প্রবাসীদের স্বার্থরক্ষায় সচেতনতার আহবান অস্ট্রেলিয়ার মেলবোর্নে

by Lesar on আগস্ট ১৩, ২০১৫পোস্ট টি ২৩৩ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

মাঈনুল ইসলাম নাসিম : বিশ্বের দেড় শতাধিক দেশে বসবাসরত প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশীদের স্বার্থ রক্ষায় দেশে-বিদেশে সর্বোচ্চ সচেতন হবার মধ্য দিয়ে কার্যকর উদ্যোগ গ্রহনের আহবান জানানো হয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন নগরী থেকে। একই সাথে দূরের মহাদেশ ইউরোপে বসবাসরত বাংলাদেশের নাগরিক ও বাংলাদেশী বংশোদ্ভূত গুণীজনদের সাথে যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের উন্নয়নে ঐক্যবদ্ধ প্রয়াস চালাবার তাগিদ দিয়েছেন এখানকার কমিউনিটি নেতৃবৃন্দ। অস্ট্রেলিয়া সফররত অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র সেক্রেটারি জেনারেল কাজী এনায়েত উল্লাহর সম্মানে মেলবোর্ন প্রবাসী বাংলাদেশী শিক্ষাবিদ গবেষক শিল্পপতি ও ব্যবসায়ী নেতৃবৃন্দের ‘মিট দ্য কমিউনিটি’ শীর্ষক মতিবিনিময় সভায় উপরোক্ত আহবান জানানো হয়।

মেলবোর্নের বিখ্যাত আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের খ্যাতিমান প্রফেসর শামস রহমানের ব্যবস্থাপনায় ১০ আগস্ট সোমবার আরএমআইটিতে আয়োজিত সভায় (ছবিতে ডানে) সভাপতিত্ব করেন মেলবোর্নের মোনাশ বিশ্ববিদ্যালয়ের প্রজেক্ট অফিসার এবং এপিআরসি গ্রুপ অস্ট্রেলেশিয়ার ডিরেক্টর এন্ড এডভাইজর ইঞ্জিনিয়ার খন্দকার আবদুস সালেক সুফি। একাত্তরের বীর মুক্তিযোদ্ধা সালেক সুফি ছাড়াও ‘মিট দ্য কমিউনিটি’ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মেলবোর্ন প্রবাসী আরেক বীর মুক্তিযোদ্ধা কাজী সেলিম, মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের রিচার্স ফেলো ডক্টর মুহম্মদ আলম, আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের লেকচারার ইফতেখার খান এবং কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে মফিজ ঢালী, সাদ্দাম নাঈম ও তাজ উদ্দিন।

আরএমআইটি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত গুরুত্বপূর্ন এই সভার আগের দিন রবিবার মেলবোর্নে আরো একটি মতবিনিময় সভায় (ছবিতে বামে) বক্তব্য রাখেন ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার সিইএফবি’র প্রেসিডেন্ট ও বাংলাদেশ বিজনেস কনসালটিং বিবিসি’র ডিরেক্টর জেনারেল কাজী এনায়েত উল্লাহ। মেলবোর্নের বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী কামরুল চৌধুরীর ব্যবস্থাপনায় এতে আলোচনায় আরো অংশ নেন অস্ট্রেলিয়া-বাংলাদেশ এসোসিয়েশনের প্রেসিডেন্ট রেজা সিদ্দিকী, আরএমআইটি বিশ্ববিদ্যালয়ের ডক্টর শাহাদাত খান এবং ব্যবসায়ীদের মধ্যে ওসমান গনি, মোহাম্মদ সালাউদ্দিন ও নজরুল ইসলাম সহ স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দ।

প্রসঙ্গতঃ ইউরোপের সাথে অস্ট্রেলিয়া মহাদেশের বাংলাদেশ কমিউনিটি পর্যায়ে মেলবন্ধন রচনার প্রয়াসে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ এখন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফর করছেন। সিডনীতে ৬ আগস্ট বাংলা একাডেমি অস্ট্রেলিয়া আয়োজিত ‘চিত্ত যেথা ভয়শূন্য’ শীর্ষক কমিউনিটি প্রোগ্রাম এবং রাজধানী ক্যানবেরাতে ৭ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনে অংশ নেয়ার পর বর্তমানে দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেডে অবস্থান করছেন তিনি। এখানে ১৩ আগস্ট সাউথ অস্ট্রেলিয়ান বাংলাদেশ কমিউনিটি এসোসিয়েশন (সাবকা) আয়োজিত ‘মিট দ্য কমিউনিটি’ অনুষ্ঠানে যোগ দেবেন কাজী এনায়েত উল্লাহ। ১৫ আগস্ট উত্তর নিউজিল্যান্ডের অকল্যান্ড নগরীতেও বাংলাদেশ কমিউনিটির সাথে তাঁর একই কর্মসূচী নির্ধারিত রয়েছে।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

পবিত্র করার নামে ছাত্রীদের ধর্ষণ
মাসে লাখ টাকা আয় করেও ভালো নেই কোরিয়া প্রবাসী বাংলাদেশিরা!
বাংলাদেশিদের জন্য দীর্ঘ সাত বছর পর আবারো খুলছে কুয়েতের শ্রমবাজার
আবার বাংলাদেশ থেকে জনশক্তি নেবে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)
মানবজাতিকে চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে 'ইবোলা' ভাইরাস।
ইতালিয়ান নিহতের ঘটনায় ইতালীয়ান টিভি চ্যানেল 'রাই' টিজি ওয়ানের ভিডিও রিপোর্ট, বাংলাদেশে শংকায় ২শ’ইতাল...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1168 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment