যুক্তরাষ্ট্রে ডিসি একুশে এলাইয়েন্স এর উদ্যোগে ‘অমর একুশে’ উদযাপন

by Lesar on ফেব্রুয়ারী ২৪, ২০১৬পোস্ট টি ৪৮ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

‘অমর একুশে’ এবং মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিলভার স্প্রিং, মেরিল্যান্ডে “ডিসি একুশে এলাইয়েন্স” (ডি.সি. মেট্রো এরিয়ার ১১ টি বাংলাদেশী-আমেরিকান সংগঠনের একটি প্ল্যাটফর্ম) এর উদ্যোগে ২০ ফেব্রুয়ারি এক সাংস্কৃতিক স্মৃতিরক্ষা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবারের “ডিসি একুশে এলাইয়েন্স” এর এই আয়োজনের ব্যব্স্থাপনার দায়িত্বে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই ফোরাম এবং এতে স্বক্রিয়ভাবে অংশগ্রহণকারী অন্যান্য সংগঠনগুলো হলো- আমেরিকান এসোসিয়েশন অফ বাংলাদেশী ইঞ্জিনিয়ার্স এন্ড আর্কিটেক্টস ইন্ক (AABEA), বাংলাদেশ এসোসিয়েশন অফ আমেরিকা ইন্ক (BAAI), বাংলাদেশ আমেরিকান কালচারাল অর্গানাইজেসন অফ ওয়াশিংটন ডিসি. (BACODC), বাংলাদেশ এসোসিয়েশন অফ গ্রেটার ওয়াশিংটন ডি.সি.(BAGDC), বি.সি.সি.ডি.আই. বাংলা স্কুল, বর্ণমালা শিক্ষাঙ্গন, চ:বি: এলামনাই ফোরাম ইন্ক (CUAFI), ধ্রুপদ, প্রিয় বাংলা ও স্বদেশ বাংলাদেশ।
ডি.সি. ম্যারিল্যান্ড এবং ভার্জিনিয়া এলাকায় বসবাসরত প্রায় ৬০০ অধিক প্রবাসী বাঙালি এবং অনেক আমেরিকান দর্শকদের উপস্থিতিও অনুষ্ঠানটিতে চোখে পড়ে। একটি নাটিকা দিয়েই ‘‘একুশ এনেছে বর্ণমালার অধিকার” শীর্ষক অনুষ্ঠানটি শুরু হয়। মূলত: নাটিকাতে তুলে ধরা হয় কতটা ভিন্ন উপায়ে বর্তমান প্রবাসী তরুণ প্রজন্ম নিজেদের ভাষা আন্দোলনের গর্বিত ইতিহাস জানতে পারে এবং তারা কী উপায়ে তা নিজেদের মাঝে ধারণ করে।
অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে ছিলো শিশুদের অংশ, যেখানে তারা নৃত্য , গান, ধারা বর্ণনা এবং নাট্যাভিনয়ের মাধ্যমে আমাদের মাতৃ ভাষা আন্দোলনকে উপস্থাপন করে।
অনুষ্ঠানের তৃতীয় এবং সর্বশেষ অংশটিতে ছিলো পুঁথিপাঠ, আবৃত্তি, নাচ এবং গণসঙ্গীতের আয়োজন, যেখানে তুলে ধরা হয়েছে মহান একুশসহ বাঙ্গালীর স্বাধীনতার ইতিহাস এবং তাৎপর্যকে।
অনুষ্ঠান শেষে “ডিসি একুশে এলাইয়েন্স”এর পক্ষ থেকে যৌথ ভাবে, তথা স্বক্রিয় অংশগ্রহণকারী সংগঠন সমূহ, ও অন্যান্য সামাজিক, সাংস্কৃতিক, প্রকৌশলী, স্বেচ্ছাসেবী সংগঠন এবং শিল্পী ও সকল দর্শকবৃন্দ, ফুল বিছিয়ে একুশের ভাষা শহীদদের প্রতি তাদের বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন মঞ্চের বেদীতে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে।
অনুষ্ঠানে ডিসি মেট্রো এলাকার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট গন্যমান্য সুধীজনরা উপস্থিত ছিলেন।
ডিসি একুশে অ্যালাইয়েন্সের পক্ষ থেকে শুভেচ্ছা ও ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য রাখেন ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই ফোরাম এর সভাপতি ড: মিজানুর রহমান।
পুরো অনুষ্ঠানটি অত্যন্ত সুন্দর ভাবে সঞ্চালনা করেন শতরূপা বড়ুয়া এবং ফয়সাল কাদের ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ভাল বেতনে চাকরির প্রলোভন, ব্রাজিলে ৮০ বাংলাদেশী উদ্ধার
যুক্তরাজ্যে রোগী ধর্ষণ ও ক্যামেরায় ধারণ,ডাক্তারের ১২ বছরের জেল
নিউ ইয়র্ক এর জ্যাকসন হাইটস এর পালকি পার্টি সেন্টারে ক্লিয়ার ক্যাবল এর সংবাদ সম্মেলন।
ভূয়া রিফিউজি ! কোরিয়াতে হুমকির মুখে বাংলাদেশের শ্রমবাজার
ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের শিশুকল্যান প্রকল্প দ্যা অপটিমিষ্টের পরিচিতি সভা অনুষ্ঠিত
অস্ট্রেলিয়ার সিডনি পার্লামেন্ট হাউজে ভাষা শহীদদের শ্রদ্ধা জ্ঞাপন

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment