বাল্টিক সাগরে আজ শুরু হচ্ছে আয়েবা’র ইসি মিটিং

by Lesar on মে ১৩, ২০১৬পোস্ট টি ৪৩২ বার পড়া হয়েছে in আন্তর্জাতিক সংবাদ

মাঈনুল ইসলাম নাসিম : স্ক্যান্ডিনেভিয়ান অঞ্চলে ১৩ মে শুক্রবার থেকে শুরু হচ্ছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র কার্যকরী পরিষদের ৯ম সভা। সুইডেন-ফিনল্যান্ড-সুইডেন সমুদ্রপথে বিলাসবহুল বহুতল জাহাজ ভাইকিং লাইনের কনফারেন্স রুমে আয়োজন করা হয়েছে ৩ দিনব্যাপী এই সভার কার্যক্রম। শুক্রবার বিকেলে স্টকহল্ম বন্দর থেকে ফিনল্যান্ডের পথে যাত্রা শুরুর পর সন্ধ্যায় শুরু হবে সংগঠনের এক্সিকিউটিভ কমিটি (ইসি) মিটিংয়ের প্রথম সেশন। শনিবার দিনব্যাপী হেলসিংকি সিটিতে অবস্থানের পর একই দিন সন্ধ্যায় ফিনল্যান্ড-সুইডেন ফিরতি রুটে বাল্টিক সাগরের বুকেই অনুষ্ঠিত হবে সভার দ্বিতীয় ও শেষ সেশন।

বিভিন্ন প্রেক্ষাপটে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সভায় যোগ দিতে ইতিমধ্যে স্টকহল্মে পৌঁছেছেন ইউরোপের বিভিন্ন দেশের আয়েবা নেতৃবৃন্দ। সংগঠনের সহ-সভাপতি এবং সুইডেনের শীর্ষ কমিউনিটি ব্যক্তিত্ব ড. ফরহাদ আলী খানের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে ভিন্ন আঙ্গিকের ব্যতিক্রমী ভেন্যুতে এবারের এই আয়োজন। প্রবাসী বাংলাদেশীদের দীর্ঘদিনের দাবী তথা যার যার দেশে অবস্থান করে দূতাবাস, হাইকমিশন ও কনস্যুলেটের মাধ্যমে জন্মগত ও সাংবিধানিক অধিকার ‘ভোটাধিকার’ প্রদানের সুযোগ, ন্যাশনাল আইডি কার্ড ইস্যু এবং বাংলাদেশ সরকারের ওয়েলফেয়ার ফান্ড থেকে রাষ্ট্রীয় খরচে প্রতিটি প্রবাসীর মরদেহ বাংলাদেশে প্রেরণের ন্যায়সঙ্গত দাবীর স্বপক্ষে সভায় জোরালো ভূমিকা রাখা হবে বলে জানা গেছে।

অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’র ব্যবস্থাপনায় চলতি বছরের ৩-৬ আগস্ট প্যারিসে অনুষ্ঠিতব্য ১ম আয়েবা গোল্ডকাপ ফুটবল এবং ১৯-২০ নভেম্বর মালয়েশিয়ার কুয়ালালামপুরে অনুষ্ঠিতব্য ১ম বাংলাদেশ গ্লোবাল সামিটকে সর্বাত্মক সফল ও সার্থক করার কর্মপন্থা নিয়েও সভায় আলোচনা হবে। তাছাড়া সংগঠনকে আরো গতিশীল ও কমিউনিটি বান্ধব করতে গণমূখী ও কল্যানধর্মী বিভিন্ন কর্মসূচীও গ্রহণ করার ওপর জোর দেবেন নেতৃবৃন্দ। ইউরোপের বাংলাদেশী নতুন প্রজন্মকে পড়াশোনায় মনোযোগী হবার তাগিদ দেবার পাশাপাশি মেধাবী ছাত্র-ছাত্রীদের আয়েবা স্কলারশিপ প্রদান এবং যোগ্যতা সম্পন্ন সামর্থবান প্রবাসীরা যাতে বাংলাদেশের চলমান উন্নয়নের স্রোতধারায় নিজেদের আরো বেশি সম্পৃক্ত করতে পারে, তার উপর গুরুত্ব দেয়া হচ্ছে সভায়। বিভিন্ন দেশে ইউরোপিয়ান মেইনস্ট্রিম রাজনৈতিক দলগুলোর সাথে আয়েবার নিবিড় সম্পর্ক স্থাপনের বিষয়টিকে অগ্রাধিকার দেয়া হবে সভায়।

উল্লেখ করা যেতে পারে, ২০১২ সালে প্রতিষ্ঠার পর থেকেই গ্রীসের ইঞ্জিনিয়ার ড. জয়নুল আবেদিন সভাপতি, ফ্রান্সের কাজী এনায়েত উল্লাহ মহাসচিব এবং যুক্তরাজ্যের মুহিবুর রহমান মুহিব কোষাধ্যক্ষ হিসেবে স্বীয় সাংগঠনিক যোগ্যতায় আন্তঃদেশীয় সংগঠনটিকে নেতৃত্ব দিয়ে আসছেন। গ্রীসে স্ট্রবেরি খামারে গুলীবর্ষণ পরবর্তি আহত বাংলাদেশীদেরকে স্টে-পারমিট পাইয়ে দিতে এবং সাভারের রানা প্লাজা ট্র্যাজেডি পরবর্তি ইউরোপের বাজারে বাংলাদেশী তৈরী পোশাক শিল্প যখন হুমকির মুখে পড়েছিল, তখন ইউরোপিয়ান ইউনিয়নে সাংগঠনিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিল অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)। ইউরোপ ভিত্তিক অরাজনৈতিক সংগঠন হলেও বিশ্বায়ণের এই যুগে আয়েবা ইতিমধ্যে তার কার্যক্রমকে বিশ্বব্যাপী সম্প্রসারিত করার উদ্যোগ নিয়েছে।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

আরব আমিরাতে পাসপোর্টের ক্ষেত্রে অনলাইনের ব্যবহার ব্যাপক সাড়া পেয়েছে
২১ জানুয়ারী থেকে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী অভিযান শুরু
বাংলাদেশ কনস্যুলেট নিউ ইয়র্ক এ স্বাধীনতা দিবস পালন।
ইস্টার নাইটে বাংলাদেশির সততার দৃষ্টান্ত এবার লস এঞ্জেলেসে
রাষ্ট্রদূতের বিরুদ্ধে অভিযোগ এনে গ্রীসে লায়লা এখন উভয় সংকটে
বিদায় ২০১৪ : শ্রমবাজার ধ্বংসের বছর

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1176 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment