ডেনমার্ক উচ্চ শিক্ষাঃ সাবধানতা অবলম্বন করুন!

by Lesar on অক্টোবর ২৩, ২০১৬পোস্ট টি ১,০৭০ বার পড়া হয়েছে in ডেনমার্কের নিউজ, দূতাবাস ও ইমিগ্রেশন তথ্য

মোহাম্মাদ ফয়সাল কোপেনহেগেনঃ ডেনিশে ভাষায় বলে “Pas på” অর্থাৎ সাবধানতা অবলম্বনের ক্ষেত্রে এ শব্দটি ব্যাবহার করা হয়। ডেনমার্কে যারা পড়াশোনার জন্য আসার কথা ভাবছেন তাদের বলছি, “Pas på” ! আপনি ডেনমার্কে উচ্চ শিক্ষার জন্য চিন্তা করছেন কিন্তু কোথায় (কোন কলেজ বা উনিভার্সিটি) এবং কোন প্রোগ্রামে আবেদন করবেন সেটি নিয়ে কি কোন গবেষণা করেছেন কিংবা কোন তথ্য সংগ্রহ করেছেন?
মূল কথার পূর্বে ভূমিকাটা আরও একটু লম্বা করি। ডেনমার্কের বর্তমান সরকার এ দেশের অধ্যয়নরত স্টুডেন্টদের জন্য পড়াশোনা শেষে পার্মানেন্ট হবার সুযোগ অনেকটাই রহিত করেছে। ইতিপূর্বে ডেনমার্কে স্টুডেন্টরা পড়াশোনা শেষে ৫ বছরের অধিক অবস্থান করলে পার্মানেন্ট হবার সুযোগ ছিল। সুতরাং যে কেউ ডেনমার্কে আসার পূর্বে ভালভাবে জানা থাকা দরকার যে, ডেনমার্কে স্টুডেন্টদের পিআর বা পার্মানেন্ট রেসিডেন্সের আর তেমন কোন সুযোগ নেই। তবে বাস্তবে কেউ যদি পার্মানেন্ট রেসিডেন্স পেতে চান তাহলে হয়ত আপনি কোন একটা উপায় বের করতে পারবেন কিন্তু এটি সহজ হবে না। বর্তমান সরকার এমন কি বর্তমানে পার্মানেন্টের জন্য ৬ বছরের মেয়াদকাল ৮ বছরে উন্নীত করার প্রস্তাব করে বিষয়টিকে আরও জটিল করে তুলেছে।
যা হোক, আসলে আমি “Pas på” শব্দটা ব্যাবহার করেছিলাম এ জন্য যে, ইদানিং ডেনমার্কে আমাদের ভাইবোনদের কেউ কেউ অনেক গুলো টিউশন ফি পরিশোধ করে ডেনমার্কের নিলস ব্রুক এবং আইবিএ নামক প্রতিষ্ঠানে প্রি-মাস্টার্স এবং মাস্টার্স সহ এমবিএ করতে আসছেন। আমার আজকের লেখার প্রধান ফোকাসই হল নিলস ব্রুক এবং আইবিএ নামক প্রতিষ্ঠানে প্রি-মাস্টার্স এবং মাস্টার্স সহ এমবিএ সংক্রান্ত ভবিষ্যৎ জটিলতা নিয়ে অর্থাৎ এখানে অনেকগুলো অর্থ খরচ করে আপনি কি কি ঝামেলায় পড়তে যাচ্ছেন সে সম্পর্কে আলোকপাত করা এবং ডেনমার্কের উচ্চ শিক্ষার ক্ষেত্রে সঠিক কলেজ ও প্রোগ্রাম পছন্দের ক্ষেত্রে বাড়তি সতর্কতা অব্লম্বনের পরামর্শ দেয়া।

নিলস ব্রুক এবং আইবিএ প্রি-মাস্টার্স এবং মাস্টার্স সহ এমবিএঃ
প্রথমতঃ Niels Brock এবং International Business Academy (IBA) যে প্রোগ্রামগুলো অফার করছে সেগুলো ব্রিটিশ ডিগ্রী, ডেনিশ ডিগ্রী নয়।

দ্বিতীয়তঃ ডেনিশ মাস্টার্স ডিগ্রী ১২০ ইউরোপিয়ান ক্রেডিটের (ECTS) হয়ে থাকে এবং নিলস ব্রুক এবং আইবিএর মাস্টার্স গুলো ৯০ ক্রেডিটের বলে এমন কি ডেনিশ ইমিগ্রেশন এ প্রোগ্রাম গুলোকে ডেনিশ স্ট্যান্ডার্ডে গণ্য করে না।

তৃতীয়তঃ ডেনমার্ক থেকে কেউ মাস্টার্স সম্পন্ন করলে দুই বছরের ডেনিশ এষ্টাবলিশমেন্ট ভিসার আবেদন করতে পারে যার আওতায় একজন ডেনিশ গ্র্যাজুয়েট এখানে ব্যবসা বা ফুল টাইম জব করার সুযোগ পেয়ে থাকে। উল্লেখিত কলেজ দুটির মাস্টার্স করলে কেউ এ সুযোগ পাবে না।

চতুর্থতঃ বিশ্বের অন্যতম সেরা কোপেনহেগেন উনিভার্সিটি কিংবা অরহুস উনিভার্সিটি সহ অন্যান্য উনিভার্সিটিতে বিজনেস বা সোশ্যাল সাইন্সের প্রোগ্রাম গুলোর বাৎসরিক ফি ৭ থেকে ১০ হাজার ইউরোর মধ্যে হলেও নিলস ব্রুক ( ৯০ ক্রেডিটের প্রোগ্রামের খরচ ১৬৯০০ ইউরো!) এবং আইবিএর (প্রায় ১২২০০ ইউরো!) মাস্টার্সে বাৎসরিক টিউশন ফি তার চেয়েও অনেক বেশি।

পঞ্চমতঃ আইবিএর লোকেশন অনুযায়ী সেখানে কাজের সুযোগ বেশ সীমিত এবং এক্ষেত্রে কাজ করে টিউশন ফি যোগাড় করা অনেকটা অসম্ভব।

ষষ্টতঃ নিলস ব্রুকের প্রি-মাস্টার্স করা অর্থ ও সময়ের অপচয় বৈ কিছু না। একজন স্টুডেন্ট নিলস ব্রুকের প্রি-মাস্টার্স করে এমন কি কোন ডেনিশ উনিভার্সিটিতে পর্যন্ত ভর্তির যোগ্যতা অর্জন করে না কিংবা অন্যভাবে বলা যায় নিলস ব্রুকের প্রি-মাস্টার্স শেষ করে সে ডিগ্রী দিয়ে ডেনমার্কের কোন উনিভার্সিটিতে চান্স পাওয়া একেবারেই সম্ভব নয়।
আরেকটি বিষয়, রাজধানী কোপেনহেগেনের বাহিরে অবস্থিত কলেজ গুলোতে আসলে আপনি শুধুই পড়াশোনার জন্য আসবেন, কারণ রাজধানীর বাইরে কাজের পরিধি খুবই সীমিত। এক্ষেত্রে কাজ করে টিউশন ফি পরিশোধের চিন্তা না করাই উত্তম।

পাদটীকাঃ এটি একটা সচেতনামুলক লেখা। তবে সে সকল স্টুডেন্ট স্টাডি ভিসাকে ইউরোপ আসার একটা মাধ্যম হিসাবে নিচ্ছেন তাদের জন্য এ লেখাটি শতভাগ প্রযোজ্য নাও হতে পারে। যা হোক, বিদেশ আসার পূর্বে বিশেষত বাবা-মার অনেকগুলো টাকা খরচ করার পূর্বে আপনি কোথায় আসছেন কি জন্য আসছেন এটি দ্বিতীয়বারের মত ভাবুন। মনে রাখবেন, ঠেকে শিখেন, ঠকে শিখবেন না!

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* ইতালিতে কাজ ছাড়াও Permesso di Soggiorno তথা রেসিডেন্স পারমিট নবায়নের উপর দারুন এক সুখবর। এখানে ক্লিক করে পড়ুন।

* সতর্ক বার্তা ইতালি ফ্যামিলি ভিসায় ব্যাপক পরিবর্তন? সামান্য ভুলেও হতে পারে জেল-জরিমানা।নিজ স্বার্থেই লেখাটি ভালো করে পড়ুন।এখানে ক্লিক করে।

* ডয়েচ ব্যাংকে ব্লক একাউন্ট খোলা, ডকুমেন্ট পাঠানোর নিয়মাবলী এবং এম্ব্যাসির সহযোগীতা। আপডেটঃ ২৭ আগস্ট, ২০১৬ (লিখাতি পড়তে এখানে ক্লিক করুন)

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?  বিস্তারিত এখানে। 

*ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।বিস্তারিত জেনে নিন।

*ইতালির ফ্যামিলি ভিসার জন্য প্রেফেত্তুরাতে কাগজপত্র জমা দেওয়ার ৬০ দিন পরেও চিঠি না আসলে? কি করার? বিস্তারিত এখানে। 

*নতুন ধারায় দেশে ফ্যামিলি ভিসা নিয়ে ইতালিয়ান দূতাবাসের হয়রানী।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*শুরু হয়ে গেলো ইতালিতে ব্যবসায়ীদের বাৎসরিক আয়/ব্যয়ের তথা রেদ্দিতি (UNICO) ঘোষণা দেওয়ার সময়।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন! এখানে ক্লিক করে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন।এখানে ক্লিক করে।

*ইতালিতে ফ্যামিলি ভিসা ছাড়া কিভাবে দ্রুত স্বামী/স্ত্রী কে টুরিস্ট ভিসায় নিয়ে আসা যায়? জেনে নিন বিস্তারিত এখানে ক্লিক করে। 

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

* অবশেষে এপয়েন্টমেন্ট ছাড়াই ইতালির ভিসা আবেদন কেন্দ্র ভিএফএস গ্লোবালে ভিসার আবেদন জমা নিচ্ছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইতালিতে ফ্যামিলি ভিসার আবেদনের ক্ষেত্রে পুরাতন সিস্টেম পরিবর্তন করে সম্পূর্ণ নতুন সিস্টেম চালু করা হয়েছে। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

আগামীকাল ডেনিশ গ্রীনকার্ড কনফারেন্স ২০১৪' এবং ২রা নভেম্বর বিক্ষোভ সমাবেশ!
কোপেনহেগেনে ভাড়াতে পাওয়া যাচ্ছে পরিবেশবান্ধব ইলেকট্রিক কার!
ডেনমার্কে কিভাবে বিখ্যাত ইমিগ্রেশন আইন বিশেষজ্ঞ দ্বারা ফ্রি পরামর্শ নিবেন?
আতঙ্কে কোপেনহেগেন! স্বয়ংক্রিয় গুলির শব্দে প্রকম্পিত রাজধানীর ওসটারব্রু।
নো ইংলিশ, অনলি ডেনিশ ইন ডেনমার্ক- ডেনিশ ফলকে পার্টির নতুন হুঙ্কার!
ডেনমার্কের রাজনৈতিক আশ্রয়প্রার্থীর সংখ্যা উল্লেখ্যযোগ্য পরিমাণ হ্রাস পাচ্ছে!

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment