২০১৬ সালে উচ্চ শিক্ষায় জার্মানী গমনেচ্ছু শিক্ষার্থীদের জন্য জার্মান দূতাবাসের একটি বিজ্ঞপ্তি।

by Lesar on ডিসেম্বর ১৪, ২০১৫পোস্ট টি ১,৯০৯ বার পড়া হয়েছে in জার্মানের নিউজ, দূতাবাস ও ইম্মিগ্রেশন তথ্য

আদনান সাদেক জার্মানঃ সাম্প্রতিক সময়ে উচ্চ শিক্ষার জন্য পছন্দনীয় স্থান হিসেবে বাংলাদেশী শিক্ষার্থীরা জার্মানীকে সাগ্রহে বেছে নেয়ার জন্য ঢাকাস্থ জার্মান দূতাবাস আনন্দিত। জার্মান দূতাবাস মেধাবী এবং সুযোগ্য শিক্ষার্থীদের জার্মানীতে স্বাগত জানায়।

প্রতি বছর ঢাকাস্থ জার্মান দূতাবাস উচ্চ শিক্ষালাভে জার্মানী গমনেচ্ছু শিক্ষার্থীদের কাছ থেকে প্রচুর সংখক আবেদন পায়। কিন্তু আবেদনপত্র যাচাই বাছাই এবং মৌখিক সাক্ষাতকারের সময় অনেকেই জার্মানীতে তাদের উচ্চ শিক্ষা এবং জার্মানী ভ্রমন সংক্রান্ত ভিসা অফিসারদের প্রশ্নের যথাযত ও আশানুরপ উত্তর দিতে ব্যর্থ হন। এমতবস্থায়, ভিসা প্রত্যাখান এড়াতে নিম্নোক্ত পরামর্শ গুলো মেনে চলুনঃ

১। জার্মান ভিসা জনিত নিয়মাবলী কঠিন, পুঙ্খানুপুঙ্খ কিন্তু ন্যায্য এবং পক্ষপাতহীন।এই কারনে জার্মান দূতাবাসের মৌখিক সাক্ষাতকারের সময় সকল আবেদনকারীকে তার উচ্চ শিক্ষার কোর্স এবং জার্মানীতে থাকা সংক্রান্ত সমস্ত প্রশ্নের উত্তর দেবার জন্য প্রস্তুত থাকতে হবে।একই সাথে, আবেদনকারীদের ইংরেজি ভাষায় ভাল দখল থাকা বাঞ্ছনীয় কারন তা আবেদনকারীর অন্য ভাষা শেখার ক্ষমতা প্রমান করে। মৌখিক সাক্ষাতকারে ভিসা অফিসারদের প্রশ্নের যথাযত উত্তর দিতে ব্যর্থ হলে ভিসা দেয়া হবে না।

২। জার্মানীতে স্নাতক অথবা স্নাতোকত্তর পর্যায়ে ভর্তি সংক্রান্ত বিষয়ে আবেদনপত্র প্রস্তুতিতে যে কোন এজেন্ট প্রতিষ্ঠানের সহায়তা নেয়া আমরা কঠোরভাবে অনুৎসাহিত করে থাকি।জার্মান বিশ্ববিদ্যালয়গুলোর ওয়েবসাইট অথবা জার্মান দূতাবাসের ওয়েবসাইট এ প্রদত্ত স্পষ্ট নিয়মাবলীগুলো অনুসরন করে আবেদনকারীবৃন্দ নিজেরাই নিজেদের ভর্তি সংক্রান্ত আবেদনপত্র তৈরী করতে পারবেন। এর মাধ্যমে আবেদনকারীরা ভুয়া এজেন্টদের দ্বারা প্রতারিত হওয়া থেকে রেহাই পাবেন, অপ্রয়োজনীয় খরচ কমাতে এবং জার্মান দূতাবাসের মৌখিক সাক্ষাতকারে ভিসা অফিসারদের প্রশ্নের যথাযত উত্তর দিতে সক্ষম হবেন। সঠিকভাবে ভিসা আবেদনপত্র তৈরী করতে নিচের লিঙ্কগুলো দেখতে পারেনঃ
https://www.daad.de/ (কোর্স, বৃত্তি এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্য)
http://www.dhaka.diplo.de/visa (ভিসা সংক্রান্ত তথ্য)

মেধাবী শিক্ষার্থীদের কাছ থেকে আরও আবেদনপত্র জার্মান দূতাবাস স্বাগত জানাচ্ছে!

সূত্রঃ www.facebook.com/GermanEmbassyDhaka/posts/546439548796141

ইংরেজি ভার্সনঃ

A Note for Bangladeshi Students planning to pursue Higher Education in Germany:

The German Embassy in Dhaka highly appreciates the interest young Bangladeshi students have shown in the recent years choosing Germany as their desired destination to pursue higher education and is very happy to welcome qualified students.

Each year the German Embassy receives a high number of visa applications from Bangladeshi students who are willing to relocate to Germany for educational purposes. However, during the document scrutiny and interview process, some applicants are rejected as they fail to convince the visa officers about the authenticity of their stated intentions. Therefore, to avoid rejection during visa process we advise the applicants the following:

1. German immigration rules are tough and thorough but fair. Thus the applicants should be well prepared to answer questions related to their program of study as well as organizational matters related to their upcoming stay during the interview at the Embassy. In addition, a good command in English is a prerequisite for a successful interview as it showcases the applicant’s language acquisition capability. Failing to perform satisfactorily during the visa interview will result in visa rejection.

2. We strongly discourage seeking support from any agent or agency to prepare documents for admission in Bachelors and Masters Courses in Germany. Applicants can prepare all required papers by following clear instructions provided on the universities’ websites as well as on the website of the German Embassy. By doing so, the applicants eliminate the risk of being fraud victims by agencies, save considerable amounts of money otherwise spent in vain as well as prepare themselves to face the visa interview at the German Embassy. Some useful links to be well-informed and prepare for study in Germany are:

https://www.daad.de/ (study courses, practical information, scholarship programs)
http://www.dhaka.diplo.de/visa (visa requirements)

We are looking forward to receiving further, well-qualified applications and wish all the applicants good luck!

উল্লেখ্য ইতালি,জার্মান,ফ্রান্স,সুইজারল্যান্ড সহ সমগ্র ইউরোপের যেকোনো বিষয়, যেমন ভিসা সংক্রান্ত ও মাইগ্রেসন বিষয়ে সকল তথ্য,ইউরোপের দেশ গুলোতে কিভাবে সরাসরি সরকারী বিভিন্ন মাধ্যমের সাথে সংযুক্ত হয়ে লিগ্যাল ভাবে আসা যায়? ও আসার পর আপনার করনীয় কি? কোথায় জাবেন? কিভাবে কি করবেন? সহ ইউরোপের প্রবাস জীবন যাপন সম্পর্কে যেকোনো ধরনের সাহায্য ও সহযোগীতা পেতে আমাদের পেইজ লাইক দিয়ে রাখতে পারেন। আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন।
এতে করে ইউরোপের যেকোনো দেশে সরকারী ভাবে কোন প্রজেক্ট প্রকাশ হওয়ার সাথে সাথে আপনি আপনার ফেসবুকের ওয়ালে পেয়ে যাবেন।
এবং আপনারা চাইলে সরাসরি আমিওপারি টিম এর সাথে আপনাদের প্রয়োজন অনুযায়ী ইউরোপ সংক্রান্ত যেকোনো বিষয়ে জানার জন্য যোগাযোগ করতে পারেন।
আমাদের সাথে যোগাযোগ করার জন্য এখানে ক্লিক করুন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

জার্মানির পথে -পর্ব ১ জার্মান আসার ভিসা থেকে শুরু করে কিভাবে কি করবে? তার সব থাকবে এখানে!!
জার্মানির পথে- পর্ব ৩ জার্মানিতে ব্যাচেলর- প্রতিকূলতা বনাম সম্ভাবনা
জার্মানীতে ব্লক এ্যকাউন্ট দেখিয়ে ভিসা পাওয়ার অভিজ্ঞতা এবং কিছু কথা……
জার্মানে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বিশৃঙ্খলা।
জার্মানীতে বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রনালয়ের উদ্যোগে বইমেলা
শেষ হলো সপ্তাহব্যাপী জার্মানীর ফ্রাংকফোর্টে আন্তর্জাতিক হস্তশিল্প বানিজ্য মেলা

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1156 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment