সতর্ক বার্তা ইতালি প্রবাসী সকল ভাই-বোনদের দৃষ্টি আকর্ষণ।নিজের ডকুমেন্টস রক্ষার্থে অবশ্যই পড়ুন।

by Lesar on জানুয়ারী ১৪, ২০১৬পোস্ট টি ১৪,৫৪০ বার পড়া হয়েছে in ইতালির ডকুমেন্ট নিয়ে প্রস্ন ও তার উত্তরঃ

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আমরা আপনাদের মাঝে অনেক গুরুত্ব পূর্ণ কিছু বিষয় নিয়ে আলোচনা করবো। বন্ধুরা ইতিমধ্যে আপনারা জেনে থাকবেন যে, ইতালিতে আমিওপারি টিম বর্তমানে ইতালিয়ান সরকারি বিভিন্ন মন্ত্রণালয় থেকে শুরু করে, কমুনে, সেন্ট্রাল থানা( কোস্তুরা) , প্রেফেত্তুরা, উচ্চ আদালত থেকে শুরু করে ইম্মিগ্রেশন অফিস সহ সরকারি ও বেসরকারি সকলের সাথে মিলে যৌথ ও লিগ্যাল ভাবে ইতালিতে সকল প্রবাসী বাংলাদেশীদের জীবন উন্নয়নে এবং আপনাদের প্রবাস জীবনে বিভিন্ন দালাল চক্রের হাত থেকে নিজেকে রক্ষা করা থেকে শুরু করে প্রবাস জীবনে সঠিক তথ্য দিয়ে কাজ করে যাচ্ছে। এবং আপনাদের দোয়া ও ভালোবাসায় আমিওপারি টিম দিন দিন প্রসারিত হচ্ছে, কেননা আমিওপারি টিম শুধুমাত্র ইতালির রোম নগরীতে নয়? আমিওপারি টিম ইতালির অধিকাংশ নগরীতেই অবস্থান করছে, এবং আমাদের টিমএর সকলেই ইতালির বিভিন্ন নগরীর অফিসিয়াল ইমিগ্রেশন অফিস ও সরকারী কার্যালয় গুলোতে কাজ করে আসছে। আর সেই সুবাদে আমরা সর্বদা আপনাদের কাছে সরকারী ভাবে প্রকাশিত সঠিক ও নির্ভুল তথ্য গুলো তুলে ধরতে পারি।

কাজেই আজ আমরা আপনাদের কাছে কিছু বিষয় তুলে ধরার চেষ্টা করবো, যার মাধ্যমে আপনারা অনেকেই উপকৃত হতে পারবেন। ইতালিতে বর্তমানে অর্থনৈতিক দুর্যোগ এর কারনে অনেকেরই কাজ নেই আর এই তালিকায় শুধু প্রবাসীরাই নয় প্রচুর ইতালিয়ান ও রয়েছে। আর সেই ইতালিয়ান দের মধ্যে কিছু অসাধু উকিল থেকে শুরু করে কমারচিয়ালিস্তা রয়েছে, যারা প্রবাসীদের সাথে নানা ধরণের প্রতারণা মূলক কাজ করে যাচ্ছে। এর মধ্যে অন্যতম হচ্ছে প্রবাসীদের কাগজ নবায়ন করানোর জন্য যেসকল ডকুমেন্টস প্রয়োজন হয়? তার উপর তাদের নজরটা একটু বেশি।

বন্ধুরা আপনারা আপনার আশেপাশে একটু নজর দিলেই দেখতে পারবেন, যে বর্তমানে ইতালির বিভিন্ন প্রভিঞ্চিতে ব্যাঙের ছাঁটার মতো কাফ,পাদ্রোনাতো তথা যেখানে প্রবাসীদের ডকুমেন্টস নবায়ন করা থেকে শুরু করে নানা ধরণের কাজ গুলো তারা করে থাকে, সেই ধরণের প্রতিষ্ঠান তৈরি হচ্ছে। এবং মজার বিষয় এই প্রতিষ্ঠান গুলোতে অনেক বাঙ্গালী সহ নানা দেশের অভিবাসীদের দ্বারা বিভিন্ন ইতালিয়ান উকিল ও কমারচিয়ালিস্তা মিলে পরিচালনা করেন। এবং এরা এদের প্রতিষ্ঠান শুরু করার সাথে সাথে আপনাদের কে অতি স্বল্পমূল্যে নানা ধরণের সার্ভিস দেওয়ার প্রতিজ্ঞা করছে? এবং সেই মতো কাজ ও তারা করে দেখাচ্ছে।

আর আমাদের মধ্যে সকলেই চাই যেখানে একটু স্বল্পমূল্যে কাজটি করে নেওয়া যায়, তাহলে কেন আমরা ওখানে যাবো না, আবার এখানে আর একটি বিষয় রয়েছে, যে অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে, আমি যে কাজগুলো ওদের দিয়ে করাচ্ছি সেটা অন্যান্য যায়গায় করাতে গেলে তুলনামূলক ভাবে এর দীগুণ পে করতে হয়, তাহলে এরা কিভাবে কি করছে? কিন্তু আমাদের এই প্রশ্নের উত্তরও আমরা খুব অল্প সময়ের মদ্ধেই পেয়ে যাই, যেমন আপনি এরকম একটা প্রতিষ্ঠানের নাম শুনে ওদের কাছে নিজে না গিয়ে আপনার কোন পরিচিতকে নিয়ে গেলেন, এবং স্বল্প মুল্লে ওদের কাছে ওর কাজ টি করাতে দিলেন। দিয়ে আপনি অপেক্ষা করতে লাগলেন, যে স্বল্প দাম দিয়ে তো ওর কাজটি করিয়ে দিলাম এখন দেখতে হবে এই সকল কাগজ দিয়ে আপনার বন্ধুর কাজ হয় কিনা? তথা ইতালির সরকারী কার্যালয় এই সকল কাগজ দিয়ে জমা দেওয়া ফাইল গুলো আটকিয়ে দেয় কিনা? না সুন্দর মতো কাজ টি হয়ে যায়!!! যদি দেখেন! যে ওর কাজটি হয়ে গেছে, তাহলেই আপনি আপনার উত্তর পেয়ে গেলেন। এবং এভাবে আপনি নিজে তোঁ ওদের কাছে যাবেনই, বরং আপনার পরিচিত সকলকেই ওদের কাছে নিয়ে যাবেন।
এখন প্রশ্ন হচ্ছে আসলেই কি ওরা লিগ্যাল ভাবে আপনার এই কাজটি করে দিচ্ছে? আপনি কি নিশ্চিত যে আপাদত আপনি পার পেয়ে গেলেও বছর খানেক পর আপনি কোন সমস্যায় পড়বেন না?

আমাদের দেশে একটা প্রলাপ রয়েছে যে, সস্তার বারো অবস্থা। কাজেই সস্তায় পাওয়া কোন কিছু কখনোই ভালো হয় না। আমাদের কাছে অনেক ধরণের চাঞ্চল্যকর তথ্য এসেছে, আমাদের অনুসন্ধানে জানতে পেরেছি যে, অনেক প্রতারক ইতালিয়ান উকিল ও কমারচিয়ালিস্তা রয়েছে, যারা ইতালিতে বসবাসরত প্রবাসীদের উপর স্টাডি করে ডিগ্রী নিয়ে প্রতারণা করতে নামছে। মানে এরা খুব ভালো করেই জানে যে, বেচারা প্রবাসী তারা ঠিক মতো ইতালিয়ান বলতে পারে না, আর বিভিন্ন ডকুমেন্টস দেখে বুঝতে পারাতো এদের দ্বারা কোন ভাবেই সম্ভব নয়, এবং এদেরকে কোনরকম লামছাম বুঝিয়ে প্রাথমিক পর্যায়ে ওদের দুই একটা কাজ করিয়ে দিতে পারলেই কাজ শেষ।

বন্ধুরা আমরা এখানে আপনাদের কাছে এরকম কিছু মুখোশ ধারী ইতালিয়ান উকিল ও কমারচিয়ালিস্তার অপকর্ম গুলো তুলে ধরার চেষ্টা কড়ছি যারা আপনার জীবনটাকে শেষ করে দিতে পারে। কাজেই এদের কাছ থেকে সাবধান। বন্ধুরা এরা আসলে খুব চতুর টাইপের হয়ে থাকে, এবং এদের কথা বার্তা বলার স্টাইলেও থাকে চাঞ্চল্যকর ভাব, আপনি এদের সাথে কথা বলে কখনোই বুঝতে পারবেন না যে এরা উপরে ফিটফাট ভিতরে সদরঘাট। আবার এদের মধ্যে অনেকেই রয়েছে যারা এক সময় ইতালির নগরী নাপলি তে তার দুইনাম্বারি করতে করতে যখন দেখে!! শেষ ধাপ পর্যন্ত চলে এসেছে? তখন তারা প্লান মোতাবেক পারি জমায় ইতালির অন্যান্য কোন নগরীতে, সেখানে গিয়ে ওর মতো ধান্দাবাজ উকিল ও কমারচিয়ালিস্তা খুঁজে বের করে এবং ওদের সাথে মিলে নতুন নামে নতুন প্রতিষ্ঠান পেতে বসে, এরপর থেকে শুরু হয় সেই এলাকার অভিবাসীদের জীবন নিয়ে প্রতারণা মূলক কাজকর্ম, এক পর্যায় সেখানেও যখন বছর খানেক পর ওদের গোমর ফাঁস হতে থাকে, তখন তারা সুযোগ বুঝে সেই এলাকা থেকেও কেটে পড়ে।

যেমন একটা ছোট খাটো উধাহরন দেওয়া যেতে পারে এদের কার্যকলাপ সম্পর্কে। ধরুন আপনি ওদের কাছে একটি কাজ করাতে দিলেন, যেখানে আপনার ঐ কাজ বাবদ ইতালিয়ান সরকারী কার্যালয়ে আপনাকে পে করতে হবে ১২০ ইউরো এবং পরিশোধ করতে হবে অনলাইনে তথা ব্যাংক এর মাধ্যমে এবং এর সাথে আরও কিছু কাজ রয়েছে, যা আপনি এর আগে অন্যান্য যায়গায় করাতে গেলে তারা তাদের সার্ভিস চার্জ সহ আপনার কাছ থেকে ১৫০ ইউরো রাখতো। কিন্তু প্রতারক প্রতিষ্ঠান গুলোতে গেলে দেখবেন তারা আপনাকে সার্ভিস চার্জ ছাড়াই শুধু ১২০ ইউরোতেই কাজটি করিয়ে দিচ্ছে। তাহলে এখানে প্রশ্ন ওরা এই কাজটা কি আপনাকে বিনা লাভেই করিয়ে দিচ্ছে?

উত্তরঃ না তারা আপনার কাছে ভালো সাঝছে, যে তারা আপনার এই কাজটি বিনা লাভে করিয়ে দিচ্ছে, আসলে তারা আপনার সেই পুরো ১২০ ইউরোই মেরে দিচ্ছে। যা আপনি হয়তো এখন তেঁর পাচ্ছেন না, কিন্তু অদূর ভবিষ্যতে গিয়ে তেঁর পাবেন। যেমন অনলাইনে পে করার অনেক ধরনের অপশন রয়েছে যা আপনার পক্ষে বুঝতে পারা অনেক কঠিন একটি বিষয়। আর তাই আমরা এখানে একটি সাধারণ বিষয় দিয়ে আপনাদের কিছুটা ধারনা দেওয়ার চেষ্টা করছি।

ধরুন আপনি একটা রেস্টূরেন্টে খেতে গেলেন, এবং সেখানে খাওয়ার পর আপনার বিল হল ৬০ ইউরো এবং আপনি আপনার ব্যাংক এর কার্ড দিলেন ওদের বিল পরিশোধ এর জন্য, এখানে একটি বিষয় লক্ষ্য করুণ, যেহেতু ব্যাংক এর কার্ড একটি ইলেক্ট্রনিক মেশিন যেটাকে ইতালিয়ান ভাষায় পস (POS) মেশিন বলা হয় সেই মেশিন দ্বারা টাকা কেটে নেওয়া হয়, এবং এই কার্যক্রমটি সম্পূর্ণ হাতের আঙ্গুল দ্বারা অংকের নাম্বার ডিজিট করার মাধ্যমে সম্পন্ন হয়ে থাকে। যেমন আপনার কার্ড থেকে ৬০ ইউরো বিল রাখার জন্য করতিপক্ষ কে ৬ চেপে ০ চাপতে হয়, কাজেই এখানে দ্রুত কাজের চাপে একজন কর্মচারীর ভুল হতেই পারে, এবং সে ৬০ ইউরো চাপতে গিয়ে একটা শূন্য ০ বেশি চেপেই বসতে পারে, এবং তার ভুলের কারনে আপনার কার্ড থেকে ৬০ ইউরোর পরিবর্তে ৬০০ ইউরো চার্জ করা হতেই পারে। এবং একবার ঐ মেশিনে টাকার অংক দিয়ে ওকে বাটকে চাপ দেওয়ার সাথে সাথেই এক ধরণের পেমেন্ট সংক্রান্ত রিসিট বের হয়ে যায়। যেখানে লিখা থাকবে যে ওমুক দিন, ওমুক সময় ওমুক রেস্টূরেন্ট আপনার ব্যাংক থেকে ৬০০ ইউরো চার্জ করেছে। এখন এখানে একটি কথা থেকে যায়, যেহেতু রেস্টূরেন্ট করতিপক্ষ ভুলবশত এই কাজটি করেছে, তাই এই ভুল থেকে রক্ষা পাওয়ার জন্য কিন্তু সেই পস মেশিন করতিপক্ষ একটি অপশন রেখে দিয়েছে, যা আমাদের মধ্যে অনেক সাধারণ মানুষের অজানা, আর সেই অপশনটির নাম হচ্ছে স্তরনো (STORNO) মানে যে অ্যাকাউন্ট থেকে টাকাটা নেওয়া হয়েছে সেই অ্যাকাউন্টে আবার এই টাকাটা ফিরিয়ে দেওয়া, এবং এই কাজটি ৫ মিনিট এর মধ্যে সম্পন্ন করতে হবে। বন্ধুরা আশা করি আপনাদের বুঝাতে পেরেছি, মানে ওরা ওদের কার্ড দিয়ে নামমাত্র দেখানোর জন্য আপনার ঐ ১২০ ইউরো পে করার ভান ধরে সেই রিসিট টা বের করে, এবং বের করা হয়ে যাওয়ার পর সাথে সাথে ওদের টাকা ওদের অ্যাকাউন্টে ফেরত নিয়ে যাচ্ছে। ( উল্লেখ্য এই বিষয়টি শুধু মাত্র একটি উদাহরণ স্বরূপ আপনাদের কাছে তুলে ধরা হয়েছে)। এরকম অনলাইনে অনেক ধরনের ফাঁকফোঁকর রয়েছে যা দিয়ে তারা আপনার কাজ গুল করিয়ে থাকে।

এবং বিষয়টি আপনার, আমার এমনকি ইতালিয়ান বিভিন্ন সরকারী কার্যালয়ের পক্ষেও তাৎক্ষণিক জেনে উঠা অসম্ভব একটি বিষয়, আর তাই আপনার কাজটি হয়তো বর্তমানে বিভিন্ন কার্যালয়ে পার পেয়ে গেলেও, আজ থেকে বছর খানেক পর আপনাকে এর জন্য জবাবদীহি করতে হবে। এরকম ভুক্তভুগি অনেকেই ধরা খেয়ে আমাদের শরণাপন্ন হয়েছেন। বন্ধুরা এখানে আমরা শুধু মাত্র একটি বিষয় তুলে ধরার চেষ্টা করেছি আপনাদের বুঝানোর জন্য, আমদের কাছে এরকম আরও অনেক প্রমান রয়েছে, যে তারা এর চাইতেও অনেক জঘন্য ধরণের কাজ ও করেথাকে। আর এতে করে ওরা পার পেয়ে যাচ্ছে, কেননা ওরা ইতালিয়ান এবং ওদের কাছে এই সমস্যা থেকে বেড়িয়ে আসার অনেক ধরণের পথ ঘাট রয়েছে, কিন্তু সমস্যায় পড়ে যাচ্ছেন আপনি,আমি ও আমাদের মতো অনেক অসহায় মানুষ, যারা স্বল্প মূল্য দেখে লোভ সামলাতে না পেড়ে ওদের শরণাপন্ন হচ্ছি।
কাজেই সস্তায় পেলেও এদের কাছ থেকে সাবধান। উল্লেখ্য ইতালিয়ান দের সাথে সাথে বর্তমানে অনেক বাঙ্গালিকেও দেখা যাচ্ছে, যারা নিজের সামান্য লাভের জন্য আমাদের অনেকের ব্যাপক ক্ষতির মুখে ফেলে দিচ্ছে, কাজেই আমরা আবারো আপনাদের সকলের দৃষ্টি আকর্ষণ করে দিয়ে বলছি এদের কাছ থেকে সাবধান।

উল্লেখ্য ইতালি,জার্মান,ফ্রান্স,সুইজারল্যান্ড সহ সমগ্র ইউরোপের যেকোনো বিষয়, যেমন ভিসা সংক্রান্ত ও মাইগ্রেসন বিষয়ে সকল তথ্য,ইউরোপের দেশ গুলোতে কিভাবে সরাসরি সরকারী বিভিন্ন মাধ্যমের সাথে সংযুক্ত হয়ে লিগ্যাল ভাবে আসা যায়? ও আসার পর আপনার করনীয় কি? কোথায় যাবেন? কিভাবে কি করবেন? সহ ইউরোপের প্রবাস জীবন যাপন সম্পর্কে যেকোনো ধরনের সাহায্য ও সহযোগীতা পেতে আমাদের পেইজ লাইক দিয়ে রাখতে পারেন। আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন।
এতে করে ইউরোপের যেকোনো দেশে সরকারী ভাবে কোন প্রজেক্ট প্রকাশ হওয়ার সাথে সাথে আপনি আপনার ফেসবুকের ওয়ালে পেয়ে যাবেন।এবং আপনারা চাইলে সরাসরি আমিওপারি টিম এর সাথে আপনাদের প্রয়োজন অনুযায়ী ইউরোপ সংক্রান্ত যেকোনো বিষয়ে জানার জন্য যোগাযোগ করতে পারেন।আমাদের সাথে যোগাযোগ করার জন্য।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

কিভাবে আমাদের অফিসে আসবেন? কতো নাম্বার বাস/ট্রাম/মেট্রো ধরে? ইত্যাদি জেনে নিতে পারেন এখানে ক্লিক করে?

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্রশ্নঃ ইতালিতে আমি কার্তা দি সৌর্জন্য ধারী,এখন আমার পরিবার আসলে কি তারাও কার্তা দি সৌর্জন্য পাবে ?
প্রশ্নঃআমার ইতালিয়ান রেসিডেন্স ১০ বছরের মাঝে যদি কোন গ্যাপ থাকে তাহলে কি আমি চিত্তাদিনান্সা বা পাসপো...
প্রশ্নঃ আমি ইতালি থাকি, আমি কি আমার বাবা,মা কে ইতালিতে নিয়ে আসতে পারবো? আর এর জন্য কি কি প্রয়োজন?
ইতালিয়ান পাসপোর্ট। আমার কি করনীয়? যদি ২ বছরের বেশি সময় ধরেও একি অবস্থায় থাকে?
ইতালিতে ফ্যামিলি ভিসার নুল্লা অস্তায় ভুল থাকলে কি করনীয়?
প্রশ্নঃ কার্টা দি সৌজর্ন্য ছাড়াও ইতালির অস্থায়ী সৌজর্ন্য দিয়েও নাকি ১ বছর পর্যন্ত দেশে থাকা যায়?কিন্...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1176 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment