প্রশ্নঃ কার্টা দি সৌজর্ন্য ছাড়াও ইতালির অস্থায়ী সৌজর্ন্য দিয়েও নাকি ১ বছর পর্যন্ত দেশে থাকা যায়?কিন্তু কিভাবে?

by Lesar on এপ্রিল ১৯, ২০১৬পোস্ট টি ৭,১৬২ বার পড়া হয়েছে in ইতালির ডকুমেন্ট নিয়ে প্রস্ন ও তার উত্তরঃ

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন।যাই হোক বরাবরের মতো আজকেও আমরা অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় সম্পর্কে জানবো। যা ইতালি প্রবাসী সকলের জানা প্রয়োজন বলে আমরা মনে করি। আজকের প্রসঙ্গ ইতালিতে বৈধ ভাবে বসবাস করার জন্য যে কার্ড বা ডকুমেন্ট আমাদের কে দেওয়া হয় সেই বিষয়ে। ইতালিতে বৈধভাবে বসবাসের জন্য আমাদের যে কাগজ/কার্ড দেওয়া হয় তার নাম ইতালিয়ান ভাষায় বলা হয় পেরমেসসো দি সৌজর্ন্য। যা অস্থায়ী তথা ৬ মাস, ১ বছর, ২ বছর অথবা স্থায়ী ৫ বছর ইত্যাদি সময়ের মেয়াদের উপর দেওয়া হয়। আসলে এখানে এতো বুঝিয়ে বলার কোন প্রয়োজন নেই, কেননা ইতালি প্রবাসী সকলেই এই বিষয়টি জানেন। কিন্তু আমিওপারির মাধ্যমে যেহেতু ইতালি ছাড়াও বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী বাঙ্গালী ভাই ও বোনেরা বিষয় গুলো জেনে থাকেন, তাই আমরা সকলের কথা মাথায় রেখেই সহজ করে বুঝানোর চেষ্টা করি, যাতে করে সকলেই বিষয় গুলো পড়ে বুঝতে পারেন।

তো যারা ইতালির পেরমেসসো দি সৌজর্ন্য সম্পর্কে কম জানেন? অথবা আরও বিস্তারিত কিছু তথ্য আমাদের পূর্বে প্রকাশ করা পোস্ট গুলো থেকে জেনে নিতে পারেন। যেমন আপনার পেরমেসসো দি সৌজর্ন্য নবায়ন করতে দেওয়ার পর কিভাবে জানবেন এর কাজ কতটুকু সম্পন্ন হয়েছে? এই লেখাটি পড়তে চাইলে এখানে ক্লিক করে পড়ে নিতে পারেন। আবার ইতালিতে এই পেরমেসসো দি সৌজর্ন্য বা আবাসিক পারমিট কত প্রকারের হয়ে থাকে? সেই বিষয়ে জানতে চাইলে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

যাই হোক এবার মূল বিষয়ে আসি।
ইতালির আইন অনুযায়ী যাদের ইতালির স্থায়ী পারমিট(অনির্দিষ্টকালের) তথা কার্টা দি সৌজর্ন্য রয়েছে তারা তাদের সেই সৌজর্ন্য দিয়ে নিজের দেশে অথবা তৃতীয় বিশ্বের যেকোনো দেশে সর্বচ্চ ১ বছর পর্যন্ত অবস্থান করতে পারবেন। যদি এর বেশি সময় অবস্থান করেন তাহলে আইন অনুযায়ী তারা আপনার এই পারমিট প্রত্যাহার/বাতিল করতে পাড়বে। আবার আপনি এই কার্টা দি সৌজর্ন্য দিয়ে ইউরোপিয়ান ইউনিউন তথা সেঞ্জেন ভুক্ত দেশে ৬ বছরের বেশি সময় অবস্থান করলে তারা আপনার এই পারমিট প্রত্যাহার/বাতিল করতে পাড়বে,আবার আপনি যদি ইউরোপের অন্য কোন দেশের স্থায়ী পারমিট পান তাহলে সেই ক্ষেত্রেও আপনার ইতালির কার্টা দি সৌজর্ন্য বাতিল করে দেওয়া হবে।

ইতালির আইন অনুযায়ী যাদের ইতালির অস্থায়ী তথা ১ বছর অথবা ২ বছরের পেরমেসসো দি সৌজর্ন্য রয়েছে তারা ৬ মাস থেকে ১ বছর পর্যন্ত দেশে অবস্থান করতে পারবেন। এখানে একটি বিষয় খুব ভালো করে লক্ষ করুন। যাদের ১ বছরের মেয়াদের পেরমেসসো দি সৌজর্ন্য রয়েছে তারা সর্বচ্চ ৬ মাস দেশে অবস্থান করতে পারবেন।আর যাদের ২ বছর মেয়াদ পর্যন্ত পেরমেসসো দি সৌজর্ন্য রয়েছে তারা সর্বচ্চ ১২ মাস পর্যন্ত দেশে অবস্থান করতে পারবেন। (তবে হ্যাঁ আপনি এর বেশি সময়ের জন্যও দেশে থাকতে পারবেন যদি মারাত্মক কোন ব্যাধি হয় বা অসুস্থ হয়ে পরেন অথবা আপনার স্ত্রি,সন্তান, পিতা,মাতার মধ্যে কেউ অসুস্থ হলেও থাকতে পারবেন, কিন্তু সেই ক্ষেত্রে আপনাকে প্রমান সহ ইতালিয়ান দুতাবাসে রি-এন্ট্রি ভিসার জন্য আবেদন করতে হবে)।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

প্রস্নঃ permesso di soggiorno না থাকলে কি codice fiscale বানানো যায় ?
প্রশ্নঃ আমি ইতালিয়ান পাসপোর্ট পেয়েছি!! কিন্তু আমার সন্তানদের কি হবে?
প্রশ্নঃ আমি ইতালি থাকি, আমি কি আমার বাবা,মা কে ইতালিতে নিয়ে আসতে পারবো? আর এর জন্য কি কি প্রয়োজন?
ইতালির Permesso Di Soggiorno নবায়ন বা ফ্যামিলি ভিসা ইত্যাদির জন্য বাৎসরিক CUD বা REDDITO নিয়ে সকল প্...
ইতালির পুলিশ ক্লিয়ারেন্স তথা Certificato dei carichi pendenti এবং Casellario Giudiziale কিভাবে করাতে...
ইতালিতে ফ্যামিলি ভিসার নুল্লা অস্তায় ভুল থাকলে কি করনীয়?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1170 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

Rashed Ahmed এপ্রিল ১৯, ২০১৬ at ১০:৪২ অপরাহ্ণ

ভাই আসসালামু আলাইকুম ।
এবছর কি ইতালিতে অবৈধ দের বৈধ করার কোন সম্ভাবনা আছে ?

Reply

Seraj panchayet এপ্রিল ২০, ২০১৬ at ৬:২৭ পুর্বাহ্ন

ধন্যবাদ জানাই আমি পারি এ ওয়েব সাইট কে ।
এখানে আমরা অনেক তথ্য জানতে পারি ।

Reply

Leave a Comment