ডেনিশ মিডিয়ায় নেপালি স্টুডেন্টদের পর্তুগাল পালানো নিয়ে বিতর্ক এবং বাংলাদেশী স্টুডেন্টদের সতর্কতা!

by Lesar on জুলাই ১২, ২০১৬পোস্ট টি ২,০৯৬ বার পড়া হয়েছে in ডেনমার্কের নিউজ, দূতাবাস ও ইমিগ্রেশন তথ্য

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃ ইউরোপে পড়তে এসে কলেজ বা ইউনিভার্সিটিতে দেখা না দিয়ে সরাসরি অন্যদেশে অ্যাসাইলাম বা রাজনৈতিক আশ্রয় চাওয়া নতুন কোন বিষয় নয় এবং বছরের পর বছর ধরে গরীব দেশগুলো থেকে ইউরোপ কিংবা আমেরিকাতে আশ্রয় লাভের জন্য এটা অন্যতম একটা পন্থা হিসাবে কাজ করে আসছে।অতি সম্প্রতি ডেনিশ ইমিগ্রেশন ডেনমার্কের বিভিন্ন কলেজে (বিশেষত ভিসা কলেজগুলোতে অর্থাৎ যে কলেজগুলোতে এশিয়ান ও আফ্রিকান স্টুডেন্টদের আধিক্য) পড়তে আসা ছাত্রছাত্রীদের তালিকা প্রদান, কলেজে ভর্তির ক্ষেত্রে ভতির সঠিক যোগ্যতা যাচাই করা হয়েছে কিনা ইত্যাদি বিভিন্ন বিষয়ে প্রত্যেকটি স্টুডেন্টের তথ্য জমা দিতে বলা হয়েছে।

এদিকে, ডেনিশ মিডিয়া ডেনমার্কে পড়তে এসে ডেনমার্ক ছেড়ে অন্য ইউভুক্ত (বিশেষত পর্তুগালে) পালিয়ে যাওয়া স্টুডেন্টদের শীর্ষে অবস্থান করা নেপালিদের নিয়ে ফলাও করে নিউজ প্রকাশ করে যাচ্ছে। জানা গেছে, ২০১৫ সাল থেকে ডেনমার্কের বিভিন্ন ফলকে স্কুল গুলোতে আসা স্টুডেন্টদের মধ্যে এককভাবে সবচেয়ে বেশি ডেনমার্ক ছেড়ে অন্য ইউভুক্ত দেশে পালিয়ে যাওয়া স্টুডেন্টদের শীর্ষে অবস্থান করা নেপালি স্টুডেন্ট এবং এ ক্ষেত্রে দ্বিতীয় স্থানে অবস্থান করছে আফ্রিকার দেশ ঘানার স্টুডেন্ট- যদিও মিডিয়ার ফোকাস নেপালি স্টুডেন্টদের প্রতি।
ডেনমার্কে পড়তে এসে অন্য দেশে পাড়ি জমানোর বিতর্কে নেপালিদের এ বিতর্ক প্রথম নয়, ইতিপূর্বে ২০০৭ সালে ডেনমার্কের একটা কলেজে প্রায় অর্ধশত নেপালি স্টুডেন্টদের প্রায় সবাই ডেনমার্ক চেয়ে অন্যদেশে পাড়ি জমানোর ঘটনা ডেনিশ মিডিয়া সহ ডেনিশ ইমিগ্রেশনের দৃষ্টি আকর্ষণ করলেও পরবর্তীদের ভিসা প্রদানের ক্ষেত্রে নেপালিদের তেমন কোন সমস্যায় পড়তে না হলেও একটা উল্লেখ্যযোগ্য সময় পর্যন্ত বাংলাদেশী ছেলেমেয়েদের ভিসা প্রাপ্তিতে বেশ সমস্যা হয়।

পরিসংখ্যা বলছে, ভিসা ইস্যুর ক্ষেত্রে নেপালিদের ক্ষেত্রে ইউ সহ আমেরিকা এমন কি অস্ট্রেলিয়া অনেক উদার যা বাংলাদেশের ক্ষেত্রে একেবারে বিপরীত। ডেনমার্কের পরিসংখ্যান অনুযায়ী, ২০০৪-২০০৫ সালে এ দেশে মাত্র হাতেগোনা কয়েকজন নেপালি স্টুডেন্ট পড়তে আসলেও বর্তমানে সে সংখ্যা কয়েক হাজার (স্পাউস সহ) ছেড়ে গেছে। বিপরীতে রক্ষণশীল ভিসা পলিসির কারণে বাংলাদেশী স্টুডেন্টদের সংখ্যা হাতেগোনা নগণ্য বলা চলে।

নোটঃ যে সমস্ত বাংলাদেশী স্টুডেন্ট ডেনমার্কে পড়তে আসার পরিকল্পনা করছেন তাদের ডেনমার্ক সম্পর্কে পরিপূর্ণ ধারণা থাকা আবশ্যক। প্রত্যেকের জানা দরকার স্টুডেন্ট হিসাবে বছরে প্রায় হাজার দশেক ইউরো টিউশন ফি পরিশোধের পরও ডেনমার্কে পার্মানেন্ট ভিসা প্রাপ্তির পথ অনেকটা বন্ধই বলা চলে। এরপরও যারা উচ্চ ডেনমার্কে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করবেন তারা যেন ডেনিশ স্টাডি ভিসাকে ইউরোপের অন্য দেশে মাইগ্রেশন করার একটা মাধ্যম হিসাবে ব্যাবহার না করেন। বাংলাদেশ এমনিতেই “রেড জোন” ভুক্ত দেশের অন্তর্ভুক্ত তথাপি নেপালি অভিজ্ঞতা বাংলাদেশীদের ক্ষেত্রে হলে ডেনমার্কের ভিসার ক্ষেত্রে আমাদের মূল্য দিতে হবে নেপালিদের চেয়ে অনেক বেশি।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

আগামীকাল ডেনিশ গ্রীনকার্ড কনফারেন্স ২০১৪' এবং ২রা নভেম্বর বিক্ষোভ সমাবেশ!
ডেনমার্কে বিয়ের চেয়ে ডিভোর্সের সংখ্যা বেশি!
ডেনমার্কে কিভাবে বিখ্যাত ইমিগ্রেশন আইন বিশেষজ্ঞ দ্বারা ফ্রি পরামর্শ নিবেন?
ডেনমার্কে নববর্ষ উদযাপন শেষে পরিছন্নতায় এগিয়ে আসল মুসলিম কমিউনিটি!
ডেনমার্কে ভারত ভ্রমণে ভিসা প্রার্থীদের দীর্ঘ লাইন!
ডেনমার্কের অ্যাসাইলাম প্রার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1170 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment