ইউরোপে অর্থনীতিক সংকটে পরবর্তী তালিকায় রয়েছে গ্রীস,পর্তুগাল,স্পেন, ইটালি এবং আয়ারল্যান্ড!

by Lesar on আগস্ট ৯, ২০১৫পোস্ট টি ৪,১৮৪ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃ ডেনিশ ব্যাংক সুইদব্যাংকের (Sydbank) প্রধান ইকনমিস্ট জেকব গ্রাভ্যানের গ্রীসের অর্থনৈতিক সংকট নিয়ে কথা বলতে গিয়ে ডেনমার্কে একটা স্থানীয় দৈনিকে আজকে প্রকাশিত এক রিপোর্টে তিনি উল্লেখ্য করেন, ইউরো জোনে গ্রীসের পর পরবর্তী গ্রীস হচ্ছে পর্তুগাল, স্পেন, ইটালি এবং আয়ারল্যান্ড!

গ্রিসের পরিস্থিতির সঙ্গে ইউরোপের চারটি দেশ_ স্পেন, পর্তুগাল, ইটালি আর আয়ারল্যান্ডের পরিস্থিতির অনেক মিল খুঁজে পাওয়া যায়। স্পষ্টতই ইউরো জোনের অর্থনীতিতে দু’ধরণের অর্থনীতির জন্ম হয়েছ, যার একটি ধনী ইউরোপ ( নেতৃত্বে রয়েছে জার্মানি ও ফ্রান্স) এবং গরিব ইউরোপ (গ্রীস, স্পেন, পর্তুগাল, ইটালি এবং আয়ারল্যান্ড)।

২০১৪ সালের অর্থনৈতিক রিপোর্ট অনুযায়ী ইউরো জোনে গ্রীসের পর সবচেয়ে বেশি দেনায় জর্জরিত দেশটি হচ্ছে ইটালি এবং দেশটির দেনার পরিমাণ গ্রস ডোমেস্টিক প্রোডাক্টের প্রায় ১৩২.১ শতাংশ! এ বছরের জুন মাসের পরিসংখ্যান অনুযায়ী ইটালির প্রতি ২ জনের একজন তরুণ যুবক বেকার এবং ইউরো জোনের তৃতীয় বৃহত্তম অর্থনীতি ইটালির শুধুমাত্র জুন মাসেই চাকুরী হারায় ২২০০০ টি!

উল্লেখ্য, ইউরোজোনের ২৮ দেশের মধ্যে ঋণ গ্রহণের ক্ষেত্রে ডেনমার্কের অবস্থান ৯ম স্থানে এবং দেশটির দেনার পরিমাণও কম নয়। ডেনমার্কের বর্তমান দেনার পরিমাণ গ্রস ডোমেস্টিক প্রোডাক্টের প্রায় ৪৫.২ শতাংশ!

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ফ্রান্স-এ মেলার নামে আদম পাচার বাণিজ্য ! (পর্ব-০১)
জার্মানিতে অভিবাসীদের বাসস্থান সমস্যা ?
বৃটেনে স্টুডেন্ট ভিসা সিস্টেমে পরিকল্পিত ভাবে চলছে প্রতারণা!! এ নিয়ে দেখুন ভিডিও প্রতিবেদন।
সুইজারল্যান্ডে মহড়া চলছে সুইচ-বাংলা থিয়েটারের নাটক বিয়ে বিড়ম্বনার
স্পেনে বাংলাদেশী গুম, অবশেষে লাশ
দয়া করে ইতালীতে একটি ফোন করুন মাননীয় প্রধানমন্ত্রী!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment