শেষ হলো সপ্তাহব্যাপী জার্মানীর ফ্রাংকফোর্টে আন্তর্জাতিক হস্তশিল্প বানিজ্য মেলা

by rafiqul islam akash on ফেব্রুয়ারী ১৮, ২০১৬পোস্ট টি ২০৭ বার পড়া হয়েছে in জার্মানের নিউজ, দূতাবাস ও ইম্মিগ্রেশন তথ্য

জার্মানীর ফ্রাংকফোর্টে শেষ হলো সপ্তাহব্যাপী আন্তর্জাতিক হস্তশিল্প বা Ambiente বানিজ্য মেলা । ১২ ই ফেব্রুয়ারী শুরু হয়ে এই মেলা চলছে ১৭ই ফেব্রুয়ারী পর্যন্ত । এবারের মেলায় বাংলাদেশ সহ সারা পৃথিবীর ৯৬ দেশের ৪.৩৮৭ টি কোম্পানী তাদের হস্তনির্মিত গৃহস্থালি তৈজসপত্র , ঘরবাড়ি সাজানোর হরেক রকমের জিনিসপত্র নিয়ে এই মেলায় হাজির হয়েছেন । মেলা কর্তৃপক্ষের ধারনা অনুযায়ী সপ্তাহে দুই লাখেরও বেশী দর্শনার্থী ছাড়িয়ে গেছে । গত বছর ৯৫ টি দেশের ৪,৮১৪ টি কোম্পানী এসেছিলো । মেলা প্রাঙ্গনে ৩০৮,০০০ স্কোয়ার মিটার এলাকার এই বিশ্ব বানিজ্য মেলায় বাংলাদেশের হস্তশিল্পের উপস্থিতি , একদিকে যেমন রপ্তানীর মাধ্যমে আসবে বৈদেশিক মুদ্রা , পাশাপাশি বাংলাদেশ কে বিশ্ব বাজারে করবে ব্রান্ডিং । বহু দিনের পুরানো ও সফল ব্যাবসায়ী জনাব আবু আলম বললেন , বিশ্ব অর্থ নৈতিক মন্দার কারনে এবারে ক্রেতার উপস্থিতি কম । নতুন ব্যাবসায়ীরা , নাম প্রকাশে অনিচ্ছুক অভিযোগ করলেন , তাদের ব্যাবসায়ীক ব্যাপারে সরকারী কোন সহযোগীতা তো পান ই না , পাশাপাশি পুরানো ব্যাবসায়ীরা তাদের কোনঠাসা করে রাখেন । এত জটিলতা সমস্যা পার করে এই যারাই এই মেলায় আসেন তারা নিজেদের লাভের পাশাপাশি দেশের জন্য জন্য বয়ে নিয়ে যান বৈদেশিক মুদ্রা , দেশকে করেন ব্রান্ডিং । তাই সরকারী সহযোগীতা খুবই জরুরী বলে মনে করেন জার্মান বাংলা বনিক সমিতির সভাপতি জনাব আনোয়ারুল কবির ।
প্রবাসী বাংলাদেশীসহ মেলায় উপস্থিত সকলেই বাংলাদেশকে উন্নত হস্তশিল্পের সম্ভানাময় দেশ হিসেবে মনে করেন। পরবর্তীতে আন্তর্জাতিক সকল বানিজ্য মেলায় বাংলাদেশের অবস্থান পরিপক্ক করতে বানিজ্য মন্ত্রনালয়ের আশুদৃষ্টি কামনা করেন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

জার্মানির পথে -পর্ব ১ জার্মান আসার ভিসা থেকে শুরু করে কিভাবে কি করবে? তার সব থাকবে এখানে!!
জার্মানে নতুন নিয়মে ব্লকড এ্যাকাউন্ট খোলার ধাপ গুলো জেনে নিন।
প্রশ্নঃ জার্মানিতে আসার পর ব্লক একাউন্টের টাকা কি তুলে ফেলা যাবে? কোন কোন শহরে তুলে ফেলা যায়, কোন শহ...
জার্মানে বাংলাদেশ দূতাবাসে মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে বিশৃঙ্খলা।
কিভাবে জার্মানিতে নিজে নিজেই কাজ খুজে পাবো? নিজের ভিসা সহ ফ্যামিলি ভিসার আবেদন করবো? জেনে নিন বিস্তা...
জার্মানে বাসুগ এর উদ্বোধনী পর্ব অনুষ্ঠিত!! আর্থ-সামাজিক উন্নয়নে রেমিট্যান্স এর কার্যকারিতা অনস্বীকার...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 57 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment