সিডনীতে চিত্ত যেথা ভয়শূন্য : ইউরোপ-অস্ট্রেলিয়া মেলবন্ধন (ভিডিও)

by Lesar on আগস্ট ৯, ২০১৫পোস্ট টি ২১৩ বার পড়া হয়েছে in ইউরোপের সংবাদ

মাঈনুল ইসলাম নাসিম : “চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির, জ্ঞান যেথা মুক্ত, যেথা গৃহের প্রাচীর”- বাংলা সাহিত্য সংস্কৃতির বিকাশে যাঁর অফুরন্ত অবদান সেই বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৭৪তম প্রয়াণ দিবস ছিল ২২ শ্রাবণ (৬ আগস্ট)। ঠিক এদিনই ‘সমুদ্রের বধু’ সিডনীতে ছোট্ট পরিসরে হলেও ব্যতিক্রমধর্মী এক অনুষ্ঠানের আয়োজন করে বাংলা একাডেমি অস্ট্রেলিয়া। ইউরোপ থেকে আগত অতিথি কাজী এনায়েত উল্লাহর সম্মানে ‘চিত্ত যেথা ভয়শূন্য’ শিরোনামে মিট দ্য কমিউনিটি প্রোগ্রামে উপস্থিত হন সিডনীতে বিভিন্ন পেশায় প্রতিষ্ঠিত বাংলাদেশীরা।

সিডনীর বাংলা টাউন খ্যাত লাকেম্বা’র সুপরিচিত বাংলাদেশী রেস্তোঁরা ‘খুশবু’-তে আয়োজিত বিশেষ এই মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ম্যাকুয়ারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ডঃ শহিদুল ইসলাম। বাংলা একাডেমি অস্ট্রেলিয়া’র পরিচালক আনোয়ার আকাশ জেপি (জাস্টিস অব দ্য পিস)-এর পরিচালনায় এতে প্রাণবন্ত আলোচনায় অংশ নেন তথ্য-প্রযুক্তিবিদ ওবায়দুল্লাহ খান, লাকেম্বা-বেলমোর চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট মাইকেল হয়েট এবং সেক্রেটারি টিটু শাহে জামান, সমাজসেবক শাহীদ আহমেদ পারভেজ, বাংলা একাডেমী অস্ট্রেলিয়ার দুই শিক্ষক ইঞ্জিনিয়ার শফিউদ্দিন এবং ইশরাত আরা, চলচ্চিত্র নির্মাতা সালেহীন স্বপন, সিডনীর চার বিশিষ্ট ব্যবসায়ী প্রত্যয় খান, আনোয়ার হোসেন, নাহিদ বকর ও আবদুর রহিম এবং সমাজকর্মী মানী সাবিনা।

প্রধান অতিথির বক্তব্যে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র সেক্রেটারি জেনারেল, বাংলাদেশ বিজসেন কনসালটিং বিবিসি’র ডিরেক্টর জেনারেল এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার সিইএফবি’র প্রেসিডেন্ট কাজী এনায়েত উল্লাহ আশাবাদ ব্যক্ত করে বলেন, বাংলাদেশের কল্যানে ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশে বসবাসরত বাংলাদেশীরা ঐক্যবদ্ধভাবে কাজ করবে এবং এতে করে স্বার্থক হবে আমাদের সবার দেশপ্রেম। সিডনীর কমিউনিটি নেতৃবৃন্দদের ইউরোপ সফরের আমন্ত্রণ জানান তিনি। প্রসঙ্গতঃ আয়েবা মহসচিব কাজী এনায়েত উল্লাহ এখন অস্ট্রেলিয়া সফরে রয়েছেন দুই মহাদেশের প্রবাসী বাংলাদেশীদের মাঝে মেলবন্ধন রচনার প্রয়াসে। নিউজিল্যান্ডেও বাংলাদেশ কমিউনিটির সাথে তাঁর একই কর্মসূচী নির্ধারিত রয়েছে।

ভিডিও দেখুন :


যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

জাতিসংঘের সদরদপ্তরের সামনে সুইজারল্যান্ড বি.এন.পির উদ্যোগে অবস্থান কর্মসূচী ও স্বারকলিপি প্রদান
থাকলে ভোট পাই, না থাকলে জমি পাই !!!-জাতিসংঘের সেমিনারে ডঃ মিজানুর রহমান।
ইউ অঞ্চলে বাধ্যতামূলক করা হচ্ছে গাড়ীর স্পাই "ব্ল্যাক বক্স" !
ফরমালিন আতংকে প্রবাসীরা লন্ডন থেকে দেশে পাঠাচ্ছেন ফলমূল!!
চাটুকার সাংবাদিকদের গনভবনের বাইরে রাখুন মাননীয় প্রধানমন্ত্রী
বাংলাদেশ এবং ফিনল্যাণ্ড এর সাংস্কৃতিক পার্থক্য !!!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment