ইউরোপে উচ্চ শিক্ষার জন্য IELTS-পরীক্ষা দিতে চাইলে নিচের তথ্যগুলো জানতেই হবে আজ কিংবা কালঃ

by Lesar on আগস্ট ৩, ২০১৬পোস্ট টি ৩,৩২৩ বার পড়া হয়েছে in ইউরোপ ও আন্নান দেশে উচ্চ শিক্ষা

যুবরাজ শাহাদাত ও মাসুদুর রাহমানঃপ্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশাকরি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। বন্ধুরা আজকে আমরা জানবো ইউরোপে উচ্চ শিক্ষায় আসতে হলে আমাদের কে অবশ্যই IELTS পরিক্ষা দিতে হয়, আর এই IELTS পরিক্ষা নিয়ে অনেকের মনে নানা ধরনের প্রশ্ন রয়েছে, বিশেষ করে অনেক অভিবাবকরা উক্ত বিষয়টি সম্পর্কে তেমন কোন ধারণা রাখেন না, আর তাই আজকে আমরা উক্ত বিষয় নিয়ে আপনাদের মাঝে বিস্তারিত আলোচনা করে সামান্য হলেও বুঝানোর চেষ্টা করবো।    

বন্ধুরা প্রথমেই একটা জিনিস জেনে রাখা ভালো যে, IELTS পরিক্ষায় পাশ বা ফেল বলতে আসলে কোনো বিষয় নেই।

প্রথমেই চলুন জেনে নেই IELTS -কি?

International English Language Testing System কেই সংক্ষেপে IELTS বলা হয়। মূলত IELTS হচ্ছে ইংরেজি ভাষায় একজন শিক্ষার্থীর পারদর্শিতা নিরীক্ষণের একটি ব্যবস্থা। অর্থাৎ ইংরেজি যাদের মাতৃভাষা নয় এমন শিক্ষার্থদের জন্য ইংরেজি ভাষায় দক্ষতা যাচাই করা হয়ে থাকে এই পরীক্ষার মাধ্যমে।IELTS-এ সর্বনিম্ন ব্যান্ডস্কোর হচ্ছে 1 এবং সর্বোচ্চ ব্যান্ডস্কোর হচ্ছে 9। অর্থাৎ IELTS-পরিক্ষায় অংশগ্রহণ করলে আপনার ব্যান্ডস্কোর ১ থেকে ৯ এর মধ্যে-ই থাকবে।IELTS পরীক্ষাটি মোট চারটি সেকশন এর উপর হয়।Listening,Reading, Writing and SpeakingIELTS-পরিক্ষার রেজাল্ট এর অর্থাৎ ব্যান্ডস্কোর এর মেয়াদ থাকে ২ বছর। অর্থাৎ আপনার যেদিন রেজাল্ট হবে ওইদিন থেকে ২ বছর পর্যন্ত আপনার রেজাল্ট এর Validity থাকবে।

IELTS-পরিক্ষা ২ ধরনেরঃ

Academic এবং General Training. General Training-টিকে সংক্ষেপে GT-বলা হয়।Academic মুলত দেশের বাহিরে উচ্চশিক্ষা গ্রহন করতে চাইলে কাজে আসবে আর ইংরেজি ভাষা প্রধান দেশে যদি কেউ অভিবাসন অর্থাৎ migration-করতে চান, কিংবা কোনো Training-নিয়ে চাকুরি করতে যান, তাহলে তাকে General Training-অর্থাৎ IELTS-GT দিতে হবে।দুটি Module-এ-ই কিন্তু চারটি সেকশন, অর্থাৎ, Listening,Reading, Writing এবং Speaking থাকবে।Academic কিংবা General Training আপনি যে Module-এই পরিক্ষা দেন না কেনো Listening এবং speaking একই রকম পরিক্ষা হবে ভিন্নতা থাকবে শুধু Reading এবং Writing-এ ।Listening, Reading এবং Writing পার্ট এর পরিক্ষা হবে একই দিনে এবং এই পার্ট গুলোর মধ্যে কোনো break থাকবে না। আর Speaking- পরিক্ষাটি একই দিনে হতে পারে কিংবা কিংবা Listening, Reading এবং Writing পার্ট এর আগে পরেও হতে পারে, এক্ষেত্রে সর্বোচ্চ ৭ দিনের মধ্যেই হবে। Speaking-টেস্ট- টি ঠিক কবে হবে তা আপনি যে সেন্টার এ পরিক্ষা দিবেন তারা আপনাকে জানিয়ে দিবে।Listening-এ সময় দেওয়া হয় ৩০ মিনিট,Reading-এ ৬০ মিনিট, Writing -এ ৬০ মিনিট, Speaking-এ ১১ থেকে ১৪ মিনিট। সুতরাং সব মিলিয়ে মোট পরীক্ষার সময় হচ্ছে ২ ঘন্টা ৪৫ মিনিট।আমি একে একে ধারাবাহিকভাবে IELTS-এর সবগুলো Part নিয়ে আলোচনা করছিঃ

আসুন প্রথমেই জানা যাক Listening-সম্পর্কেঃ

01.Listening

Listening এ পর পর মোট চারটি সেকশন থাকবে। এই চারটি সেকশন এর জন্য মোট সময় দেওয়া হবে ৩০ মিনিট। ৩০ মিনিট শেষ হওয়ার পর আপনাকে আরো ১০ মিনিট দেওয়া হবে উত্তরপত্রে সঠিক উত্তরটি লেখার জন্য। যেহেতু উত্তরপত্রে লেখার জন্য আপনাকে আলাদা সময় দেওয়া হবে তাই যখন আপনি Listening-করবেন তখন উত্তরগুলো আপনি পরে নিজে বুজবেন এইরকম রাফ করে লিখে রাখবেন। সাধারনত শুরুর দিকে সহজ এবং শেষের দিকে কঠিন-এই ক্রমানুসারে প্রস্নগুলো । প্রতিটি সেকশন এ ১০টি করে মোট ৪০টি প্রশ্ন থাকবে। Listening-অংশে সাধারণত মোট ছয় ধরনের প্রশ্ন থাকে, এগুলো হচ্ছেঃ

Task type 1 – Multiple choice
Task type 2 – Matching
Task type 3 – Plan, map, diagram labelling
Task type 4 – Form, note, table, flow-chart, summary completion
Task type 5 – Sentence completion
Task type 6 – Short-answer questions
এখানে উল্লেখ্য যে, বানান ভুল আর গ্রামাটিকেল ভুল এর জন্য মার্কস কাটা যাবে তাই খুব খেয়াল করে উত্তরপত্রে উত্তরগুলো লিখতে হবে। প্রতিটি প্রশ্নের জন্য ১ মার্ক করে বরাদ্দ থাকবে। অর্থাৎ ৪০ টি প্রশ্নের জন্য ৪০ মার্কস। একজন পরিক্ষার্থি এই ৪০ মার্কস মধ্যে যত পায় তা পরে ব্যান্ড স্কোর এ কনভার্ট করা হয়।

02. IELTS Academic Reading:

Reading-: অংশে মোট সময় দেওয়া হবে ৬০ মিনিট। প্যাসেজ থাকবে মোট তিনটি । এই তিনটি প্যাসেজ থেকে মোট ৪০টি প্রশ্নের উত্তর করতে হবে।
Task type 1 – Multiple choice
Task type 2 – Identifying information
Task type 3 – Identifying writer’s views/claims
Task type 4 – Matching information
Task type 5 – Matching headings
Task type 6 – Matching features
Task type 7 – Matching sentence endings
Task type 8 – Sentence completion
Task type 9 – Summary, note, table, flow-chart completion
Task type 10 – Diagram label completion
Task type 11 – Short-answer questions
নোটঃ আমাদের দেশের বেশীরভাগ ছাত্রছাত্রিরা-ই Reading-এ খুব কম মার্কস পায় অর্থাৎ Reading-এ স্কোর কম তুলতে পারে। কারন হচ্ছে বাক্য পড়ে তার সঠিক অর্থ না বুঝতে পারা। ক্যামব্রিজ এর যে বইগুলো বাজারে পাওয়া যায় অর্থাৎ Cambridge IELTS 1 থেকে 10 ( এখন অবশ্য 11-ও চলে এসেছে) পর্যন্ত বইগুলো হচ্ছে বিগত সময়গুলোতে হয়ে যাওয়া IELTS-এর Real Test. ব্যাপারটা আপনাকে বুঝতে হবে যে, এইগুলো কিন্তু শুধুই Test. তাই এই বইগুলো পড়ে বুঝতে হলে চাই সঠিক ভাবে নিজেকে প্রস্তুতি করা। আর প্রস্তুতি নিতে হবে বাংলায় লেখা কোনো বই থেকে। প্রথমেই আপনার শব্দভান্ডার বাড়াতে হবে। ইংরেজি শব্দ শিখতে যেয়ে আপনি প্রথমেই যে সমস্যায় পড়বেন তা হচ্ছে আপনি খুব দ্রুত ভুলে যাবেন। আরেকটা সমস্যা আমরা দেখেছি যে, অনেকেই ভালো শব্দ জানে কিন্তু সেই শব্দটা বাক্যের মধ্যে কিভাবে ব্যাবহার করতে হবে তা জানে না। এর সমাধান হচ্ছে বেশি বেশি ভোকাবুলারি অধ্যায় করা।

03. IELTS Academic Writing Section:

Writing: মোট সময় ১ ঘন্টা। এই সময়ের মধ্যে আপনাকে ২ টি Writing Task- লিখতে হবে।
Task 1:১ম টিতে থাকবে ১ টি graph, table, chart কিংবা diagram। এখানে আপনাকে এই graph, table, chart কিংবা diagram টি ব্যাখা করে বুঝাতে হবে।
Task 2:২য় টিতে আপনাকে কোনো একটি নির্দিষ্ট বিষয়ের উপর কিংবা একটি Argumentative-ধর্মী লেখা আপনাকে লিখতে হবে।১ম সেকশন এর চাইতে ২য় সেকশন টি কিছুটা কঠিন।

 

04. Speaking Test:

১১ থেকে ১৪ মিনিটের Speaking Test-মূলত তিনটি অংশে বিভক্ত। মনে রাখবেন আপনার Speaking Test-কিন্তু রেকর্ড করা হবে।
Part 1: ১ম অংশে আপনার নাম-ধাম পরিচয়, কুশল বিনিময় এবং আপনার পরিচিত কোনো সহজ বিষয় নিয়ে কথাবার্তা বলবে। ব্যাপারটি অনেকটা ইনফর্মাল মনে হলেও আসলে এটি কিন্তু আপনার পরিক্ষার-ই মূল একটা অংশ
Part 2: ২য় অংশে আপনাকে একটা কার্ড দিবে এবং কার্ডে একটা টপিক লেখা থাকবে যার উপর ভিত্তি করে আপনাকে ২ মিনিট কথা বলতে হবে। তবে টপিকের উপর প্রস্তুতি নেওয়ার জন্য আপনাকে ১ মিনিট সময় দেওয়া হবে। এই এক মিনিট আপনি নিজেকে তৈরি করার জন্য সময় পাবেন। আপনি যাতে আপান্র কথাগুলো ঠিকমতো শেষ করতে পারেন সে জন্য পরিক্ষক আপনাকে ২/১ টি প্রশ্নও করতে পারে।
Part 3: ৩য় অর্থাৎ সর্বশেষ অংশে পরীক্ষক আপনাকে আগের কথার সুত্র ধরে আরো কিছু প্রশ্ন করবেন এবং আপনাকে আরো কথা বলার জন্য সুযোগ তৈরি করে দিবেন। এখানে আপনি ৪ থেকে ৫ মিনিট কথা বলার জন্য সময় পাবেন। অর্থাৎ পার্ট-৩ শেষ হয় সাধারণত চার থেকে পাঁচ মিনিটের মধ্যেই।…………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………………বাসায় যাতে হাতের কাছে আপনার IELTS-এর সবগুলো INTERNATIONAL বই-ই থাকে সেজন্য আমি সবগুলো বইয়ের লিঙ্ক দিয়ে দিলাম। ডাউনলোড করে রেখে দিন আপনার পিসি তে । পিসি তে ডাউনলোড করে পরে মোবাইল-এ-ও ট্রান্সফার করে সেইভ করে রাখুন। অবসর সময়ে কিংবা যেকোনো জায়গাতে বসে মাঝে মাঝে চোখ বুলাতে পারবেন এই সমস্ত বইগুলোতে এমনকি নীলক্ষেত থেকে টাকা দিয়ে বইগুলো নাও কেনা লাগতে পারে।

তাই ঝটপট সেইভ করে নিন নিচের সবগুলো লিঙ্ক, ক্যামব্রিজ কর্তৃক প্রকাশিত,অফিসিয়াল প্রিপারেশন ম্যাটারিয়ালস:

Cambridge IELTS LINK-1
Cambridge IELTS LINK-2
Cambridge IELTS LINK-3
Cambridge IELTS LINK-4
Cambridge IELTS LINK-5
Cambridge IELTS LINK-6
Cambridge IELTS LINK-7
Cambridge IELTS LINK-8
Cambridge IELTS LINK-9
Cambridge IELTS LINK-10
Cambridge IELTS LINK-11(৩৯৮ পৃষ্ঠার একটি জনপ্রিয় গাইড বই বা ক্যামব্রিজ অফিসিয়াল প্রিপারেশন ম্যাটারিয়াল )
Cambridge IELTS LINK-12 Vocabulary for IELTS with answers ( Cambridge University Press):
Cambridge IELTS LINK-13 Insight into IELTS (১৯৪ পৃষ্ঠার একটি ভালো বই):

বন্ধুরা আশা করি উপরের বিষয়টি সম্পর্কে আপনাদের মোটামুটি কিছু ধারণা দিতে পেড়েছি, এবং সেই সাথে বিষয়টি আপনাদের উপকারে আসলেই আমাদের কষ্ট সার্থক।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

লন্ডনে ছাত্রদের ক্রাইসিস! ৬০টি শিক্ষা প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল বিপাকে বাংলাদেশি সহ ৫০ হাজার বিদেশ...
দেশ থেকে রাশিয়ায় কম খরচে উচ্চ শিক্ষা ও গ্রীনকার্ডের সুযোগ!
শিক্ষা ক্ষেত্রে ডেনমার্ক বাংলাদেশ পার্টনারশিপ এবং সেই সাথে ডেনমার্কে অভিবাসনের সুবিধা
বৃত্তি নিয়ে তুরস্কে উচ্চশিক্ষা গ্রহন - SCHOLARSHIP IN TURKEY
বিদেশে উচ্চশিক্ষা ও কিছু চিরন্তন বাস্তবতা
ইউরোপে উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোথায় কিভাবে আপনার সনদপত্র সত্যায়িত করবেন?

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1180 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment