কঠিনের চাইতেও কঠিন করা হল ইতালির ফ্যামিলি ভিসার আবেদন।

by Lesar on নভেম্ভর ১৫, ২০১৭পোস্ট টি ১৭,১৩৮ বার পড়া হয়েছে in ইতালির ইম্মিগ্রেশন তথ্য

ইতালির ফ্যামিলি ভিসার আবেদন প্রক্রিয়া এই প্রথম এতো কঠিন করা হল।আমাদের ইতালির দীর্ঘ ২০ বছরের অভিজ্ঞতায় এরকম কড়াকড়ি এর আগে কখনো দেখিনি।আর এই কড়াকড়ি আরোপ করা হয়েছে চলতি বছরের সেপ্টেম্বর মাস থেকে তথা ২০১৭ এর সেপ্টেম্বর থেকে।

যেমন পূর্বে যারা ইতালিতে ফ্যামিলি নিয়ে আসার আবেদন করার জন্য সকল ডকুমেন্টস তৈরি না থাকলেও প্রাথমিক ভাবে আগে আবেদন করে পরে সকল ডকুমেন্টস তৈরি করে ইম্মিগ্রেসন অফিসে যাওয়া যেত।কিন্তু বর্তমান নতুন নিয়মে আপনাকে ফ্যামিলি ভিসার আবেদন করার পূর্বেই সকল ধরনের প্রয়োজনীয় ডকুমেন্টস তৈরি করে তারপর আবেদন করতে হবে। আসুন তাহলে এক নজরে দেখে নেই কি কি পরিবর্তন এবং কিভাবে কি করা লাগবে?

যেমনঃ কাজের কন্ট্রাক্ট দিয়ে জমা দেওয়ার ক্ষেত্রেঃ
* আপনার কাজের মেয়াদ এক বছরের অধিক হতে হবে অথবা এর নিচেও হতে পারে তবে সেই ক্ষেত্রে আপনার ফ্যামিলি আনার জন্য ফ্যামিলি সদস্য অনুযায়ী যে পরিমাণ ইনকাম দেখানো প্রয়োজন সেই পরিমাণ সময় কাজ করেছেন দেখাতে হবে।ধরুন আপনার শুধু স্ত্রী আনবেন। তাহলে আপনার ৮,৭৩৭ ইউরো বাৎসরিক আয় দেখাতে হবে, তাই এই পরিমাণ আয় আপনার কাজের কন্ট্রাক্ট এর ক্যাটাগরি বা আপনি মাসে বেতন কত করে পাচ্ছেন তার উপর হিসাব করে সেই পরিমাণ টাকা আয় করেন দেখাতে হবে। এখন এই আয় ৬ মাসের কাজে হোক বা ১ বছরের কাজে হোক।
* কাজের মালিকের কাছ থেকে মালিকের ডকুমেন্টস এবং সই নিয়ে আসতে হবে আবেদন করার আগেই।
* কাজের প্রতিটি বুস্তাপাগা তথা বেতন রশিদ নিন্মে ১৩ টি রশিদ নিজের সংগ্রহে থাকতে হবে।
* কাজের কন্ট্রাক্ট পেপার যেটা অনলাইনের মাধ্যমে শ্রম মন্ত্রনালয়ে রেজিস্ট্রি হয়েছে সেই কন্ট্রাক্ট পেপার তথা উনি লাভ (UNILAV) সংগ্রহে থাকতে হবে, উল্লেখ্য পূর্বে মালিক পক্ষ লিখিত কন্ট্রাক্ট পেপারে শ্রমিক দের কাজের কন্ট্রাক্ট করাতো এবং আপনাদের সেই কন্ট্রাক্ট এর কাগজ ধরিয়ে দিতো, কিন্তু বর্তমানে সেই হাতে লিখা বা কম্পিউটারে টাইপ করা কন্ট্রাক্ট পেপার দিয়ে কাজ হবে না। আপনার অবশ্যই মালিক এর কাছ থেকে কাজের কন্ট্রাক্টের পেপার সরুপ উনি লাভ (UNILAV) সংগ্রহ করতে হবে।
ব্যবসায়ীদের ক্ষেত্রেঃ
আর নতুন এই পদ্ধতিতে যার পার্টিতা ইভা তথা নিজের ব্যবসার মাধ্যমে ফ্যামিলি নিয়ে আসার জন্য আবেদন করবেন,তাদের অনেক ঝামেলা পোহাতে হবে যেমন ব্যবসার মেয়াদ এক বছরের বেশি সময় অতিবাহিত হতে হবে এবং আপনি আসলেই প্রকৃত ব্যবসায়ী কিনা? আপনার ব্যবসার সকল কাগজ পত্র সঠিক আছে কিনা? আপনি কোথা থেকে পণ্য ক্রয় করেন? আপনার ব্যবসার লাইসেন্স সঠিক কিনা? এবং কমুনে থেকে স্বীকৃতিপ্রাপ্ত কিনা? আপনার পণ্য ক্রয় করার রশিদ তথা ফাত্তুরা অরিজিনাল কিনা? আপনার ব্যবসার হিসাব নিকাশ করার কমারচিয়ালিস্তা সরকারি ভাবে স্বীকৃতিপ্রাপ্ত কিনা? এবং উক্ত কমারচিয়ালিস্তা ইতালির ইম্মিগ্রেসন অফিস তথা প্রেফেত্তুরায় ব্লাকলিস্তটেড কিনা? আপনার ব্যবসার যে বাৎসরিক আয় ঘোষণা দিয়েছেন, তার উপর ধার্য করা সরকারি ট্যাক্স তথা ইনপ্স এবং ইভা (ভেট) প্রদান করেছেন কিনা? এরকম সকল বিষয় গুলো খুব কঠিন ও নিখুঁত ভাবে উনারা যাচাই বাঁচাই করার পরেই আপনাকে আপনার নুল্লাঅস্তা প্রদান করবে। যদি উক্ত ডকুমেন্টস গুলোতে কোন একটায় সামান্য পরিমাণ একিদ ওদিক হয় তাহলে আপনার আবেদন বাতিল করে দেওয়া হবে।

উপরে আমরা দেখলাম কাজের ও ব্যবসার ক্ষেত্রে যে সকল কাগজ পত্র লাগবে এবার আসুন বাসা সংক্রান্ত এবং অন্যান্য আর কি লাগবে সেই সম্পর্কে জেনে নেই।
*আপনার পার্সোনাল সকল ডকুমেন্টস ভ্যালিড থাকতে হবে।
* যেকোনো বাসা বাড়িতে আপনার রেসিডেন্স কার্ড তথা কার্টা ডিদেন্তিতা করা থাকতে হবে সংস্থার ঠিকানায় করা রেসিডেন্স কার্ড গ্রহণ যোগ্য নয়।
* এবং কমুনে থেক রেসিদেন্স এর সার্টিফিকেট এবং ফ্যামিলি সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।
* আপনার পরিবার এসে কোথায় থাকবে? এর জন্য নিজের নামে বাসার কন্ট্রাক্ট করাতে হবে অথবা কোন বন্ধুর বা পরিচিত মানুষের বাসা থাকলে উনাদের বাসা
থেকে আলোজ্জো করাতে হবে, আর হে এখানে একটি বিষয় খুব মনোযোগ দিয়ে লক্ষ রাখতে হবে, আপনি যদি নিজের নামে কন্ত্রাকে বাসা নিতে যান? অথবা কারো বাসা থেকে এই আলোজ্জো করান!! তাহলে আপনাকে আগেই যেকোনো ভাবে ওঁই বাসায় কতো জন মানুষ রেসিদেন্স করেছে বা ঐ বাসায় আদৌ আপনার পরিবারের জন্য যায়গা খালি আছে কিনা? সেই বিষয় গুলো জেনে নিতে হবে।এবং আপনি যদি নিজের নামে নতুন কোন বাসা কন্ট্রাক্ট করাতে যান সেই ক্ষেত্রে আগেই মালিক এর সাথে কমুনে গিয়ে জেনে নিতে হবে যে ঐ বাসার আগের ভাড়াটিয়া কোন রেসিদেন্স করিয়েছে কিনা? যদি দেখেন যে, ঐ বাসার আগের ভাড়াটিয়া রেসিদেন্স করিয়ে রেখেছে তাহলে সেই বাসা ভারা নেওয়া থেকে বিরত থাকুন। কারন প্রেফেত্তুরার নতুন নিয়মে আপনার পরিবারের জন্য এই আলোজ্জো এমন বাসা থেকে করাতে হবে যেই বাসায় পর্যাপ্ত পরিমাণ খালি জায়গা রয়েছে, যদি বাসায় আগের কারো রেসিদেন্স করা থাকে এবং আপনার পরিবারের সদস্য দের জন্য ঐ বাসার পর্যাপ্ত পরিমাণ জায়গা না থাকে? তাহলে আপনাকে ঐ বাসা দিয়ে করা আলোজ্জো দিয়ে নুল্লা অস্তা দেওয়া হবে না। আর হে একটি বিষয় মনে রাখবেন আপনি নতুন বাসা নিজের নামে কন্ট্রাক্ট করালেও আপনার আগে যে ভাড়াটিয়া ছিল তাদের রেসিদেন্স ঐ বাসা থেকে কমুনে গিয়ে কেটে দেওয়ার আবেদন করলেও, আবেদন করার পর থেকে ১৩ মাস সময় আপনাকে অপেক্ষা করতে হবে। ১৩ মাস পর গিয়ে আপনার বাসা থেকে পুরাতন বাড়ি ভাড়ার মালিকের দেওয়া রেসিদেন্স গুলো কাঁটা যাবে। আর ফ্যামিলি ভিসা আবেদনের ক্ষেত্রে আপনার রেসিদেন্স এক বাসায় এবং আপনার পরিবারের জন্য অন্য বাসা থেকে আলোজ্জো করালেও কোন সমস্যা নেই।

বন্ধুরা আসা করি উপরের বিষয় গুলো থেকে আপনারা বুঝতে পারছেন যে বর্তমানে কতোটা কঠিন করা হয়েছে ইতালির ফ্যামিলি ভিসার আবেদন প্রক্রিয়া। এখন থেকে আপনাকে ইতালিতে ফ্যামিলি ভিসার জন্য আবেদন করতে হলে উপরে দেওয়া নির্দেশনা অনুযায়ী আগেই সকল কাগজ পত্র তৈরি করতে হবে এবং এর পরেই আপনি পাড়বেন আপনার ফ্যামিলির জন্য আবেদন করতে। তবে হ্যাঁ নতুন এই প্রক্রিয়ায় আপনি আবেদন করার ৯০ দিনের মধ্যে আপনাকে ওরা সকল কাগজ পত্র যাচাই বাচাই করে সব কিছু ঠিক থাকলে নুল্লা অস্তা দিয়ে দিবে। আর হ্যাঁ ২০১৭ এর সেপ্টেম্বর থেকে শুধু ইতালিতে নয় দেশে  ঢাকাস্থ ইতালিয়ান দূতাবাসেও এই ফামিল্য ফাইল জমা দেওয়ার ক্ষেত্রে আনা হয়েছে নতুনত্ব, এবং দেশেও জটিল করা হয়েছে অনেক কিছু। আর দেশের বিষয় সম্পর্কে আমরা পরবর্তী লিখায় আপনাদের বিস্তারিত ধারনা দেওয়ার চেষ্টা করবো। সেই পর্যন্ত আমাদের সাথেই থাকুন আমাদের পরিবারের একজন সদস্য হয়ে, আর হ্যাঁ আপনার ফেসবুকে  এই খবর টি বেশি বেশি করে শেয়ার করে আপনার অন্যান্য বন্ধুদের কেও জানতে সাহায্য করুন।

গুরুত্বপূর্ণ একটি বিষয়ঃ   তবে হ্যাঁ যারা নরমাল প্রক্রিয়ায় ফ্যামিলি নিয়ে আসতে পারছেন না, তারা খুব অল্প সময়ের মধ্যে তথা ২ মাসের মধ্যে চাইলে ফ্যামিলি কে ট্যুরিস্ট ভিসায় আবেদনের মাধ্যমে ৯০ দিনের জন্য ভ্রমণ করার ভিসায় নিয়ে আসতে পাড়বেন। আর ট্যুরিস্ট ভিসার জন্য তেমন কোন জটিলতাও নেই এবং খুব সহজেই আপনি আপনার স্বামী, স্ত্রী- সন্তান এবং বাবা-মা, শ্বশুর-শাশুড়িকে এই ট্যুরিস্ট ভিসায় আবেদন করে নিয়ে আসতে পাড়বেন। কিভাবে কি করতে হবে সেই বিষয়ে বিস্তারিও আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করে জেনে নিতে পাড়বেন।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* যেভাবে সনাক্ত করবেন জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। এখানে ক্লিক করে জেনে নিন। 

*ইউরোপ থেকে ৯৩ হাজার অবৈধ দেশে পাঠানোর বিষয় টি সত্য না মিথ্যা? জেনে নিন বিস্তারিত। এখানে ক্লিক করে।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন!! এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* মে ২০১৭ থেকে বাংলাদেশীদের জন্য ইতালির “তিরিচিনো” ত্রেইনিং ভিসা পুনরায় চালু। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন। আজকের বিষয় Austria এখানে ক্লিক করুন।

*ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান। এখানে ক্লিক করে পড়ুন।

* ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* ইতালির ট্যুরিস্ট ভিসা পাওয়ার কিছু চমৎকার তথ্য,কেন আমি ভিসা পাইনা? তার সমাধান? এখানে ক্লিক করে জেনে নিন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

* এখন থেকে ইতালির ফ্যামিলি ভিসার আবেদনে কাজির আইডেণ্টিটি কার্ড জমাদান আবশ্যক। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* ইতালিতে কাজ ছাড়াও Permesso di Soggiorno তথা রেসিডেন্স পারমিট নবায়নের উপর দারুন এক সুখবর। এখানে ক্লিক করে পড়ুন।

* ডয়েচ ব্যাংকে ব্লক একাউন্ট খোলা, ডকুমেন্ট পাঠানোর নিয়মাবলী এবং এম্ব্যাসির সহযোগীতা। আপডেটঃ ২৭ আগস্ট, ২০১৬ (লিখাতি পড়তে এখানে ক্লিক করুন)

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?  বিস্তারিত এখানে। 

*ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

সানাতরিয়ার ট্যাক্স শোধের সময়সীমা ১৬ই নভেম্বর, ২০১২
এ বছরেও ইতালিতে ১০ হাজার বিদেশীকে কাজের প্রশিক্ষণ বাবদ ভিসা দেওয়া হবে।
ইউরোপে অবৈধ প্রবাসীদের জন্য সুখবর। খুব শীঘ্রই ইতালিতে অবৈধদের বৈধ করার গেজেট পাস হতে যাচ্ছে।
ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে? ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়।
ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে?
সতর্ক বার্তা ইতালি ফ্যামিলি ভিসায় ব্যাপক পরিবর্তন? সামান্য ভুলেও হতে পারে জেল-জরিমানা।নিজ স্বার্থেই ...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1161 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

Chowdhury md emad uddin মে ২১, ২০১৮ at ১:৫৬ পুর্বাহ্ন

Ami family torist visar jonno apply korte chai.
Kun number e jugajug korbo. Please

Reply

Lesar ডিসেম্বর ১৪, ২০১৮ at ২:৩০ অপরাহ্ণ

Plz call this number +393381408917 (Imo) to know more details..tnx

Reply

Leave a Comment