ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।

by Lesar on মে ৬, ২০১৬পোস্ট টি ৩,০৫৪ বার পড়া হয়েছে in ইতালির ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। বরাবরের মতো আজকেও আমরা একটি গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করবো। আমাদের আজকের বিষয় ইতালিতে যারা নিজস্ব গাড়ি বা মোটর বাইক বহন করেন তারা যদি সড়ক দুর্ঘটনার কবলে পড়েন? সেই ক্ষেত্রে আপনার করনীয় কি? অথবা আপনার কোন ক্ষতি হয়ে থাকলে? কিভাবে কি করলে দ্রুত ক্ষতি পূরণ পাবেন? ইত্যাদি কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে।

আসলে আমাদের মধ্যে প্রায় অনেকেই প্রবাসের মাটিতে ভালো ইতালিয়ান বলতে না পাড়া এবং সঠিক দিক নির্দেশন না যানার কারনে প্রায় সময়ই অনেক ধরনের সমস্যার সম্মুক্ষীন হচ্ছেন এবং নিজের ন্যায্য অধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। তাই আমাদের সকলের এই বিষয় গুলো জেনে রাখা প্রয়োজন।

ইতালিতে আমরা যারা নিজের অথবা বন্ধু বান্ধবের গাড়ি/মোটরবাইক ইত্যাদি নিয়ে যদি কখনো এক্সিডেন্ট করি তাহলে আমাদের সবার প্রথম যা যা করতে হবে। তবে আজকে আমরা ছোট খাটো এক্সিডেন্ট নিয়ে আলোচনা করবো। ধরুন আপনি গাড়ি চালাচ্ছেন হঠাত করে কেউ আপনাকে পেছন থেকে অন্য গাড়ি দিয়ে ধাক্কা দিলো, এবং এতে করে আপনার নিজের শারীরিক কোন ক্ষতি না হলেও আপনার শখের গাড়িটির বেশ ক্ষতি হয়েছে, সেই ক্ষেত্রে আপনার করনীয় কি? এবং কিভাবে কি করলে দ্রুত আপনি আপনার ক্ষতি পূরণ পাবেন।

এই ক্ষেত্রে আপনাকে যা যা করতে হবে?

১-  সবার প্রথম আপনাকে যে পিছন থেকে মেড়েছে তার গাড়ির নাম্বারটি নিয়ে নিন। যাতে করে পালিয়ে যাওয়ার পরেও আপনি ওর নামে মামলা করতে পাড়েন।

২- যদি খুব বেশি ক্ষতি হয় তাহলে লোকাল পুলিশ কল করতে পারেন।(দীর্ঘ ১৭ বছরের ইতালিতে অবস্থান করার অভিজ্ঞতায় বলতে পারি – পুলিশ কল করলে আপনাকে দীর্ঘ সময় ধরে অপেক্ষা করতে হতে পারে)।

৩- প্রতিপক্ষের সাথে নিজেরা নিজেরা মীমাংসার বিষয়ে আলোচনায় এসে , সে যদি আপনাকে নগদ টাকা পরিশোধ করতে রাজী হয় এবং ওর অফার যদি আপনার মন-মতো হয়। তাহলে সেখানেই ঝামেলা মিটিয়ে ফেলুন।

৪- যদি প্রতিপক্ষের অফার আপনার মন মতো না হয় বা সে যদি নগদ পে করতে রাজী না হয়? তাহলে তাৎক্ষনিক আপনাকে এক্সিডেন্ট করার স্থান ত্যাগ করার পূর্বে প্রতিপক্ষের কাছ থেকে তার ডকুমেন্টস, লাইসেন্স, ফোন নাম্বার, গাড়ির নাম্বার ও মডেল, ইনস্যুরেন্স এর বিস্তারিত এবং ফোন নাম্বার ইত্যাদি চেয়ে সংগ্রহ করে নিয়ে নিতে হবে।

৫- এর পর আপনাকে প্রতিপক্ষের ইনস্যুরেন্স কোম্পানি থেকে দ্রুত ক্ষতিপূরণ পেতে হলে আপনাকে CID পূরণ করতে হবে। চিদ এর পূর্ণ অর্থ হচ্ছে constatazione amichevole di incidente (বন্ধুত্বপূর্ণ দুর্ঘটনার রিপোর্ট সংক্রান্ত ফরম) । এই চিদ প্রতিটি ইনস্যুরেন্স কোম্পানি তার গ্রাহক দের দিয়ে থাকে। নিন্মে চিদ এর একটি উদাহরণ দেওয়া হল। উল্লেক্ষ এই চিদ আপনি এক্সিডেন্ট করার পরপরি পূরণ করিয়ে নিতে পাড়েন, তবে যেহেতু আমরা বিদেশী এবং ইতালিয়ান অনেক নিয়ম কানন জানিনা, তাই এক্সিডেন্ট এর পর আপনার উচিত হবে ঘটনা স্থলে চিদ পূরণ না করে আপনার ইনস্যুরেন্স কোম্পানির সাথে আলোচনা করে অথবা আপনার পরিচিত ইতালিয়ান কেউ থাকলে তার দ্বারা পূরণ করানো। উল্লেখ্য এই বিষয়ে আপনি যেকোনো সময় আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পাড়েন। আমাদের কাছে অভিজ্ঞ উকিল ও সকল ইনস্যুরেন্স কোম্পানির সাথে মিলে কাজ করে সেই সকল ইতালিয়ান ব্রকার রয়েছে, যারা আপনাকে আপনার ন্যায্য হক পেতে সাহায্য করবে।

৬- ধরুন চিদ পূরণ করা শেষ এখন এই চিদে আপনার বিস্তারিত ও আপনার প্রতিপক্ষের বিস্তারিত দিয়ে দুই পক্ষের স্বাক্ষর করিয়ে। এক কপি আপনার প্রতিপক্ষের কাছে বুঝিয়ে দিতে হবে, যা দিয়ে আপনার প্রতিপক্ষ তার ইনস্যুরেন্স কোম্পানিকে বিষয়টি জানাবে। এবং বাকি দুই কপির একটি আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে মেইলে অথবা ফাক্স করে অথবা সরাসরি নিজে গিয়ে জমা দিয়ে আসতে হবে। এবং এক কপি আপনার কাছে সংগ্রহে রাখতে হবে। ধরুন আপনি নিজে নিজেই চিদ পূরণ করেছেন এবং প্রতিপক্ষের কাছ থেকে সই করিয়ে নিয়েছেন। এবং আপনাকে সেই কপি আপনার ইনস্যুরেন্স কোম্পানির কাছে পাঠিয়ে দিতে হবে। এভাবে আপনার ইনস্যুরেন্স কোম্পানি আপনার কাছ থেকে চিদের বিস্তারিত পাওয়ার সাথে সাথেই প্রতিপক্ষের ইনস্যুরেন্স কোম্পানির সাথে যোগাযোগ করবে।

৭- এর পর দুই/ তিন দিনের মদ্ধেই প্রতিপক্ষের ইনস্যুরেন্স কোম্পানি আপনার সাথে যোগাযোগ করবে ফোনে এবং আপনার সাথে কিভাবে এবং কোথায় দেখা করা যায় সেই বিষয়ে বিস্তারিত আলোচনা করে দিনক্ষণ চূড়ান্ত করবে। এবং ওরা আপনার কাছে ওদের টিমের সদস্যকে পাঠাবে যারা আপনার গাড়ির ক্ষতস্থান পর্যবেক্ষণ করে আপনাকে কত টাকা ক্ষতিপূরণ দেওয়া যায় সেই বিষয়ে নিশ্চিত করবে। উল্লেখ্য ইতালিয়ান ভাষায় প্রতিপক্ষের ইনস্যুরেন্স কোম্পানি থেকে যারা আপনার গাড়ির ক্ষতস্থান পর্যবেক্ষণ করতে আসবে ওদের কে বলা হয়ঃ {perito – পেরিতো} বাংলায় এর মানে হচ্ছে বিশেষজ্ঞ। কাজেই এই শব্দটি মুখস্ত করে রাখতে পারেন, তাহলে আপনার বুঝতে সুহজ হবে। মনে রাখবেন একমাত্র চিদ এর মাধ্যমে খুব দ্রুত ক্ষতিপূরণ পাওয়া যায়। আর আপনি যদি উকিল এর শরণাপন্ন হন তাহলে মাসের পর মাস অনেক ক্ষেত্রে বছর ও আপেক্ষা করতে হতে পারে। বড় ধরনের এক্সিডেন্ট না হলে চিদ পূরণ করে করাই শ্রেয়।

৮- এভাবে প্রতিপক্ষের পক্ষ থেকে ওদের প্রেরন করা “পেরিতো” আপনার ক্ষতির বিষয়টি চূড়ান্ত করে আপনার ব্যাংক এর ইবান নাম্বার নিয়ে যাবে এবং সেই দিন থেকে ৩০ দিনের মধ্যে আপনার ক্ষতিপূরণ আপনার ব্যাংকে চলে আসবে।

বন্ধুরা আসা করি আপনাদের মোটামুটি কিছু হলেও বোঝাতে সক্ষম হয়েছি।

 দৃষ্টি আকর্ষণ

ইতালিতে আমিওপারির সাথে সবচাইতে বড় ইনস্যুরেন্স কোম্পানির ব্রকার দের সাথে লিখিত চুক্তি রয়েছে, যার মাধ্যমে আপনি অন্যান্য কম্পানির কাছ থেকে যত টাকা দিয়ে আপনার গাড়ির ইনস্যুরেন্স করেন তার চাইতে কম মূল্যে আমাদের মাধ্যমে ইনস্যুরেন্স করিয়ে নিতে পাড়বেন। এবং আমাদের মাধ্যমে ওদের দ্বারা ইনস্যুরেন্স করালে আপনার যেকোনো সমস্যায় ২৪ ঘণ্টা সার্ভিস পাবেন। আপনি ইতালির যেকোনো প্রান্তেই থাকেন না কেনো আমিওপারির মাধ্যমে আপনার গাড়ির বা মোটরবাইকের ইনস্যুরেন্স অন্যান্য দের তুলনায় কম মূল্যে করিয়ে নিতে পাড়বেন। আর আপনার এক্সিডেন্ট সংক্রান্ত যেকোনো সমস্যায় আমাদের সাথে অতি দ্রুত যোগাযোগ করতে পারেন।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

কিভাবে আপনার ইতালিয়ান Patente ড্রাইভিং লাইসেন্স এর পুন্তি বা পয়েন্ট কন্ট্রোল করবেন? অনলাইনে।
আপনার ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স বা পাতেন্তের পয়েন্ট জেনে নিন মাত্র একটি ফোন কল করে।
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ১
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ২
ইতালিতে যারা গাড়ী বা যানবাহনের মালিক তাদের জন্য নতুন কিছু আইন,না জানলে জরিমানা দিতে হবে।
ঘরে বসে ইতালিয়ান ড্রাইভিং লাইসেন্স এ,বি শিখুন ১ম পরিচ্ছেদ-পর্ব- ৩

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1170 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment