ইউরোপ প্রবাসীরা সাবধান? ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? জেনে নিন বিস্তারিত।

by Lesar on মার্চ ২৪, ২০১৬পোস্ট টি ১৭,৫৩২ বার পড়া হয়েছে in ইতালি ও ইউরোপের আইনগত গাইড

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বন্ধুরা আজকে আমরা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো, যা আমরা যারা ইউরোপে বসবাস করছি বা আসতে চাচ্ছি তাদের সকলের উপকারে আসবে।
প্রথমেই আপনাদের কাছে উধাহরন স্বরূপ একটা বিষয় তুলে ধরছি, আমাদের মধ্যে অনেকেই রয়েছেন, যারা ইতালিতে ইতালিয়ান টেম্পোরারি অথবা অনির্দিষ্ট কালের কাগজ ধারী তথা পেরমেসসো অথবা কার্টা দি সৌজর্ন্য ধারী, তো আমরা সবাই জানি যে, যাদের ইতালির এই বৈধ কাগজ রয়েছে! তারা সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশে বিনা ভিসায় যেতে ও ৯০ দিন পর্যন্ত বৈধ ভাবে থাকতে পারবে, কিন্তু আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা হয়তো জানেন না? যে ইউরোপের এক দেশের কাগজ দিয়ে অন্যদেশে বিশেষ কোন কারন ছাড়া ৯০ দিন এর বেশি তথা অভার-ষ্টে (overstay-সময় পেরিয়ে যাবার পরও) করলে ইউরোপিয়ান পুলিশ আপনাকে এই এন্ট্রি ব্যান করতে পারে। আসুন এখন জেনেনেই এই এন্ট্রি ব্যান আসলে কি?

এণ্ট্রি ব্যান কি?

সহজ কথায় “এণ্ট্রি ব্যান” অথবা “প্রবেশ নিষেধাজ্ঞা” মানে হচ্ছে আপনি উক্ত দেশ সহ (যে দেশে আপনাকে এণ্ট্রি ব্যান করা হবে) এবং ইউরোপের দেশ গুলোতে নির্দিষ্ট সময়ের জন্য থাকতে অথবা প্রবেশ করতে পাড়বেন না। যেমন ইতালিতে যদি আপনাকে ৫ বছরের জন্য এণ্ট্রি ব্যান করা হয়, তাহলে আপনি আগামী ৫ বছর পর্যন্ত আর বৈধ ভাবে ইতালিতে থাকতে ও প্রবেশ করতে পাড়বেন না সাথে সাথে সেঞ্জেন ভুক্ত ইউরোপের দেশ গুলোর দরজাও ৫ বছর পর্যন্ত আপনার জন্য বন্ধ হয়ে গেলো।

কোন কোন দেশ গুলো এণ্ট্রি ব্যান বা প্রবেশ নিষেধাজ্ঞা আরোপ করে থাকে?

এন্ট্রি ব্যান বা প্রবেশ নিষেধাজ্ঞা নিম্নলিখিত দেশের ক্ষেত্রে প্রযোজ্য: Austria, Belgium, Bulgaria, Cyprus, Croatia, Czech Republic, Denmark, Estonia, Finland, France, Germany, Greece, Hungary, Ireland, Italy, Latvia, Lithuania, Luxembourg, Malta, Poland, Portugal, Romania, Slovenia, Slovakia, Spain, United Kingdom, Sweden, Lichtenstein, Netherlands Norway, Iceland and Switzerland.

কি কি কারনে ইউরোপের ইম্মিগ্রেশন বিভাগ,পুলিশ অথবা সীমান্ত রক্ষাকারী বিভাগ আপনাকে এন্ট্রি ব্যান করতে পারে?

• যেমন আপনি নেদারল্যান্ডে অবৈধভাবে বসবাস করছেন সেই ক্ষেত্রে পুলিশ ধরতে পারলে এবং চাইলে আপনাকে এন্ট্রি ব্যান করতে পারে?
• আবার ধরুন আপনার নরওয়ের ভিসা দিয়ে প্রবেশ করে ভিসা শেষে অবৈধ ভাবে সেখানে রয়ে গেলেন? অথবা আপনার সেখানে রাজনৈতিক আশ্রয়ের জন্য করা আবেদন প্রত্যাখ্যাত হলে অথবা কোন মাধমে নরমাল রেসিডেন্স পারমিট এর জন্য আবেদন করেও প্রত্যাখ্যাত হলে (যেমন আপনি আবেদনের সময় ভুল তথ্য দিয়ে থাকলে যদি বিষয়টি ওরা জেনে ফেলে?)। আবার অনেকের রেসিডেন্স পারমিট যদি কোন কারন বশত জব্দ বা নিয়ে নেওয়া হয়? সেই ক্ষেত্রেও এন্ট্রি ব্যান করতে পারে। (যেমন বর্তমানে ইতালিতে থাকার যায়গা না দেখাতে পারার কারনে অনেক বৈধ পুরাতন অভিবাসির রেসিডেন্স পারমিট তথা পেরমেসসো দি সৌজর্ন্য ইতালিয়ান থানা থেকে জব্দ করে নেওয়া হচ্ছে। যার ফলে তারা ইতালিতে বিগত দিনগুলোতে বৈধ থেকেও বর্তমানে অবৈধ হয়ে পড়ছে।) আবার আপনার ফ্রান্স এর কাগজ। এখন আপনি ইতালি এসে ৯০ দিন এর বেশি সময় অবস্থান করলে ও ধরা পরলে, পুলিশ আপনাকে ২,৫ অথবা ১০ বছরের জন্য এন্ট্রি ব্যান করে দিতে পারে।
• এক কথায় যদি আপনার কাজে ইমিগ্রেশন/পুলিশ সহেন্দ প্রকাশ করে এবং তাদের দেশের আইন ভঙ্গ করেন , রাষ্ট্রের আইন পরিপন্থী কোন কাজ করেন/ জড়িয়ে পরেন কিংবা মিথ্যা তথ্য দেন, তাদের দেশের জন্য হুমকিসরুপ মনে হয় তাহলে আপনাকে এন্ট্রি ব্যান বা ইউরোপে প্রবেশাধিকার ২ থেকে ১০ বছর পর্যন্ত বাতিল করতে পারে।

কত সময়ের জন্য আমাকে প্রবেশ/এণ্ট্রি নিষেধাজ্ঞা আরোপ করতে পারে?

ইউরোপে এই ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয় বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করার মাধ্যমে, যেমনঃ
• যদি আপনি ইউরোপের এক দেশের কাগজ ধারী হয়ে অথবা ভিসা নিয়ে প্রবেশ করে ভিসা শেষ হয়ে যাবার পর সেই দেশ বা ইউরোপের অন্য দেশে অভার-ষ্টে (overstay-সময় পেরিয়ে যাবার পরও) অবৈধ ভাবে অবস্থান করেন। যেমন ৩ দিন থেকে ৩ মাস পর্যন্ত সময় হলে আপনাকে ১ বছরের জন্য প্রবেশ/এণ্ট্রি নিষেধাজ্ঞা আরোপ করতে পারে?
• আবার যদি তিন মাসের বেশি সময় ধরে অভার-ষ্টে করেন তাহলে আপনাকে ২ বছরের জন্য এণ্ট্রি ব্যান বা ইউরোপে প্রবেশাধিকার বাতিল করতে পারে।
• কোন মামলায় অথবা সেই সংক্রান্ত কারন বশত যদি আপনার ৬ মাসের কম জেল হয় সেই ক্ষেত্রে আপনাকে ৩ বছরের জন্য এণ্ট্রি ব্যান বা ইউরোপে প্রবেশাধিকার বাতিল করতে পারে।
• আবার বিভিন্ন মামলায় জড়িয়ে ৬ মাসের অধিক জেল অথবা রাষ্ট্রের আইন পরিপন্থী কোন কাজ করা/জড়িয়ে পরা কিংবা মিথ্যা তথ্য দিলে আপনাকে ৫ বছরের জন্য এণ্ট্রি ব্যান বা ইউরোপে প্রবেশাধিকার বাতিল করতে পারে।
• এছাড়া আরও অনেক বিষয় রয়েছে যার জন্য আপনাকে সর্বচ্চ ১০ বছরের জন্য এণ্ট্রি ব্যান বা ইউরোপে প্রবেশাধিকার বাতিল করতে পারে।

সতর্কবার্তা- বর্তমানে ইউরোপে বিভিন্ন সন্ত্রাসীমূলক কর্মকাণ্ড গুলোর উপর ভিত্তি করে ইউরোপিয়ান পার্লামেন্ট অবৈধ অভিবাসীদের প্রটি দিন দিন অনেক কড়াকড়ি নিয়ম আরোপ করে যাচ্ছে, যেমন অনেকেই রয়েছে ইতালির ভিসা দিয়ে ইউরোপে প্রবেশ করে ফ্রান্স গিয়ে মিথ্যে তথ্য দিয়ে রাজনৈতিক আশ্রয় চাচ্ছেন, সহ নানা ধরনের অন্যায় কাজে লিপ্ত হয়ে পড়ছেন। কাজেই আপনাদের একটি বিষয় মনে রাখতে হবে বর্তমানে আপনার কেস মিথ্যে প্রমাণিত হলে এবং প্রত্যাখ্যান হলে আপনাকে তারা ইউরোপে এণ্ট্রি ব্যান করে দিতে পারে, যার ফলে আপনি উক্ত সময় পর্যন্ত ইউরোপের অন্যান্য দেশে সরকারী ভাবে অবৈধ দের বৈধ করার ঘোষণা বা গেজেট প্রকাশ করলেও আপনি সেই এণ্ট্রি ব্যান এর কারনে উক্ত দেশের লিগ্যাল হওয়ার গেজেট টিতে অংশগ্রহণ করতে পাড়বেন না। কাজেই কোন কিছু করার আগে কোন অভিজ্ঞ ও ভালো উকিল দের সাথে পরামর্শ করেই- কোন সিদ্ধান্ত নেওয়ার জন্য অনুরোধ করা যাচ্ছে।

উল্লেখ্য যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 1 comment… read it below or add one }

mozammal মার্চ ২৪, ২০১৬ at ৭:২২ অপরাহ্ণ

Bhai Ami rumania thakua Spain jaytay chai Akon kibabya jabo ,please. Bolan

Reply

Leave a Comment