পোল্যান্ডে কিভাবে স্টুডেন্টস ভিসা/পারমিট থেকে জব ভিসা/পারমিটে পরিবর্তন করবেন?

by Lesar on জুন ২, ২০১৬পোস্ট টি ৫,৮৫৩ বার পড়া হয়েছে in ইউরোপ ও অন্যান্য দেশের ইম্মিগ্রেশন তথ্য

যুবরাজ শাহাদাতঃ প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আসালামু আলাইকুম বন্ধুরা সময়ের অভাবে ঠিক কোনো টপিক নিয়ে আলচনায় আসতে পারি না। আজকে একটু সময় বের করে নিলাম পোল্যান্ড নিয়ে টুকিটাকি আলাপ করব বলে।আজকের বিষয়বস্তু পোল্যান্ড আসার পর কিভাবে আপনার স্টুডেন্টস ভিসা/পারমিট ওয়ার্ক পারমিটে পরিবর্তন করবেন? কি কি কন্ডিশন ইত্যাদি ইত্যাদি।

ইউরোপে আমেরিকা আর আগে মানুষ শপ্ন থাকে এক রকম, আসার পর সেটার রুপ অন্য রকম। দেশে থাকা অবস্থায় প্রায় অনেকের ধারনা ইউরোপে একবার প্রবেশ করতে পারলেই লাখ লাখ টাকা আর পি.আর পেয়ে যাবে খুব সহজে।অথচ ইউরোপের চিত্র সম্পূর্ণ বিপরীত। কোন দেশে আসার আগে সঠিক তথ্য না জানলে এসে প্রব্লেম এর কোন শেষ  নেই। আজকাল দেখা যায় অনেক ছেলেমেয়ে বিভিন্ন এজেন্সির মাধ্যমে ইউরোপে আসার ব্যাপারে খুব তুড়্গহুড় করে।এজেন্সির দেয়া তথ্য আর বাস্তবতায় কোন মিল থাকে না।

এই ত কিছু দিন আগে একটা নামকরা পত্রিকার বিজ্ঞাপন চোখে পরল। খুব সম্বভ এজেন্সিটি চট্টগ্রামের কোন যায়গায় হবে। এমন লিখা ছিল বিজ্ঞাপনে – আমরা সুইডেনে স্টুডেন্টস/ ওয়ার্ক ভিসা প্রসেস করি ১০০% গ্যারান্টি সহকারে ৩ বছর পর পি.আর পেতে সাহায্য করি ! :P বিজ্ঞাপন দেখে নিজেও টাস্কি খেয়ে গেলাম শুধু এই বিজ্ঞাপনই নয় এমন হাজারো বিজ্ঞপন এখন চোখে পড়ে। আসুন বিদেশ ভ্রমনের পূর্বে সত্য গুলো জেনে বিদেশ আসি। ইউরোপের কোন দেশেই ৩ বছরে নরমালি পি. আর / পার্মানেন্ট রেসিদেন্স পারমিট নেয়ার সুযোগ নেই। যারা আপনাকে , আপনার অজ্ঞতাকে লোফে নেয়ার চেষ্টায় মগ্ন এরা দালাল ছাড়া বৈ কিছুই না । ইউরোপের হাতে গোনা কয়েকটা দেশ আছে যেখানে চাইলে কোন না কোন ভাবে লিগালি থেকে সেটেল হবার সুযোগ থাকে। অথচ বাংলাদেশ থেকে তারা কেহই জেনে আসেন না কোন কোন দেশে গেলে আমাকে পড়াশুনা শেষে দেশে ফেরত আসতে হবে না?

সবাই মনে করেন যে বিদেশে যাচ্ছি পরতে ওই দেশেই সেটেল হয়ে যাওয়া যাবে! আসলে ই কি তাই? না দুনিয়া এত সহজ না ।…………………প্রথম জীবনে ইউরোপে আসার পেছনে ২ টা জিনিস কাজ করত আমার মাথায়। প্রথমত আমি পড়াশুনা করে দেশে ফিরব, ২য়ত ভাল জব টব করে মোটা অংকের টাকা নিয়ে দেশে ফেরত যাব। কিন্তু ইউরোপে আসার পর চিন্তা ধারা সম্পূর্ণ বলদে গেল। ইউরোপের পরিবেশে ২-৪ বছর পড়াশুনার পর কেহই চান না দেশে ফিরে যেতে, খুজতে থাকেন স্থায়ী বসাবসের রাস্তা।

আমি সেটেলমেন্ট নিয়ে কখনো ভাবতাম না, এই জন্য যে দেশে আমার ফিরে যেতেই হবে। এক মায়ের এক ছেলে বিদেশ থেকে আমার লাভ কি। যাই হোক ধারনা পাল্টে গেল এক সময়। দেশের আর ইউরোপে জীবনের মধ্যে তফাৎ খুজতে লাগলাম। কারন গুলো উদঘাটন করলাম, কেন? আমাকে দেশে ফেরত না যেয়ে ইউরোপের কোন দেশে সেটেল হতে হবে। সেই অনুযায়ী কাজ করতে থাকলাম। অবশেষে পিঁপড়া মিষ্টির স্বাদ নিবে। যাইহোক চলেন কথা না বাড়াই আর আমাদের আজকের টপিক পোল্যান্ড নিয়ে কিভাবে পোল্যান্ড আসার পর সেটেল হওয়া যায়। বলতেছিলাম ইউরোপের হাতে গুনা কয়েকটা দেশে পড়াশুনা বা জব নিয়ে প্রবেশের পর স্থায়ীভাবে বসবাসের সুযোগ আছে এর মধ্যে পোল্যান্ড একটা । আপনি যদি সেটেলমেন্ট এর চিন্তা করে ইউরোপে আসেন তাহলে আগে থেকে প্রস্তুতি নিয়ে আসতে হবে কোন দেশে সেটেল হওয়া যাবে ।

আসুন দেখি ধাপ গুলো।

সর্ব প্রথম আপনাকে যে কাজটি করতে হবে সেটা হল আপনাকে পোলিশ ট্যাক্স অফিসে রেজিস্টার করা কোন ব্যক্তি মালিকানাধীন বা কোম্পানি থেকে জব কন্টাক মেনেজ করতে হবে । জব কন্টাক্ট দিতে আগ্রহী হলে মালিক লিখিত জব কন্টাক্ট সহ ইমিগ্রেশন অফিসে জমা করবে। আপনাকে ততদিন পর্যন্ত অপেক্ষা করতে হবে যতদিন আপনার ওয়ার্ক পারমিট ইমিগ্রেশন অফিস থেকে ইস্যু না হয়। কোম্পানির দেয়া জব কন্টাক্ট নিয়ে ইমিগ্রেশন অফিসে মালিক পক্ষ আবেদনের ২-৬ মাসের মধ্যে আপনার ওয়ার্ক পারমিট ইস্যু হবে। ওয়ার্ক পারমিট আবেদনের সময় অবশ্যই আপনার স্টুডেন্টস ভিসা ভ্যালিড থাকতে হবে। ওয়ার্ক পারমিট ইস্যু হয়ে গেলে আপনাকে যা করতে হবে? ট্যাক্স নাম্বার সংগ্রহ করতে যেতে হবে ট্যাক্স অফিসে। ট্যাক্স নাম্বার সংগ্রহ করতে কিভাবে ক্যামনে কি বিস্তারিত তথ্য পাবেন এই লিঙ্কে – http://stat.gov.pl/, তারপর সোশ্যাল সিকিউরিটি নাম্বার নিতে হবে। সোসাল সিকিউরিটি নাম্বার এর ব্যাপারে বিস্তারিত তথ্য পাবেন এই সাইটে – http://www.zus.pl/
# পোলান্ডে মিনিমাম ১ বছরের রেসিডেন্স ভিসা ইস্যু করে এম্বাসসি থেকে। পোলান্ড আসার পর এই ভিসার মেয়াদ শেষ হবার ২ মাসে আগে আপনি TRP এর জন্য আবেদন করতে পারবেন। নরমালি স্টুডেন্টস ভিসায় পোলান্ডে লম্বা সময় থাকার পর PR- Permanant Residence Permit আবেদন করতে পারে, সময় ৮-১০ বছর লিগাল থেকে পড়াশুনা করার পর পি.আর আবেদনের যোগ্য হন। ছাত্র থাকাকালীন সময় গুলো তারা অর্ধেক ধরে হিসাব করে অর্থাৎ ৫ বছর নরমালি পি. আর আবেদনের নিয়ম থাকলেও সেটা স্টোডেন্টদের ক্ষেত্রে প্রযোয্য হবে না। শুধুমাত্র যারা দক্ষ শ্রমিক, প্রসেশনাল জব সেকার, বিজনেসম্যান হিসাবে থাকবেন তারা ৫ বছর পর পি আর আবেদন করতে পারবেন।

২# আপনি ছাত্র থাকা অবস্থায় মিনিমাম ১ বছর পর জব ভিসা/রেসিডেন্স পারমিটে পরিবর্তন আবেদন করতে পারবেন।

৩# পোলান্ডের ট্যাক্স অফিসে রেজিস্টারকৃত যেকোনো বিজনেস, কম্পানী, প্রতিষ্ঠান থেকে ফুল টাইম (৮ ঘণ্টা মিনিমাম) জব কন্টাক্ট মেনেজ করতে হবে।

৪# কন্টাক্ট মিনিমাম ৬ মাস মেয়াদি হতে হবে। এবং সেটা সোসাল সিকিউরিটি অফিসে জানাতে হবে মালিক্ পক্ষকে।

৫# সেলারি ন্যাশনাল লেভেলের হতে হবে। ০১/০১/২০১৬ থেকে পোলান্ডের মিনিমাম সেলারি ১৮৫০.০০ PLN হতে হবে।

৬# আপনাকে অবশ্যই ট্যাক্স পে করতে হবে 425.50 PLN .

আর এই সম্পূর্ণ প্রসিডিউরে আপনার জন্য মুল ভুমিকায় থাকবে আপনার কোম্পানি, সব কাজ শুরু থেকে শেষ মালিক করে দিবে। আপনার কাজ শুধু Residence permit ইমিগ্রেশন থেকে ইস্যু হবার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বাকি অংশ অ্যাড হবে … পরের পর্বে জানতে পাড়বেন। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ডেনমার্ক ভিসা এক্সটেনশনের নতুন সময়সীমা ২ থেকে বাড়িয়ে ৩ মাসে নির্ধারণ!
সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুল...
সহজ করা হলো মার্কিন যুক্তরাষ্ট্রে ভিসার আবেদন প্রক্রিয়া: ১৪ সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে নতুন প্রক্রিয়...
পর্তুগালের বৈধকরন আইনে বৈধতার সুয়োগ ও বিভিন্ন সমস্যা,সম্ভাবনা নিয়ে তিন পর্বের রিপোর্টের ১ম ও ২য় পর্ব
জার্মান সীমান্তের বাংলাদেশীদের ফেরত আনতে হবে না যে কারণে
ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1156 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment