ইতালির রোমে বাংলাদেশী নৃত্য শিল্পী দ্বারা দেশীয় কালচার ও নৃত্যশিল্প নিয়ে পরিচালিত হচ্ছে নাচের ক্লাস।

by Lesar on অক্টোবর ৯, ২০১৫পোস্ট টি ৫৫৭ বার পড়া হয়েছে in প্রবাসের অনুষ্ঠান আয়োজন

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমার সালাম গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোইআছেন।

এক সময় ছিল যখন হাতে গোনা কিছু সংখ্যক প্রবাসী বাংলাদেশিদের বসবাস ছিল ইতালিতে, কিন্তু সময়ের সাথে তালে তাল মিলিয়ে বিভিন্ন চাহিদার তাগিদে বর্তমানে প্রায় কয়েক লক্ষ্য বাংলাদেশি পরিবার ইতালিতে তাদের সন্তান নিয়ে বসবাস করছেন। আমাদের মধ্যে এখন ইতালি অনেকটা নিজের দেশের মতো বললেই চলে, কেননা দেশের খাবার থেকে শুরু করে এমন কোন বিষয় নেই যা আমরা ইতালিতে না পাই? তবে আজকের ইতালিতে বাংলাদেশী কমিউনিটির যে অবস্থা? তা  কিন্তু দুই এক দিনে হয় নী। এরজন্য আমাদের অনেক কে অনেক ধরনের ত্যাগ ও শ্রমের বিনিময়ে আজ আমরা ইতালিতে আমাদের প্রয়োজনীয় সব কিছুই পাচ্ছি।

ইতালিতে আমাদের সন্তানদের বাংলা স্কুলে পড়াশোনা করানো থেকে শুরু করে ধীরে ধীরে সকল বিষয় গুলোই আমাদের হাতের মুঠোয় চলে আসছে, ঠিক তেমনি অনেকেরি ইচ্ছা রয়েছে তাদের সন্তানদের প্রবাসের মাটিতে স্বদেশের নৃত্যশিল্পর সাথে পরিচয় করানো। আর তাই ইতালির রোমে বেঁড়ে উঠা বাংলাদেশি শিল্পী মাধবী তার কঠোর পরিশ্রমের বিনিময়ে আপনাদের সন্তানদের জন্য দেশীয় কালচারের  নৃত্যের ক্লাস পরিচালনা করে যাচ্ছে। নিন্মে  মাধবী সম্পর্কে সংক্ষেপে কিছু তথ্য ও আপনার সন্তানদের দেশীয় কালচারের  নৃত্যের ক্লাসে ভর্তি সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হল।

বাংলাদেশি শিল্পী মাধবী, নৃত্যতে তার অভিষেক নৃত্যশিল্পী মা নাজনীন আরা-র হাত ধরে। মায়ের কাছ থেকে পাওয়া শিল্পের প্রতি এই ভালবাসা এবং ইচ্ছা, মাধবীকে ছেলেবেলা থেকেই বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে দক্ষতা দেখাতে সাহায্য করেছে। বাংলাদেশী কমিউনিটি থেকে শুরু করে, ধীরে ধীরে অন্যান্য দেশীয়, যেমন ইন্ডিয়ান, পাকিস্তানি,শ্রীলঙ্কান ইত্যাদি, অনুষ্ঠানেও তার নৃত্য প্রদর্শনী করা হয়েছে। কাজ করার সুযোগ হয়েছে বিভিন্ন কমিউনিটির দুতাবাস এবং দেশীয় অনুষ্ঠানে, FAO এবং UNESCO-র নানান প্রোগ্রামে। শিল্পের ক্ষেত্রে তাকে দেখা গিয়েছে রোম থেকে বাহিরে, ইতালির অন্যান্য শহরে (মিলানো, আনকোনা, ফ্লোরেন্সে, বারি ইত্যাদি), এমনকি সুদুর স্পেন-এ। টিভি চ্যানেল Channel I Bangladesh-এর একটি প্রোগ্রামে তাকে কোরেওগ্রাফর হিসেবেও দেখা গিয়েছে। নিজেস্ষ কালচার ও দেশীয় নৃত্যশিল্প অন্যান্যদের মধ্যে ছড়িয়ে দেয়াই বর্তমানে মাধবী ও তার নৃত্যদল “নুপুর সংঘঠন”-এর ইচ্ছে।


মাধবীর সাথে সরাসরি যোগাযোগ করার বিস্তারিতঃ

-Facebook: Tasaffa Akramul Madhobi
-Email: madhobi_91@hotmail.it

ক্লাসের সময়ঃ প্রতি বুধবার ৭:৩০ থেকে ০৮:৪৫ পর্যন্ত, মাসিক ৪০ ইউরো এবং এককালিক রেজিস্ট্রেশন ফী।

স্থান> Via delle Albizzie 14, 00172 Roma (Centocelle).

যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালীর রোমে সঙ্গীতানুষ্ঠানের আয়োজন ৩১শে মার্চ 'বাড়ির কাছে আরশীনগর'
ফ্রান্সে এই প্রথম বাংলাদেশী ফার্নিচার এর দোকান খোলা হয়েছে!!
ফ্রান্সে শুরু করতে যাচ্ছে ব্র্যাক ব্যাংক এর ব্রাক সাজান
ইতালির রোমে অনুষ্ঠিত হতে যাচ্ছে চ্যানেল আই কমিউনিটি এওয়ার্ড ২০১৪
শনিবার থেকে ইতালিতে মাস ব্যাপী "বাংলাদেশ" শিরোনামে আলোকচিত্র প্রদর্শনী
ওয়াশিংটন ডিসিতে ফ্রেন্ডস এন্ড ফ্যামেলী নিয়ে আসছে শীতকালীন পিঠা উৎসব।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1167 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment