নেদারল্যান্ডে নাচ-গান আর কবিতা আবৃত্তির মধ্যদিয়ে রবীন্দ্র-নজরুলকে স্মরন

by rafiqul islam akash on মে ২৫, ২০১৫পোস্ট টি ১৫৩ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

নেদারল্যান্ডে নাচ-গান আর কবিতা আবৃত্তির মধ্যদিয়ে বাংলা সাহিত্যের দুই প্রান পুরুষ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীর কবি কাজী নজরুল ইসলামকে স্মরন করলো নেদারল্যান্ড প্রবাসী বাঙ্গালীরা । গত ২৩শে মে দি হেগের বাংলাদেশ দুতাবাস কতৃক আয়োজিত রবীন্দ্র-নজরুল জন্ম জয়ন্তীতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেগের ডেপুটি মেয়র সুরিনামী-ভারতীয় বংশ্বদ্ভুত জনাব বালদেব সিং, যিনি নিজেও রবীন্দ্র বিশেষজ্ঞ ।
ডেপুটি মেয়র বালদেব সিং রবি ঠাকুরকে নিয়ে তার রচিত কবিতার ভান্ডার থেকে “ইন দ্যা শ্যাডো অব ইওর থটস্ ” কবিতাটি পাঠ করেন । এরই সাথে তিনি সমবেত দর্শক শ্রোতাদের অনুরোধে একটি রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করে ব্যাপক আনন্দ দেন।
অনুষ্ঠানের মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট ডাচ নজরুল গবেষক ডাঃ পিটার কাস্টার । তার প্রবন্ধে তিনি রবীন্দ্রনাথ ও নজরুলের ধর্মান্ধতা ও কুপমন্ডুকতার বিরুদ্ধে অভিন্ন অবস্থানের কথা তুলে ধরেন । বর্তমান বিশ্বে বিরাজমান হানাহানির পেছনে সাম্প্রদায়িকতার যে বীজ লুকিয়ে আছে, তার জন্য নজরুলের শিক্ষা প্রতিষেধক হিসেবে কাজ করতে পারে বলে তিনি মত প্রকাশ করেন।
অনুষ্ঠানে প্রবাসী বাংলাদেশীদ শিশুদের সাংস্কৃতিক উপস্থাপনা সকলকে মুগ্ধ করে। প্রবাসী বাংলাদেশী শিল্পীবৃন্দের সূর-মূর্ছনা আবারও সকলকে মনে করিয়ে দেয়, জীবন জীবিকার প্রয়োজনে প্রবাসী হলেও, মনেপ্রাণে খাঁটি বাঙ্গালী ।
আর তাইতো বিদেশ বিভূঁইয়েও রবীন্দ্র-নজরুল চর্চা মোটেও থেমে নেই।স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত শেখ মুহাম্মদ বেলাল বলেন, রবীন্দ্রনাথ ও নজরুল দেশের ইতিহাস ঐতিহ্য, সাহিত্য সংস্কৃতির সমস্ত কিছুর সাথেই ওতপ্রোতভাবে জড়িত ।বাংলা সাহিত্যের এই দুই প্রবাদ পুরুষ বাঙ্গালীর অন্তরের অন্তঃস্থলে এভাবেই বেঁচে থাকবেন; বাঙ্গালী জাতী যেখানেই থাকুক না কেনো, রবীন্দ্র-নজরুলের বন্ধনা তারা করবেই-এমন প্রত্যাশা প্রতিধ্বনিত হয়েছে উপস্থিত সকলের মনে ।
অনুষ্ঠান শেষে দুতাবাস কতৃক পরিবেশিত বাঙ্গালী খাবার সকলের প্রশংসা অর্জন করে ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

অক্টোবর থেকে ব্রিটিশ সিটিজেনশীপে নতুন নিয়ম!
ছয় সন্তানের জনক বেকার ব্রিটিশ দম্পতির চার রুমের বাড়ির দাবি
ইউরোপের অর্থনৈতিক মন্দার কারনে ইতালী প্রবাসীরা এবার বেছে নিয়েছে নরওয়ে
সুইজারল্যান্ডে মহড়া চলছে সুইচ-বাংলা থিয়েটারের নাটক বিয়ে বিড়ম্বনার
গ্রীসের রক্তাক্ত স্ট্রবেরি : নেয়া মানোলাদা দিবস আজ (ভিডিও)
ইউরোপে অর্থনীতিক সংকটে পরবর্তী তালিকায় রয়েছে গ্রীস,পর্তুগাল,স্পেন, ইটালি এবং আয়ারল্যান্ড!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 57 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment