ইটালি’তে স্টুডেন্ট ভিসায় বাংলাদেশ নিষিদ্ধ!!জেনে নিন বিস্তারিত।

by Lesar on অক্টোবর ২৭, ২০১৭পোস্ট টি ৩,৫২৬ বার পড়া হয়েছে in ইউরোপ ও আন্নান দেশে উচ্চ শিক্ষা

ইঞ্জিনিয়ার আশিকুর রহমানঃ  শিরোনামটি ইটালি’তে পড়ালেখা আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য নিঃসন্দেহে মাথায় আকাশ ভেঙে পরার মত। তথাপিও শিক্ষার্থীদের ইটালি সম্পর্কিত সমসাময়িক বাস্তব সত্য ও সঠিক তথ্য জানানো এবং কনসালটেন্সি ফার্ম/সিঙ্গেল স্টুডেন্ট আদম বেপারীদের থেকে নিরাপদ রাখতেই আমার আজকের এই লেখা।
প্রথমেই দায়িত্ব নিয়ে কিছু সঠিক তথ্য দিচ্ছিঃ
১) ২০১৭-২০১৮ সেশনে (এই বছর) কোন বাংলাদেশী শিক্ষার্থী ইতালি’তে পড়ালেখা করতে আসার জন্য ভিসা পায়নি। অনেক শিক্ষার্থী ইটালি’র বিভিন্ন বিশ্ববিদ্যালয় কিংবা রিজিওনাল স্কলারশিপ পাওয়া সত্ত্বেও ভিসা রিজেক্ট হয়েছে; এমনকি ইরাসমুস মুন্ডুস এর স্কলারশিপ পাওয়া নতুন শিক্ষার্থীরাও ভিসা পায়নি!
২) সকল ভিসা রিফিউজাল লেটারে উল্লিখিত ভিসা রিজেক্টের কারণ মোটামোটি একই। স্কলারশিপ পাওয়া শিক্ষার্থীদের ভিসা রিফিউজের কারণ হিসেবে লিখেছে- “Your intention to leave the territory of the member states cannot be ascertained”; সেলফ ফান্ডিং শিক্ষার্থীদের ক্ষেত্রে- “The financial documentation proving your economic status are neither sufficient nor reliable and trustworthy”। আবার কিছু কিছু লেটারে উপরোক্ত ২ টি কারণসহ আরও কিছু কারণ দেওয়া হয়েছে।
৩) একজন বাংলাদেশী শিক্ষার্থী আগেরদিন বিকেল বেলায় ভিসা এপ্লিকেশন জমা দেওয়ার ঠিক পরেরদিন সকাল বেলায় ভিসা এপ্লিকেশন রিফিউজ হয়েছে। অবাক করা বিষয় হল- এত সংক্ষিপ্ত সময়ে ভিসা রিফিউজের ইতিহাস বাংলাদেশে সম্ভবত আর দ্বিতীয়টি নেই!
খুবই গোপন এবং গুরুত্ববহ তথ্যঃ
৪) এই বছর ইটালিতে পড়ালেখা করতে আসা ইরান ও ইরাকী শিক্ষার্থীদের ইটালিতে ব্যাংক একাউন্ট খোলা অঘোষিত ভাবে নিষিদ্ধ করা হয়েছে; তাছাড়া কারও আগে থেকে একাউন্ট করা থাকলেও শুধুমাত্র জাতীয়তা পরিচয়ের কারণে কোন ব্যাংক মানি ট্রানজেকশন করছে না। কারণ হিসেবে বলা হচ্ছে- ন্যাশানালিটি জাস্টিফিকেশন ব্ল্যাকলিস্টেড।
৫) বিভিন্ন প্রোগ্রাম কো-অরডিনেটরদের ভিসা প্রাপ্তিতে সহযোগিতা করার যে ক্ষমতা ছিল, সেটাও অঘোষিত ভাবে নিষিদ্ধ করা হয়েছে। একজন প্রোগ্রাম কো-অরডিনেটর থেকে প্রাপ্ত ইমেইলের অংশ বিশেষঃ ‘Usually we solve these issues ourselves, but this year it completely surpasses our power and, according to me, also the justifyability of the members states”.
কিছুটা দীর্ঘশ্বাস…।
খুব সম্ববত স্টুডেন্ট ভিসা প্রাপ্তির তালিকায় বাংলাদেশ এখন গোপনভাবে ব্ল্যাকলিস্টেড!
আপনারা যারা যেকোন প্রকারে আসতে চাচ্ছেন, পড়ালেখা না করেই উপার্জনের চিন্তা করতেছেন, দুঃখিত, ইটালিয়ান সরকার আপনাদের এই মনভাবের কারণে যারা প্রকৃত শিক্ষার্থী তাদেরকেও ব্ল্যাকলিস্টেড করেছে। সম্ববত বাংলাদেশি ভিসা প্রার্থী সকল শিক্ষার্থীই এখন এই ব্ল্যাকলিস্টের আওতায়!
তাছাড়া ইটালি’তে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশিদের ইস্যুটাও এখন জটিল আকার ধারন করেছে। বিভিন্ন বিরোধী দল ইটালির সরকারকে প্রতিনিয়ত বাংলাদেশী অবৈধ ইস্যুটাতে ব্যস্ত করে তুলছে। আর তুলবেই না বা কেন? আমার প্রফেসরের আজকের হিসেব অনুসারে গত তিন বছরে ৩২ হাজার অবৈধ বাংলাদেশী ইটালিতে আশ্রয় নিয়েছে, যা যুদ্ধ বিধ্বস্ত সিরিয়ার থেকে কয়েকগুন বেশি। আর পড়ালেখা শেষে ইতালি ছেড়ে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যাটা ১০-১৫% এর বেশি নয়! তবে প্রথম আলোর নিউজ অনুসারে- বাংলাদেশ সরকার ইউরোপে অবৈধভাবে অবস্থানরত বাংলাদেশীদের ফিরিয়ে আনার কার্যক্রম শুরু করছে, যা নিঃসন্দেহে নতুন ভিসা প্রার্থীদের জন্য আশাব্যঞ্জক!
আর আপনারা যারা ইতালি’তে উচ্চশিক্ষার স্বপ্ন দেখছেন, সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে আরও সচেতন ও হিসাবী হোন। ভিসা এপ্লিকেশনের জন্য প্রয়োজনীয় সকল বিষয়গুলো এখন থেকেই কনফার্ম করুন। যেমন- ৬ মাসের যে ব্যাংক স্ট্যাটমেন্ট দেখাতে হয়, সেটাকে ২-৩ বছরের দেখানো, আয়েল্টস প্রয়োজনীয় না হলেও খুব ভাল মানের স্কোর দেখানো, সায়েন্সের শিক্ষার্থীদের ক্ষেত্রে জিআরই হলে ভালো প্রভৃতি।
সর্বোপরি, কনসালটেন্সি ফার্ম কিংবা কোন বড় ভাইকে টাকা দিয়ে ইটালি যাওয়ার স্বপ্ন দেখাটা ছেড়ে দিন। আপনি নিজে যোগ্য হলে এবং এই মধ্যবর্তী সময়ে বাংলাদেশ সরকার কূটনৈতিকভাবে সফল হলে, আপনার স্বপ্ন বাস্তবতায় রুপ নেবে। অন্যথায়- সময় আর অর্থই শুধু হানি হবে না, জীবনের বহু মূল্যবান সিদ্ধান্তেও নিজের অজান্তেই হেরে যাবেন!

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

*ইউরোপ থেকে ৯৩ হাজার অবৈধ দেশে পাঠানোর বিষয় টি সত্য না মিথ্যা? জেনে নিন বিস্তারিত। এখানে ক্লিক করে।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন!! এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* মে ২০১৭ থেকে বাংলাদেশীদের জন্য ইতালির “তিরিচিনো” ত্রেইনিং ভিসা পুনরায় চালু। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন। আজকের বিষয় Austria এখানে ক্লিক করুন।

*ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান। এখানে ক্লিক করে পড়ুন।

* ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* ইতালির ট্যুরিস্ট ভিসা পাওয়ার কিছু চমৎকার তথ্য,কেন আমি ভিসা পাইনা? তার সমাধান? এখানে ক্লিক করে জেনে নিন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

* এখন থেকে ইতালির ফ্যামিলি ভিসার আবেদনে কাজির আইডেণ্টিটি কার্ড জমাদান আবশ্যক। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* ইতালিতে কাজ ছাড়াও Permesso di Soggiorno তথা রেসিডেন্স পারমিট নবায়নের উপর দারুন এক সুখবর। এখানে ক্লিক করে পড়ুন।

* সতর্ক বার্তা ইতালি ফ্যামিলি ভিসায় ব্যাপক পরিবর্তন? সামান্য ভুলেও হতে পারে জেল-জরিমানা।নিজ স্বার্থেই লেখাটি ভালো করে পড়ুন।এখানে ক্লিক করে।

* ডয়েচ ব্যাংকে ব্লক একাউন্ট খোলা, ডকুমেন্ট পাঠানোর নিয়মাবলী এবং এম্ব্যাসির সহযোগীতা। আপডেটঃ ২৭ আগস্ট, ২০১৬ (লিখাতি পড়তে এখানে ক্লিক করুন)

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?  বিস্তারিত এখানে। 

*ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

যারা অ্যামেরিকা ও ইংল্যান্ডে স্কলারশিপ পেতে চান তারা এখানে আসুন
আইইএলটিএস (IELTS)কি ? কীভাবে কত খরচ হবে ? একটু বিস্তারিত জেনে নিন।যারা ইউরোপে উচ্চ শিক্ষার কথা ভাবছে...
ফ্রান্সে উচ্চ শিক্ষা!! ইংলিশ মিডিয়ামে ফ্রান্সে উচ্চ শিক্ষার বিস্তারিত তথ্য।
সুইজারল্যান্ডে স্কলারশিপ : মাসে পাবেন ১লাখ ৩২হাজার টাকা।২৮ নভেম্বর ২০১৪ এর মধ্যে আবেদন করতে হবে।
আজকের আলোচ্য বিষয় বর্তমানে কম টাকায়+ঝামেলা ছাড়া ইউরোপের কোন দেশের ভিসা পাওয়া যায়?
সেঞ্জেন ভুক্ত দেশ লাতভিয়া সম্পর্কে একটি বিষয় আপনাদের জেনে রাখা উচিৎ।

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1179 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment