ডিজিটাল পাসপোর্ট অথবা পাসপোর্ট ছাড়া কিভাবে দেশে যাওয়া যায়? জেনে নিন বিস্তারিত।

by Lesar on জানুয়ারী ১৯, ২০১৬পোস্ট টি ৩,৭৪০ বার পড়া হয়েছে in ইতালি ও ইউরোপের দূতাবাস সম্পর্কিত তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বন্ধুরা এই পর্যন্ত আমাদের কাছে উক্ত বিষয়টি জানতে চেয়ে প্রচুর পরিমান মেইল ও ফোন করেছেন আপনারা, আর তাই আজ আমরা আপনাদের মাঝে কিভাবে ডিজিটাল পাসপোর্ট বা কোন প্রকার পাসপোর্ট ছাড়াই দেশে যাওয়া যায়? সেই বিষয়ে বিস্তারিত তুলে ধরবো।
আমাদের মধ্যে এখনো অনেকেই রয়েছেন যারা (MRP) মেশিন রিডেবল বা ডিজিটাল পাসপোর্ট করতে পারেননি, এবং জরুরী প্রয়োজনে দেশে যাওয়া প্রয়োজন, তো কিভাবে আপনারা পাসপোর্ট ছাড়া দেশে যেতে পারেন? আসুন জেনে নেই বিস্তারিত।
পাসপোর্ট ছাড়া দেশে যেতে হলে আমাদের ইতালি অথবা ইউরোপে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে “ট্রাভেল পাস” নিয়ে যেতে হবে। এই ট্রাভেল পাস নেওয়ার জন্য আমাদের কে দূতাবাস কে প্রতি ট্রাভেল পাস এর জন্য ২৮ ইউরো পে করতে হবে, এবং এই পাস ইতালি রোম দুতাবাসে সকালে জমা দিলে বিকেলে ডেলিভারি দেওয়া হয়, এবং এই পাস এর মাধ্যমে আপনারা যে কেউ পাসপোর্ট ছাড়াই দেশে যেতে পাড়বেন। যেমন যারা ইতিমধ্যে ডিজিটাল পাসপোর্ট করতে পারেননি তারা এই পাস এর মাধ্যমে দেশে যেতে পাড়বেন, আবার যাদের পূর্বের হাতে লেখা পাসপোর্ট এর মেয়াদ শেষ? তারাও এই পাস এর মাধ্যমে দেশে যেতে পাড়বেন, বা যারা পাসপোর্ট হারিয়ে ফেলেছেন!! তারাও এই পাস এর শরণাপন্ন হতে পারেন।
আর আপনি এই পাস দিয়ে দেশে যাওয়ার সময় ইম্মিগ্রেশন অফিস আপনার কাছ থেকে সেই ট্রাভেল পাস টি রেখে দিবে, কিন্তু আপনি ইম্মিগ্রেশন পার হয়ে যেতে পাড়বেন।
কিভাবে এই ট্রাভেল পাস করা যায় এবং কি কি লাগবে?
এই পাস করার জন্য আপনার পাসপোর্ট এর ফটোকপি, এবং নিন্মে দেওয়া ফর্মে বিস্তারিত লিখে পুরন করতে হবে, সাথে দুই কপি পাসপোর্ট সাইজ রঙ্গিন ছবি, এবং আবেদন ফর্মে আবেদন কারীর স্বাক্ষর সহ দূতাবাসে জমা দিতে হবে। নিন্মে আপনার জন্য এই ফর্মটি তুলে ধরা হল। এবং কেউ যদি প্রিন্ট করার জন্য ডাউনলোড করতে চান? তাহলে এখানে ক্লিক করে প্রিন্ট করে নিতে বা ডাউনলোড করে নিতে পাড়বেন।

উপরে দেওয়া ফর্মটি পূরণ করে দূতাবাসে জমা দেওয়ার পর তারা আপনাকে একটি ট্রাভেল পাস দিবে যা দিয়ে আপনি নিশ্চিন্তে বাংলাদেশে যেতে পাড়বেন। তবে হ্যাঁ যারা ডিজিটাল পাসপোর্ট করতে পারেননি তারা এই পাস দিয়ে দেশে যেতে পাড়বেন ঠিকই কিন্তু দেশ থেকে আসার পূর্বে অবশ্যই বাংলাদেশ থেকে ডিজিটাল পাসপোর্ট করে আসতে হবে।
উল্লেখ্য যারা রোমের ও মিলানো নগরীর বাইরে অবস্থান করছেন এবং সময় ও কাজের কারনে নিজে এসে এই ট্রাভেল পাস করাতে পারছেন না? তারা চাইলে আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন। আমাদের টিম আপনাকে এই পাস পেতে সাহায্য করবে।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

কিভাবে আমাদের অফিসে আসবেন? কতো নাম্বার বাস/ট্রাম/মেট্রো ধরে? ইত্যাদি জেনে নিতে পারেন এখানে ক্লিক করে?

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

মেশিন রিডেবল পাসপোর্ট কি? কিভাবে করবেন? কতো ফি লাগবে? যেভাবে করবেন ইত্যাদি সকল তথ্য একসাথে মেগা পোস্...
ফ্রান্স দূতাবাসের ঠিকানা ও ভিসা আবেদনের নিয়ম সহ সকল তথ্য একসাথে।
ইতালী প্রবাসীদের দৃষ্টি আকর্ষন! মিলান কনসুলেট থেকে ডিজিটাল পাসপোর্ট সংক্রান্ত জরুরী তথ্য-
ব্রেকিং নিউজ ইতালির রোমে ডিজিটাল পাসপোর্টের এপয়েন্টমেন্ট পাওয়া যাবে খুব সহজেই এবং চাইলে আগামী দুই দ...
ইতালিতে ডিজিটাল পাসপোর্ট ও বিভিন্ন সার্টিফিকেটের ফিস বাড়ানো হচ্ছে আগামীকাল তথা ২০ আগস্ট ২০১৫ থেকে।
প্রশ্নঃ ইতালির রোম দূতাবাসে ডিজিটাল পাসপোর্ট এর জন্য আবেদন করেছি, এখন কিভাবে দেখবো পাসপোর্ট রেডি হয়ে...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1176 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment