অস্ট্রেলিয়াতে কি ইতালি অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করা যায়? জেনে নিন বিস্তারিত।

by Lesar on মার্চ ১১, ২০১৬পোস্ট টি ২,৬৩৭ বার পড়া হয়েছে in ইতালির ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বরাবরের মত আমিওপারি টিম আজকেও আপনাদের সাথে অস্ট্রেলিয়া সম্পর্কে কিছু বিষয় নিয়ে আলোচনা করবে। বন্ধুরা বর্তমানে অনেক ইতালি প্রবাসী সহ ইউরোপের বিভিন্ন দেশে বসবাসরত বাঙ্গালি অভিবাসীরা ইউরোপের লাল পাসপোর্ট পাওয়া মাত্রই কানাডা, অ্যামেরিকা, নিউজিল্যান্ড, লন্ডন ও অস্ট্রেলিয়া সহ বিভিন্ন উন্নত দেশে উন্নত জীবনের আশায় পাড়ি জমাচ্ছেন। আর সেই সুবাদে অনেকেই আমাদের কাছে বিভিন্ন দেশের নানা ধরনের সরকারী নিয়ম নিতী ও আইন কানুন সম্পর্কে জানতে চেয়ে প্রস্ন করে থাকেন। আর ইতিমধ্যে মধ্যে অনেক শিক্ষিত ভাইবোন দের কেই দেখা যাচ্ছে যে তারা ইতালিয়ান বা ইউরোপের  পাসপোর্ট পেয়ে অস্ট্রেলিয়া পাড়ি জমাচ্ছেন, বা যারা অস্ট্রেলিয়া যেতে চাচ্ছেন? তাদের সকলের জন্য আমাদের আজকের এই পোস্ট।

  • আপনাদের মধ্যে অনেকেই আমাদের কাছে নানা ধরনের প্রস্ন করে জানতে চেয়েছেন, যেঃ ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে কি অস্ট্রেলিয়াতে গাড়ি চালানো যাবে?
  • আমার ইউরোপের ড্রাইভিং লাইসেন্স রয়েছে কিন্তু এটা কি সত্য যে সেখানে এই লাইসেন্স দিয়ে গাড়ি ড্রাইভের ক্ষেত্রে আমার ডকুমেন্তস ইংরেজি ভাষায়  ট্রান্সলেট করে কোন সার্টিফিকেট নিতে হবে অস্ট্রেলিয়ায় গাড়ি ড্রাইভের ক্ষেত্রে ?
  • বা আমি অস্ট্রেলিয়ায় কিভাবে আমার ইতালিয়ান অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ওদের দেশের আইন মেনে সঠিক ভাবে গাড়ি চালাতে পারি?

বন্ধুরা আমাদের আজকের এই পোস্টে আপনারা ইতালিয়ান অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে কিভাবে অস্ট্রেলিয়ায় সেই দেশের নিয়ম ও আইন কানুন মেনে গাড়ি চালাতে পারবেন? সেই বিষয়ের সকল প্রশ্নের উত্তর খুজে পাবেন।

বন্ধুরা সবার আগে আমাদের একটি বিষয় জানতে হবে যে, অস্ট্রেলিয়া এমন একটি দেশ যার প্রতিটি রাষ্ট্র বা অঞ্চলেই সম্পূর্ণ ভিন্ন ভিন্ন নিয়ম ও আইন রয়েছে, এবং আমাদের সকলকেই, যে এলাকায় থাকি? সেই এলাকার আইন মেনে চলতে হবে। অস্ট্রেলিয়ার কিছু কিছু রাজ্য রয়েছে যেখানে অভিবাসীদের গাড়ি ড্রাইভ করার জন্য আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স থাকা সত্ত্বেও সেখানকার লোকাল ড্রাইভিং লাইসেন্স করিয়ে নিতে হবে, আবার অনেক রাজ্যে ইউরোপিয়ান ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করা গেলেও তার সাথে ইংরেজিতে অনুবাদকরা অনুমতি পত্র বা সার্টিফিকেট নিয়ে নিতে হয়, তবে আপনি যদি সেখানে গিয়ে সময়ের কারনে এই সার্টিফিকেট সংগ্রহ করতে না পারেন? বা এই বিষয়ে ঝামেলা এড়ানোর জন্য আপনি নিজের দেশ ত্যাগ করার আগেই ইতালি অথবা ইউরোপের যে দেশেই থাকেন না কেন? আপনি ইউরোপ ত্যাগ করার আগেই আপনার ইউরোপিয়ান ড্রাইভিং লাইসেন্স দিয়ে আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স এর স্বীকৃতি পত্র বা সার্টিফিকেট সঙ্গে নিয়ে নিতে পারেন। উল্লেখ্য যাদের ইতালিয়ান বা ইউরোপিয়ান ড্রাইভিং লাইসেন্স রয়েছে, সেটা দিয়ে শুধুমাত্র ইউরোপে গাড়ি চালাতে পাড়বেন। তবে আপনি যদি এই ড্রাইভিং লাইসেন্স দিয়ে ইউরোপের বাহিরে ড্রাইভিং করতে চান? সেইক্ষেত্রে আপনাকে ইতালি বা ইউরোপ ত্যাগ করার আগেই আপনার এলাকার পরিবহন মন্ত্রণালয়ে যোগাযোগ করে আপনার ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স দেখিয়ে সেটার উপর আন্তর্জাতিক স্বীকৃতি পত্র বা সার্টিফিকেট সঙ্গে নিয়ে নিতে হবে।

কিন্তু ও আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স । যাই হোক নিন্মে আপনি অস্ট্রেলিয়ার সব গুলো রাজ্যের সম্পর্কে তথ্য পাবেন। শুধু কষ্ট করে আপনি যে রাজ্যে রয়েছেন সেই এলাকা সম্পর্কে জেনে নিন যেমন (NSW, QLD, SA, TAS, VIC, WA) এছাড়াও রয়েছে (ACT, NT) ইত্যাদি অঞ্চলসমূহ।

Australian Capital Territory 

অস্ট্রেলিয়ার  ACT রাজ্যে গাড়ি চালানোর নিয়ম হল, যারা ট্যুরিস্ট, ব্যবসায়িক, ওয়ারকিং হলিডে ভিসা অথবা স্টুডেন্ট ও টেম্পোরারি ভিসায় অবস্থান করছেন? তারা ইতালিয়ান অথবা আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স দিয়ে এই এলাকায় গাড়ি চালাতে পাড়বেন তবে যারা ইউরোপের লাইসেন্স দিয়ে ড্রাইভ করতে চান? তাদের অবশ্যই ইংরেজিতে (NAATI অথবা AUSIT) ট্রান্সলেট সার্টিফিকেট নিয়ে নিতে হবে।আপনি অস্ট্রেলিয়ার একবার রেসিডেন্স পারমিট পাওয়ার তিন মাসের মধ্যে সেই এলাকার লোকাল ড্রাইভিং লাইসেন্স নিয়ে নেওয়া বাধ্যতামূলক। কিভাবে ACT অঞ্চলে বৈধ ভাবে গাড়ি ড্রাইভ করবেন সেই সম্পর্কে আরও বিস্তারিত জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

Northern Territory

অস্ট্রেলিয়ার NT শহরে আপনার ইতালিয়ান অথবা ইউরপিয়ান অথবা আন্তর্জাতিক ড্রাইভিং লাইসেন্স দিয়ে তিন মাস সময় পর্যন্ত গাড়ি ড্রাইভ করতে পাড়বেন, তবে ৩ মাস পর সেখানে বৈধ ভাবে গাড়ি চালাতে আপনাকে অবশ্যই সেই এলাকার ড্রাইভিং লাইসেন্সর জন্য ভর্তি হতে হবে। এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

New South Wales

অস্ট্রেলিয়ার NSW শহরে আপনি যদি ইতালিয়ান অথবা ইউরোপের পাসপোর্ট ধারী হন? এবং অস্থায়ী ভাবে পর্যটক ভিসায় ঘুরতে গিয়ে থাকেন? সেইখেত্রে আপনি সেখানে ইতালিয়ান অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করতে পাড়বেন, তবে ইউরোপের ড্রাইভিং লাইসেন্স হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে ট্রান্সলেট করিয়ে সার্টিফিকেট নিয়ে নিতে হবে, যা দিয়ে আপনি যদি ৩ মাস পর্যন্ত ড্রাইভ করতে পাড়বেন। তবে এই শহরে যদি কোন ক্রমে ৩ মাসের বেশি সময় ধরে থাকতে হয় সেইখেত্রে আপনাকে এক ধরনের ডকুমেন্টন্স এর জন্য আবেদন করতে হবে যার নাম Temporary Overseas Visitor licence। এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

Queensland

অস্ট্রেলিয়ার QLD শহরে আপনার ইতালিয়ান অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করতে পাড়বেন, তবে আপনাকে অবশ্যই ইংরেজিতে ট্রান্সলেট করিয়ে (NAATI) সার্টিফিকেট নিয়ে নিতে হবে। আর যখন থেকে আপনি অস্ট্রেলিয়ার রেসিডেন্স পারমিট পাবেন, পাওয়ার পর একপর্যায়ে ওখানকার ড্রাইভিং লাইসেন্স করিয়ে নিতে হবে। এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

South Australia

অস্ট্রেলিয়ার SA শহরেও আপনার ইতালিয়ান অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করতে পাড়বেন, তবে আপনাকে অবশ্যই ইংরেজিতে ট্রান্সলেট করিয়ে (NAATI) সার্টিফিকেট নিয়ে নিতে হবে। আর যখন থেকে আপনি অস্ট্রেলিয়ার রেসিডেন্স পারমিট পাবেন, পাওয়ার পর একপর্যায়ে ওখানকার ড্রাইভিং লাইসেন্স করিয়ে নিতে হবে। এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

Tasmania

অস্ট্রেলিয়ার TAS শহরেওআপনারইতালিয়ান অথবা ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করতে পাড়বেন, তবে আপনাকে অবশ্যই ইংরেজিতে ট্রান্সলেট করিয়ে (NAATI) সার্টিফিকেট নিয়ে নিতে হবে। আর যখন থেকে আপনি অস্ট্রেলিয়ার রেসিডেন্স পারমিট পাবেন, পাওয়ার পর একপর্যায়ে ওখানকার ড্রাইভিং লাইসেন্স করিয়ে নিতে হবে। এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

 Victoria

অস্ট্রেলিয়ার VIC শহরেওসেই একি বিষয়, তবে এখানে যারা স্থায়ী বা দীর্ঘমেয়াদী ভিসা নিয়ে অবস্থান করছেন তারা সেই সার্টিফিকেট দিয়ে ৬ মাস পর্যন্ত ড্রাইভ করতে পাড়বেন, তবে এর প থেকে আপনাকে ভিক্টোরিয়ার লাইসেন্স সংগ্রহ করতে হবে।এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

Western Australia

অস্ট্রেলিয়ার VIC শহর, যদি আপনি সেখানে পর্যটক হিসেবে ভ্রমণে যান? তাহলে ইংরেজিতে সার্টিফিকেট নিয়ে ৩ মাস পর্যন্ত আপনার ইউরোপের ড্রাইভিং লাইসেন্স দিয়ে ড্রাইভ করতে পাড়বেন, তবে রেসিডেন্স পারমিট পাওয়ার পর থেকে এই সার্টিফিকেট আর গ্রহন যোগ্য হবে না, আপনাকে অবশ্যই স্থানীয় ড্রাইভিং লাইসেন্স করিয়ে নিতে হবে।এর সম্পর্কে বিস্তারিত জানতে পাড়বেন এখানে ক্লিক করে।

প্রয়োজনীয় কিছু লিঙ্ক>

কিভাবে অস্ট্রেলিয়ায় আপনার ইউরোপিয়ান ড্রাইভিং লাইসেন্স দিয়ে ইংরেজিতে ট্রান্সলেট করিয়ে (NAATI) সার্টিফিকেট নিবেন?

কিভাবে অস্ট্রেলিয়ায় আপনার ইউরোপিয়ান ড্রাইভিং লাইসেন্স দিয়ে ইংরেজিতে ট্রান্সলেট করিয়ে (AUSIT) সার্টিফিকেট নিবেন?

উল্লেখ্য আপনাদের অনেকের কাজে আসবে এরকম কিছু লিখা ও সমাধান যা ইতিমধ্যে আমিওপারিতে প্রকাশ করা হয়েছে তার লিঙ্ক গুলো আপনাদের জন্য নিন্মে তুলে ধরা হল, যার মাধ্যমে প্রবাস জীবনে আপনারা আপনাদের অনেক ধরনের সমস্যার সমাধান করিয়ে নিতে পারবেন।

*  ইতালিতে পরিবার নিয়ে আসার বিভিন্ন সমস্যার সমাধান করবেন কিভাবে?ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এবং কিভাবে অতি স্বল্প সময়ের মদ্ধে আমিওপারি টিম এর মাধ্যমে ফ্যামিলি ভিসার কাজ সম্পাদন করবেন? এই লেখাতি পরতে এখানে ক্লিক করুণ।

* ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন!! এই লেখাটি পরতে এখানে ক্লিক করুণ।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে? এই লেখাটি পরতে এখানে ক্লিক করুণ।

* ইতালিতে বাঙ্কার অথবা যেকোনো ব্যবসায় কিভাবে করতে বা খুলতে হয়, অথবা ইতালিতে বিভিন্ন ব্যবসা কিভাবে করা যায় বা খুলতে হয়? এই লেখাটি পরতে এখানে ক্লিক করুণ।

* ডিজিটাল পাসপোর্ট অথবা পাসপোর্ট ছাড়া কিভাবে দেশে যাওয়া যায়? এই লেখাটি পরতে এখানে ক্লিক করুণ।

* ইতালিতে আজ থেকে শুরু হল সকল শ্রেণীর ছাত্র-ছাত্রীর স্কুল ভর্তির কার্যক্রম কিন্তু শুধুই অনলাইনের মাধ্যমে। এই লেখাটি পরতে এখানে ক্লিক করুণ।

এছাড়াও ইতালি,জার্মান,ফ্রান্স,সুইজারল্যান্ড সহ সমগ্র ইউরোপের যেকোনো বিষয়, যেমন ভিসা সংক্রান্ত ও মাইগ্রেসন বিষয়ে সকল তথ্য,ইউরোপের দেশ গুলোতে কিভাবে সরাসরি সরকারী বিভিন্ন মাধ্যমের সাথে সংযুক্ত হয়ে লিগ্যাল ভাবে আসা যায়? ও আসার পর আপনার করনীয় কি? কোথায় যাবেন? কিভাবে কি করবেন? সহ ইউরোপের প্রবাস জীবন যাপন সম্পর্কে যেকোনো ধরনের সাহায্য ও সহযোগীতা পেতে আমাদের পেইজ লাইক দিয়ে রাখতে পারেন। আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন।

এতে করে ইউরোপের যেকোনো দেশে সরকারী ভাবে কোন প্রজেক্ট প্রকাশ হওয়ার সাথে সাথে আপনি আপনার ফেসবুকের ওয়ালে পেয়ে যাবেন।এবং আপনারা চাইলে সরাসরি আমিওপারি টিম এর সাথে আপনাদের প্রয়োজন অনুযায়ী ইউরোপ সংক্রান্ত যেকোনো বিষয়ে জানার জন্য যোগাযোগ করতে পারেন।আমাদের সাথে যোগাযোগ করার জন্য।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

কিভাবে আমাদের অফিসে আসবেন? কতো নাম্বার বাস/ট্রাম/মেট্রো ধরে? ইত্যাদি জেনে নিতে পারেন এখানে ক্লিক করে?

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

আপনার ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স বা পাতেন্তের পয়েন্ট জেনে নিন মাত্র একটি ফোন কল করে।
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ১
সড়ক দুর্ঘটনার প্রতিরোধে ইতালিতে ড্রাইভিং লাইসেন্সের উপর গতপরশু নতুন আইন উপস্থাপন করা হয়েছে।
ইতালিতে যারা গাড়ী বা যানবাহনের মালিক তাদের জন্য নতুন কিছু আইন,না জানলে জরিমানা দিতে হবে।
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ৩
ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment