ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর।

by Lesar on আগস্ট ৫, ২০১৬পোস্ট টি ১৯,৪১৯ বার পড়া হয়েছে in ইতালির ইম্মিগ্রেশন তথ্য

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমার সালাম গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আপনাদের মাঝে আপনাদের বিভিন্ন প্রশ্ন ও তার উত্তর নিয়ে হাজির হলাম । বন্ধুরা আমাদের টিমের কাছে আপনাদের কাছ থেকে পাওয়া হাজারো ইমেইল ও ফোন কলের মধ্যে থেকে ট্যুরিস্ট ভিসা সংক্রান্ত বিভিন্ন প্রশ্ন গুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবো। যাতে করে আপনাদের মাঝে ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসা সংক্রান্ত অজানা বিষয় গুলো সম্পর্কে সুস্পষ্ট ধারনা পেতে পারেন।

প্রশ্নঃ ভাই ইতালিতে কি বর্তমানে বাংলাদেশীদের কে ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসার আবেদন করলে? ভিসা দেওয়া হয়?

উত্তরঃ ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসা একটা সময় ছিলো যখন বাংলাদেশীদের জন্য অনেকটা সোনার হরিণের মতো ছিল। তবে বর্তমানে ব্যাপক হাঁরে বাংলাদেশীদের ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসা দেওয়া হচ্ছে। আসলে শুধু বাংলাদেশীদের নয়, এশিয়ার অধিকাংশ দেশেই বর্তমানে ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসা দেওয়া হচ্ছে। এর কিছু উল্লেখ যোগ্য কারণ ও রয়েছে। যেমন বিগত সময় গুলোতে আমাদের দেশের অনেকেই ইতালির অথবা ইউরোপের ট্যুরিস্ট/ভিজিট তথা সেঙ্গেন ভিসা কে ইউরোপে প্রবেশ করার ট্রানজিট হিসেবে কাজে লাগাতো। যেমন প্রায় ৮০% ব্যক্তি ট্যুরিস্ট ভিসায় আসার পর ফ্রান্স,জার্মান, পর্তুগাল ইত্যাদি দেশে গিয়ে রাজনৈতিক আশ্রয় অথবা বৈধ হওয়ার জন্য আবেদন করতো। আর উক্ত বিষয় গুলো ইউরোপিয়ান ইউনিয়ন খুব ভালো করে পর্যবেক্ষণ করে এবং এই সকল দুর্নীতি ও দুইনাম্বারি বন্ধ করার লক্ষে তারা কিছু পদক্ষেপ নেন। আবার ইতালি সহ ইউরোপের বিভিন্ন দেশ ট্যুরিস্ট/ভিজিট ভিসার মাধ্যমে প্রতি বছর বিলিয়ন বিলিয়ন ইউরো অর্জন কড়ছে। আর তাই তারা উক্ত বিষয়টিতে কিছু কড়াকড়ি করে দিয়েছে। যার মধ্যে উল্লেখ যোগ্য বিষয় হচ্ছে, গত বছরে তথা ২০১৫ এর নভেম্বর মাস থেকে ইতালির ঢাকাস্থ ইতালীয়ান দূতাবাসের নিয়োগকৃত এজেন্সি ‘ভিএফএস গ্লোবাল’ কর্তৃক প্রতিটি ভিসা আবেদন কেন্দ্রে বায়োমেট্রিক পদ্ধতিতে ফিঙ্গার প্রিন্ট সংগ্রহের মেশিন বসানো হয়। যার মুখ্য উদ্দেশ্য যারা ইতালি সহ ইউরোপের বিভিন্ন দেশে ট্যুরিস্ট/ভিজিট ভিসার জন্য আবেদন করবেন? তাদের আবেদনের বিষয় গুলো সংরক্ষণ রাখা, এবং আপনি এই পদ্ধতিতে ভিসা নিয়ে ইউরোপে আসার পর চাইলেও ইউরোপে কোন দেশে গিয়ে রাজনৈতিক বা মানবাধীকারের আইনের ধারায় বৈধ হওয়ার জন্য আবেদন করলেও, আপনার ফিঙ্গার নেওয়ার সাথে সাথে উক্ত বিষয় গুলো চলে আসবে, যে আপনি ওমুক দিন ইতালিতে বৈধ ভাবে ট্যুরিস্ট/ভিজিট ভিসায় প্রবেশ করেছেন। কাজেই এখন থেকে পূর্বের সেই খেলা শেষ। আসা করি বিষয়টি আপনাদের সংক্ষেপে বুঝাতে পেরেছি।

প্রশ্নঃ আমি কাউকে ট্যুরিস্ট/ভিজিট ভিসার স্পন্সার তথা ইনভাইটেশন লেটার পাঠালে, উনি আমার মাধ্যমে আসার পর যদি যথা সময়ে দেশে ফেরত না যায়? তাহলে আমার কোন ক্ষতি হতে পারে?

উত্তরঃ ঢাকাস্থ ইতালীয়ান দূতাবাস তাদের নিজ দায়িত্তে সকল বিষয় গুলো যাচাই বাচাই করার পড়েই আবেদন কারিকে ট্যুরিস্ট/ভিজিট ভিসা দিয়ে থাকে। এবং ট্যুরিস্ট/ভিজিট ভিসার আবেদনের জন্য বিভিন্ন প্রয়োজনীয় কাগজ পত্রের ও প্রয়োজন হয়। আর দূতাবাস উক্ত বিষয় গুলো পর্যবেক্ষণ করেই কাউকে ভিসা দেয়। কাজেই যদি কখনো কেউ উক্ত ভিসায় আসার পর যথা সময়ে ফেরত না যায় সেই ক্ষেত্রে এর সকল দায় ভার তার নিজের, এই ক্ষেত্রে যে ব্যক্তি উনাকে স্পন্সার তথা ইনভাইট করেছে তার কিছুই হবে না। বিষয়টি আপনাদের আরও সহজ করে বোঝানোর জন্য একটি সংজ্ঞা দেওয়া যাক। যেমন ইতালিতে অনেকেই রয়েছেন যারা তার স্ত্রীকে ফ্যামিলি ভিসায় নিয়ে আসেন, এবং আমাদের জানা মতে এরকম অনেক কাপল ও কেস পেয়েছি, যারা হাজারো কষ্ট ও প্রতীক্ষার মধ্যে দিয়ে তার স্ত্রীকে ইতালিতে নিয়ে আসার পরের দিনেই উনার স্ত্রী পর পুরুষের সাথে ভেগে চলে গেছে উনাকে ছেড়ে দিয়ে। এই ক্ষেত্রে বেচারা স্বামীর কি দোষ? আসা করি এই প্রশ্নের উত্তর তাও সংক্ষেপে আপনাদের বোঝাতে পেরেছি।

প্রশ্নঃ ট্যুরিস্ট/ভিজিট ভিসায় ইতালি আসার পর যদি দেশে ফেরত না যাই এবং যদি আমাকে ইতালির কোথাও পুলিশ কন্ট্রোল করে? সেই ক্ষেত্রে কি হবে?

উত্তরঃ ইউরোপের সেঞ্জেন ভিসার নিয়ম অনুযায়ী এই ভিসায় ৩০ থেকে ৬০ দিন অথবা সর্বচ্চ ৯০ দিন পর্যন্ত বৈধ ভাবে অবস্থান করা যায়। এর বেশি এই ভিসায় বৈধ ভাবে ইউরোপে অবস্থান করতে পাড়বেন না। তবে হ্যাঁ যদি কেউ যথার্থ কারণ দশাতে পারেন তাহলে আবার পুনরায় নতুন ভিসার জন্য আবেদন করা যেতে পারে, কিন্তু বিষয়টি অনেক জটিল। যাইহোক যদি কেউ ভিসার মেয়াদ শেষে ফেরত না যান? সেই ক্ষেত্রে আপনাকে পুলিশ ধরতে পারলে ৫ হাজার ইউরো থেকে সর্বচ্চ ১০ হাজার ইউরোর জরিমানা করবে, সাথে ইতালির আইনের আর্টিকেল 10bis del D. Lgs. 286/98. এর ধারায় দেশ ত্যাগের নোটিশ দিয়ে ফিঙ্গার রেখে ছেড়ে দিবে। এবং উক্ত বিষয়টি ৬০ দিনের মধ্যে অভিজ্ঞ উকিল দ্বারা সমাধান না করালে আপনি ভবিষ্যতে ইউরোপের অন্য কোন দেশে অবৈধ থেকে বৈধ হতে গেলেও সমস্যায় পড়বেন। তবে হ্যাঁ ইতালিতে এই পর্যন্ত কোন অবৈধ দের ধরে ধরে দেশে পাঠানো হয় না, যদি না সে বড় ধরনের কোন রকমের অন্যায়ের সাথে জড়িয়ে না পরেন।

প্রশ্নঃ আমি আমার স্ত্রী/স্বামী কে নিয়ে আসার পর যদি তারা ফেরত না যায়? সেইখেত্রে কি হবে?

উত্তরঃ ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসায় এসে যথা সময়ে ফেরত না গেলে সকলের জন্যই উপরের বিষয়টি প্রযোজ্য। তবে হ্যাঁ যদি আপনি আপনার স্ত্রী বা স্বামী কে এই ভিসায় নিয়ে আসেন এবং যথা সময়ে যদি উনি দেশে ফেরত না যান? সেইক্ষেত্রে অন্যান্য দের তুলনায় স্বামী/স্ত্রীর বিষয়টি কিছুটা জটিল, যেমন ধরলাম আপনি আপনার স্ত্রীকে ইতালির ট্যুরিস্ট/ভিজিট ভিসায় নিয়ে আসলেন এবং উনি যথা সময়ে না গেলে উনাকে পুলিশ ধরতে পারলে উপরে যা বলা হয়েছে সেই আইন আপনার স্ত্রীর উপরেও ধার্য করা হবে। এবং সেই সাথে সাথে আপনি যদি ভবিষ্যতে আপনার স্ত্রী/ স্বামীকে ফ্যামিলি ভিসায় আবেদন করিয়ে স্থায়ী ভাবে নিয়ে আসতে চান? উক্ত বিষয়টি সেই সময়ে অনেক বড় ধরনের সমস্যার সৃষ্টি করবে। কাজেই যারা স্ত্রী/ স্বামী কে ট্যুরিস্ট/ভিজিট ভিসায় নিয়ে আসেন!! তারা ভুলেও ভিসার মেয়াদ শেষে ইতালিতে অবস্থান করবেন না এবং ভিসার মেয়াদ শেষ হওয়ার আগেই দেশে রিটার্ন চলে যাবেন।

ধন্যবাদ সবাইকে!! বন্ধুরা এরকম আরও অনেক প্রশ্ন রয়েছে যা আপনারা আমাদের করেছেন, কিন্তু সময়ের স্বল্পতা ও ব্যস্ততার কারনে অনেক প্রশ্নের উত্তরই এখানে দিতে পারলাম না বলে আমি একান্ত ভাবে দুঃখিত। আমি শুধু বাছাই করে করে মোস্ট ইম্পরট্যান্ট তথা অতি প্রয়োজনীয় বিষয় গুলো এখানে তুলে ধরার চেষ্টা করেছি। তবে আপনাদের মনে উক্ত বিষয় নিয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করার মাধ্যমে জেনে নিতে পাড়বেন।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালির ইমিগ্রেশন তথ্য যারা এবারের ভিতরের কাজগ জমা দিয়েছেন তাদের জন্য সুখবর।
ইতালিতে নতুন Decreto Flussi 2014 বা সিজনাল ভিসার ঘোষণা!! ১০০০০ কর্মী মৌসুমে কাজের জন্য আবেদন করতে পা...
ইতালিতে প্রবেশ করার মোট ২১ ধরণের ভিসা রয়েছে? আপনি কি জানেন? আসুন জেনে নেই ভিসা গুলো সম্পর্কে!
ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে?
ইতালীতে পরিবার নিয়ে যাওয়ার জটিলতার অবসান নিয়ে দুই দেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রির মতবিনিময়।
ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচ...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1163 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment