ইতালি বা ইউরোপের ট্যুরিস্ট/সেঞ্জেন ভিসা দিয়ে প্রথম ডেসটিনেশন হিসেবে জার্মান অথবা অন্য দেশে আসতে পারবেন কি পারবেন না?

by Lesar on আগস্ট ২৬, ২০১৬পোস্ট টি ৪,২৯৬ বার পড়া হয়েছে in ইতালির ও ইউরোপের ভিসাগত পরামর্শ

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমার সালাম গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা আজ আমরা জানবো ইউরোপের এক দেশের ট্যুরিস্ট/ভিজিট সেঞ্জেন ভিসা পেয়ে অন্য দেশে প্রথম যাওয়া যাবে কিনা? উক্ত বিষয়টি নিয়ে অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন। আর তাই আজ আমরা উক্ত বিষয় নিয়ে কিছু জরুরী তথ্য আপনাদের মাঝে তুলে ধরার চেষ্টা করবো?

সাধারণত সেনজেনভুক্ত যে কোন একটা দেশ থেকে ভিসা নিয়ে এ অঞ্চলের সকল দেশ বিনা ভিসায় ভ্রমণ করতে পারলেও সেনজেনভুক্ত নিদিষ্ট দেশের ভিসা নিয়ে প্রথম ডেসটিনেশন হিসাবে ভিসা নেয়া দেশ পরিহার করে অন্য দেশ ভ্রমণ করলে ভিসার নিয়ম অনুযায়ী ভিসা বাতিল সহ ভ্রমণকারীকে ডিপোটেশনের স্বীকার হবার সম্ভাবনা থাকে?
অতি সম্প্রতি এক সৌদি দম্পতি সৌদি আরবের ফ্রান্স এমব্যাসি থেকে সেনজেন ভিসা নিয়ে হানিমুনের উদ্দেশ্যে প্রথম ডেসটিনেশন হিসাবে ফ্রান্সের কোন শহরকে বাদ দিয়ে সরাসরি জার্মানির ফ্রাঙ্কফুটে অবতরণ করলে জার্মান ইমিগ্রেশন পুলিশ ইস্যুকৃত সেনজেন ভিসা বাতিল সহ ফ্রাঙ্কফুট বিমান বন্দর থেকে ডিপোর্ট করে সৌদি আরবে ফেরত পাঠায়।
আরব নিউজের সূত্রে জানা যায়, এক উল্লেখযোগ্য সংখ্যক সৌদি নাগরিক সেনজেন দেশ ভ্রমণের ক্ষেত্রে একই ভুল করে থাকেন। সাধারণত কোন একটা সেনজেন ভিসা দিয়ে এ অঞ্চলের সকল দেশ বিনা ভিসার ভ্রমণের সুযোগ থাকলেও ভিসা আবেদনে লেখা প্রথম ডেসটিনেশন উল্লেখ্য করতে হয় এবং সেটি মানতে বাধ্য, অন্যতায় ভিসা বাতিল সহ ডিপোটেশনের মত পরিস্থিতির স্বীকার হবার সম্ভাবনায় বেশি।

তার মানে এখানে একটি বিষয় খুব মনোযোগ দিয়ে লক্ষ্য করতে হবে যে? আপনি যদি সেঞ্জেন ভিসা পান! তাহলে সেই ভিসা দিয়ে আপনি সেঞ্জেন ভুক্ত প্রতিটি দেশেই বিনা ভিসায় ভ্রমণ করতে পারবেন কিন্তু আপনাকে প্রথম দেশ হিসেবে যেই দেশের ভিসা পেয়েছেন! সেই দেশে প্রথম যাওয়াই বুদ্ধিমানের কাজ হবে।কেননা ইউরোপিয়ান ইউনিয়ন এর সেঞ্জেন ভিসার আইন অনুযায়ী অন্যদেশের ইম্মিগ্রেশন পুলিশ চাইলে আপনার ভিসা বাটিল এবং এয়ারপোর্ট থেকেই নিজ দেশে ফেরত পাঠিয়ে দিতে পারে, যদি আপনি যে দেশের ভিসা পেয়েছেন, সেই দেশে প্রথম না যান। তবে অনেকেই রয়েছেন যারা এক দেশের ভিসা পেয়ে অন্য দেশের প্রথম বার অবতরন করলেও পার পেয়ে গিয়েছেন, কিন্তু এর মানে এই না? যে আপনি চাইলেই আপনার মন মতো এক দেশের ভিসা পেয়ে অন্য দেশে প্রথম যেতে পারবেন। তবে হ্যাঁ একবার যেই দেশের ভিসা পেয়েছেন সেই দেশে প্রথম ডেসটিনেশন হিসেবে প্রবেশ করার পর অন্যান্য ইউরোপের সেঞ্জেনভুক্ত প্রতিটি দেশেই বিনা বাঁধায় যেতে আসতে পারবেন।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?  বিস্তারিত এখানে। 

*ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।বিস্তারিত জেনে নিন।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ঘরে বসেই ৬৮ টি দেশের ভিসা চেক করুন
বিনা ভিসাতে বিদেশ ভ্রমন!
ইতালির ফ্যামিলি ভিসা জমা দেওয়ার ক্ষেত্রে কিভাবে কি করবেন বিস্তারিত সকল তথ্য!!
বিভিন্ন দূতাবাস না গিয়ে অনলাইনেই দেখে নিতে পারবেন বিশ্বের সব দেশের ভিসা বিষয়ক তথ্য!
ইতালির ফ্যামিলি ভিসার পর এবার পার্মানেন্ট ওয়ার্ক পারমিট এর উপর কড়াকড়ি।
ইতালীর ভিসা : ঢাকায় মাফিয়া বিজনেস বন্ধ হবে কি?

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1168 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment