ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?

by Lesar on আগস্ট ১৮, ২০১৬পোস্ট টি ৭,৭০৪ বার পড়া হয়েছে in ইউরোপ ও অন্যান্য দেশের ইম্মিগ্রেশন তথ্য

যুবরাজ শাহাদাতঃ প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমার সালাম গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা আমাদের মধ্যে বর্তমানে ইতালি অথবা ইউরোপের পাসপোর্ট নেওয়ার বিষয়টি দিন দিন বেড়েই চলেছে। তবে আমাদের মধ্যে অনেকেই ইউরোপের বিভিন্ন আইন কানুন ও নিয়ম নীতি গুলো না জানার কারনে সঠিক সিদ্ধান্ত নিতে পারেন না, বা আসলেই আপনার জন্য কি করা উচিত? সেই বিষয়টি সম্পর্কে আপনি আবগত না। এবং আপনি নিজেও জানেন না যে? যখন ইতালিতে অথবা ইউরোপের পাসপোর্ট গ্রহণ করবেন তখন আসলে কি করবেন? শুধু ইউরোপের পাসপোর্ট গ্রহণ করবেন? নাকি দ্বৈত নাগরিকত্ব বজায় রাখবেন?

আর তাই আজ আমরা আপনাদের কাছে ইউরোপের নিয়ম কানুন অনুযায়ী কিছু গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবো, যাতে করে আপনারা যারা ইতালি অথবা ইউরোপের পাসপোর্ট পেতে যাচ্ছেন? তারা সঠিক সিদ্ধান্ত নিতে পারেন।

বন্ধুরা আমরা অনেকেই জানি যে, ইউরোপের বিভিন্ন দেশেই পাসপোর্ট নেয়ার সময় দ্বৈত নাগরিকত্বের একটা অপশন থাকে, যেমন আপনি চাইলে শুধুমাত্র ইতালি অথবা ইউরোপের সেই দেশের পাসপোর্ট নিতে পারেন অথবা আপনি চাইলে দুই দেশের পাসপোর্টও রাখতে পারেন। যেহেতু আপনি স্থানান্তরসুত্রে বাংলাদেশ এর পাসপোর্ট এর পরিবর্তে ইউরোপিয়ান পাসপোর্ট নিচ্ছেন।এখন আপনি যদি দ্বৈত নাগরিকত্বের অপশানটা বাদ দিয়ে শুধু ইউরোপিয়ান ন্যাশনালিটি গ্রহন করেন। তাহলে সব ইমারজেন্সি সেবা গ্রহনকালে আপনি ওই দেশের সিটিজেনদের তালিকায় থাকবেন। যেমন ধরি আপনি ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্বের বিষয়টি বাদ দিয়ে শুধু ইতালির পাসপোর্ট নেন, তাহলে আপনি একজন ইতালিয়ান নাগরিক যে যে সুবিধা পাবে, আপনারও ওদের মত সেই সমান অধিকার থাকবে এবং ইতালিয়ান দের মত সমান সুযোগ সুবিধা পাবেন।

কিন্তু দ্বৈত নাগরিকত্বের অপশন থাকলে আপনাকে প্রথম সিটিজেনশিপ হোল্ডার হিসাবে যেকোনো সমস্যায় নিজ দেশের পররাস্ট মন্ত্রনালয়ের মাধ্যমে সাহায্য চাইতে হবে।এমনকি ইউরোপিয়ন পাসপোর্টে (NVR – No Visa Required) সিল থাকলেও আপনি ওদের ইমারজেন্সি সেবা থেকে বঞ্চিত হবেন।

এখন জেনে নেই ইমারজেন্সি সেবা সমুহ গুলো আসলে কি কি?

উদাহরন সরুপ – কোন দেশে যুদ্ধে আটকে পরা, কোন দেশে জিম্মি হলে, কোন অস্বাভাবিক পরিস্থিতিতে কোন প্রকার সাহায্য চাওয়া ইত্যাদি ইত্যাদি।

দ্বৈত নাগরিকত্বের অপশন রাখলে আপনি কোন কারনে সাজাপ্রাপ্ত হলে, ওইদেশ আপনার জাতিয়তা ছিনিয়ে নিয়ে জন্মসুত্রে যে দেশের নাগরিক ওইদেশে প্রেরন করার ক্ষমতা রাখে। আর যদি ডুয়াল/দ্বৈত ন্যাশনািলটির সুযোগ না নিয়ে একটাই রাখেন তাহলে যত বড় সাজাই হোক না কেন, আপনাকে জন্মসুত্রে নাগরিক যে দেশ সেইদেশে তথা বাংলাদেশে প্রেরন করতে পারবে না। সেঞ্জেনভুক্ত ইউরোপের অনেক দেশে এখনো দ্বৈত নাগরিকত্বের পদ্ধতি চালু থাকলেও কিন্তু ইতিমধ্যে অনেক দেশে এই ধরনের সুবিধা নেই। কাজেই ইউরোপিয়ান পাসপোর্ট নেয়ার সময় বিষয়গুলো মাথায় রাখতে হবে।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ভিসা জিনিসটা দেখতে কেমন ?
চাকুরী নিয়ে বিদেশ গমন করতে ইচ্ছুকদের জন্য জনশক্তি নিয়োগ ও প্রশিক্ষণ ব্যুরো থেকে প্রাপ্ত তথ্য গুলো...
ডেনমার্কের ভিসা প্রসেসিং সম্পর্কে জেনে নিন বিস্তারিত তথ্য। ও কারা কারা পারবেন আবেদন করতে?
প্রত্যেকের জেনে রাখা প্রয়োজন।সেঞ্জেন ভুক্ত ইউরোপের দেশ গুলোর বিভিন্ন ডকুমেন্টস গুলো চিনে রাখুন।আজকের...
কানাডার 'ফেডারেল স্কিলড ওয়ার্কার' ভিসা আবেদনপত্র গ্রহণ চলছে
যুক্তরাষ্ট্রে ৮৫ হাজার ওয়ার্ক ভিসা দেয়া শুরু ১ এপ্রিল ২০১৫ থেকে।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1155 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment