয়ারিং ব্যবস্থা,কিভাবে জেনে নিন?
শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।
ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।
ইতালিতে বাচ্চাদের স্কুলের খাবার তথা কিভাবে Mensa -র আবেদন করবেন?এবং কি ভাবে ফ্রী এই সুযোগ গ্রহণ করা ...
ঘরে বসে কিভাবে কমুনে'র কাজের জন্য এপয়েন্টমেন্ট নিতে হয়।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1171 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment