ইতালিতে Decreto Flussi 2018 বা সিজনাল ভিসার অফিসিয়াল গ্যাজেট প্রকাশিত।

by Lesar on জানুয়ারী ১৯, ২০১৮পোস্ট টি ৬,২৬০ বার পড়া হয়েছে in ইতালির ইম্মিগ্রেশন তথ্য

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমাদের সালাম ও শুভেচ্ছা গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা প্রতি বছরের ন্যায় ২০১৮ তেও ইতালির সরকার আনুষ্ঠানিক ভাবে Decreto Flussi 2018 বা সিজনাল ভিসায় কাজের জন্য ইতালিতে কর্মী প্রবেশ করার অফিসিয়াল গ্যাজেট প্রকাশ করেছে।গ্যাজেটটি সাধারন জনগণের জন্য ১৬ই জানুয়ারি ২০১৮ তে অফিসিয়াল ভাবে প্রকাশ করা হয়।গ্যাজেটটিতে স্পষ্ট করে উল্লেখ করে দেওয়া হয়েছে যে, যারা বিভিন্ন ক্যাটাগরির পেরমেসসো দি সৌজর্ন্য থেকে নরমাল কাজের বা ব্যবসার ক্যাটাগরি বা অন্যান্য ক্যাটাগরির সৌজর্ন্যতে তাদের কাগজ রূপান্তরিত করাতে চান? তারা ১৮ জানুয়ারি ২০১৮ সকাল ৯ ঘটিকা  থেকে অনলাইনে অগ্রিম ফর্ম বা আবেদনপত্র পূরণ করে রাখতে পাড়বেন এবং ২৩ জানুয়ারি ২০১৮ সকাল ৯টা থেকে আবেদন পত্র প্রেরন করতে পাড়বেন। আর যারা সিজনাল বা মৌসুমে ভিসার জন্য আবেদন করতে চান? তারা ২৪ জানুয়ারি ২০১৮ সকাল ৯টা থেকে অনলাইনে অগ্রিম ফর্ম বা আবেদনপত্র পূরণ করে রাখতে পাড়বেন এবং ৩১শে জানুয়ারি ২০১৮ সকাল ৯ ঘটিকায় আবেদন পত্র প্রেরণ করতে পাড়বেন। এবং এই আবেদন কোটা পূরণ না হওয়া পর্যন্ত আগামী ৩১শে ডিসেম্বর ২০১৮ পর্যন্ত করা যাবে।

সকলের দৃষ্টি আকর্ষণ করে এখানে একটি বিষয় পরিস্কার করে দেওয়া হচ্ছে, যে ২০১৮ এর Decreto Flussi 2018 বা সিজনাল ভিসার নতুন যে গ্যাজেট প্রকাশ করা হয়েছে এতে নতুনত্ব কোন কিছুই আনা হয়নি, যা গতবছর ও অন্যান্য বছরের ন্যায় পূর্বের মতই সব কিছু বরাদ্দ রাখা হয়েছে। কিন্তু ইতালিতে কিছু কিছু ফেসবুক পেজ বা মিডিয়া উক্ত বিষয় নিয়ে আপনাদের মাঝে ভুল তথ্য প্রকাশ করার মাধ্যমে আপনাদের মাঝে বিভ্রান্ত ছড়াচ্ছে, কাজেই উনাদের দেওয়া নিউজ বা তথ্যে নজর না দেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে।

তাহলে আসুন এক নজরে দেখে নেই ২০১৮ এর সিজনাল ভিসার নতুন গ্যাজেটে কি পরিমাণ কোটা এবং সেটা কি কি ক্যাটাগরিতে ভাগ করে দেওয়া হয়েছে?

গত বছর তথা ২০১৭ এর ন্যায় চলতি বছরেও গত বছরের মত সর্বমোট ৩০,৮৫০ টি কোটা বেঁধে দেওয়া হয়েছে তার মধ্যে ১৮,০০০ হাজার কর্মী কৃষি বা সিজনাল কাজের ভিসায় ইতালিতে আসার জন্য আবেদন করতে পারবে। এবং বাকি ১২,৮৫০ টি কোটা অন্যান্য বিষয়ের উপর ভাগ করে দেওয়া হয়েছে। আসুন এক নজরে দেখে নেই কি কি বিষয়ের উপর এই কোটা রয়েছে?

১৮,০০০ টি কোটাঃ কৃষি বা মৌসুমে কাজের কোটাঃ এবছর সর্বমোট ১৮,০০০ টি কোটা কৃষি বা মৌসুমি কাজের ভিসার জন্য বরাদ্দ করা হয়েছে। আর এবছরেও তথা ২০১৮ তেও বাংলাদেশ কে এই কোটা থেকে বাদ দিয়ে দেওয়া হয়েছে এর মানে বাংলাদেশ কৃষি বা মৌসুমে কাজের কোটায় আবেদন করতে পাড়বে না।আর যে সকল দেশ কৃষি ভিসার জন্য আবেদন করতে পারবে? তারা হচ্ছেঃআলবেনিয়া, আলজেরিয়া, বসনিয়া-হার্জেগোভিনা, দক্ষিণ কোরিয়া, আইভরি কোস্ট, মিশর, ইথিওপিয়া, ম্যাসাডোনিয়া, ফিলিপাইন, গাম্বিয়া, ঘানা, জাপান, ভারত, কসোভো, মরক্কো, মরিশাস, মলদোভা, মন্টিনিগ্রো, নাইজার, নাইজেরিয়া সাবেক যুগোস্লাভ প্রজাতন্ত্র,পাকিস্তান, সেনেগাল, সার্বিয়া, শ্রীলঙ্কা, সুদান, ইউক্রেন, তিউনিশিয়া। ইত্যাদি দেশ গুলো উক্ত কোটার জন্য আবেদন করতে পাড়বে। যারা অফিসিয়াল গেজেটটি দেখতে চান? তারা এখানে ক্লিক করে দেখে নিতে পারেন।

১২,৮৫০ টি কোটাঃ গত বছরের ন্যায় ২০১৮ তেও এই ১২,৮৫০ টি কোটা যারা ইতিমধ্যে ইতালিতে বৈধ ভাবে নানা ধরনের কাগজ নিয়ে আছেন তাদের জন্য ভাগ করে দেওয়া হয়েছে এবং কিছু কোটা অন্যান্য ধরনের ভিসায় আবেদন করে ইতালিতে আসতে পারা যেমনঃ ইতালিতে বিনিয়োগ করার মাধ্যমে ভিসা, প্রশিক্ষণ ভিসা ইত্যাদি সহ আরও অন্যান্য ভিসার জন্য বেঁধে দেওয়া হয়েছে, আর হ্যাঁ এই ১২,৮৫০ টি কোটা বাংলাদেশ সহ অন্যান্য দেশের জন্য প্রযোজ্য। এর মানে এই ১২,৮৫০ টি কোটায় বাংলাদেশ ও অংশ গ্রহণ করতে পাড়বে, যেমন অনেক বাংলাদেশী ইতিমধ্যে ইতালিতে স্টুডেন্ট ভিসায় বা তিরোচিনো ভিসায় এসে বর্তমানে টেম্পোরারি কাগজ পেয়েছেন তারা তাদের সেই কাগজ নরমাল কাজের বা ব্যবসায় ক্যাটাগরিতে কনভার্ট বা পরিবর্তন করার জন্য আবেদন করতে পাড়বেন, আবার এই কোটায় দেওয়া নিয়ম অনুযায়ী বাংলাদেশ থেকে কেউ চাইলে ইতালিতে বিনিয়োগ করার জন্য অথবা ইতালিতে তিরোচিনো ভিসায় আসার জন্য আবেদন করতে পাড়বেন। তবে হ্যাঁ এই কোটায় বাংলাদেশে ওদের দেওয়া নিয়ম মেনে আবেদন করতে পারলেও এই ধরনের ভিসা পাওয়া খুবই দুষ্কর বা ধরা ছোঁওয়ার বাহীরে। মানে একজন সাধারন বাংলাদেশী চাইলেই এই ধরনের ক্যাটাগরির ভিসায় আবেদন করতে পাড়বেন না, কারন আপনাকে আবেদন করতে হলে ওদের দেওয়া সকল সর্ত পুরন করতে হবে যা সাধারন বেক্তিদের পক্ষে অসম্ভব। তবে বাংলাদেশ থেকে কিছু সংখ্যক তিরোচিনো ভিসার কোটায় ইতালি আসতে পাড়বেন। (এই বিষয়ে আরও বিস্তারিত জানতে আপনারা সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করে জেনে নিতে পাড়বেন।)

(আর হ্যাঁ ইতালিতে বাংলাদেশের সকলেই ট্যুরিস্ট বা ভিজিট ভিসার জন্য যে কোন সময় আবেদন করতে পাড়বেন তবে এই ক্ষেত্রে ইতালি থেকে আপনার কোন পরিচিত যদি আপনাকে স্পন্সর করে তাহলে আবেদন প্রক্রিয়া অনেকটা সহজ হয়ে যায়, আর কিভাবে ইতালিতে ট্যুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন সেই বিষয়ে বিস্তারিত জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন। )

এবার আসুন দেখি এই ১২,৮৫০ টি কোটা কিভাবে ভাগ করে দেওয়া হয়েছে?

নিজ দেশে বিভিন্ন প্রশিক্ষণ এর উপর ভিসা- ইতালির ইম্মিগ্রেশন আইনের ৩৩ ধারার আইনে যারা নিজ দেশে সেই আইনের ধারা মোতাবেক বিভিন্ন কোর্স বা প্রশিক্ষণ সম্পন্ন করেছেন। এই ধরনের ৫০০ টি কোটা বেঁধে দেওয়া হয়েছে।

ব্যবসায়িক ভিসা- যারা ইতালিতে ৫০০ হাজার ইউরোর মতো পূঁজি খাটিয়ে ব্যবসা করতে চান? তাদের জন্য ২,৪০০ টি কোটা বেঁধে দেওয়া হয়েছে। এবং আপনি ইতালিতে কোন একটা কোম্পানি খুলে অন্তত ৩ জন কর্মীর আত্মকর্মসংস্থান করতে পাড়বেন সেই শর্তে ভিসা পাবেন।

বিভিন্ন ক্যাটাগরির পেরমেসসো দি সৌজর্ন্য থেকে নরমাল কাজের সৌজর্ন্যতে কাগজ রূপান্তরিত করার কোটাঃ

  • ৪,৭৫০ কোটা বেঁধে দেওয়া হয়েছে যারা ইতিমধ্যে ইতালিতে কৃষি ভিসায় এসে সেই সুবাদে টেম্পোরারি পেরমেসসো দি সৌজর্ন্য পেয়েছেন। তারা তাদের সেই সৌজর্ন্য নরমাল কাজের সৌজর্ন্যতে রূপান্তরিত করার জন্য আবেদন করতে পারবেন। তবে আপনাকে কারো অধীনে কাজ করেন সেই সকল কাগজ ও কাজের কন্ট্রাক্ট দেখাতে হবে।
  • ৩,৫০০ কোটা যারা ইতালিতে স্টুডেন্ট ভিসা, ট্রেইনিং ভিসা ও বিভিন্ন কোর্স এর ভিসা নিয়ে এসে সেই ক্যাটাগরির পেরমেসসো দি সৌজর্ন্য পেয়েছেন। তারা তাদের ঐ সৌজর্ন্যকে নরমাল কাজের সৌজর্ন্যতে রূপান্তরিত করার জন্য আবেদন করতে পারবেন। তবে আপনাকে কারো অধীনে কাজ করেন সেই সকল কাগজ ও কাজের কন্ট্রাক্ট দেখাতে হবে।
  • ৮০০ কোটা যাদের ইউরোপের অন্যান্য দেশের কার্টা দি সৌজর্ন্য রয়েছে তারা, ইতালির সৌজর্ন্য পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে আপনাকে কারো অধীনে কাজ করেন সেই সকল কাগজ ও কাজের কন্ট্রাক্ট দেখাতে হবে।

নিজের ব্যবসার কাগজ পত্র দিয়ে নরমাল সৌজর্ন্যে রূপান্তরিত করার কোটাঃ

  • ৭০০ কোটা যারা ইতালিতে স্টুডেন্ট ভিসা, ট্রেইনিং ভিসা ও বিভিন্ন কোর্স এর ভিসা নিয়ে এসে সেই ক্যাটাগরির পেরমেসসো দি সৌজর্ন্য পেয়েছেন। তারা তাদের ঐ সৌজর্ন্যকে নরমাল কাজের সৌজর্ন্যতে রূপান্তরিত করার জন্য আবেদন করতে পারবেন। তবে আপনাকে নিজের ব্যবসা নিজে করেন সেই সকল কাগজ পত্র দেখাতে হবে।
  • ১০০ টি কোটা যাদের ইউরোপের অন্যান্য দেশের কার্টা দি সৌজর্ন্য রয়েছে তারা, ইতালির সৌজর্ন্য পাওয়ার জন্য আবেদন করতে পারবেন। তবে আপনাকে নিজের ব্যবসা নিজে করেন সেই সকল কাগজ পত্র দেখাতে হবে।

বন্ধুরা আশা করি আপনাদের ইতালির ২০১৮ এর মৌসুমে ভিসার গ্যাজেট সম্পর্কে পরিস্কার করে বুঝাতে পেরেছি। আপনাদের সকলের কাছে অনুরোধ জনস্বার্থে এই পোস্টটি বেশি বেশি করে শেয়ার করে সকলের কাছে পৌঁছে দেওয়ার জন্য, ধন্যবাদান্তে আমিওপারি টিম পরিবার বর্গ।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* ২০১৮ নতুন নিয়মে দেশে ইতালি ফ্যামিলি ভিসার আবেদন প্রক্রিয়ার বিষয় গুলো জেনে নিন। এখানে ক্লিক করে।

* যেভাবে সনাক্ত করবেন জাল পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট। এখানে ক্লিক করে জেনে নিন। 

*ইউরোপ থেকে ৯৩ হাজার অবৈধ দেশে পাঠানোর বিষয় টি সত্য না মিথ্যা? জেনে নিন বিস্তারিত। এখানে ক্লিক করে।

*ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন!! এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* মে ২০১৭ থেকে বাংলাদেশীদের জন্য ইতালির “তিরিচিনো” ত্রেইনিং ভিসা পুনরায় চালু। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* সেঞ্জেন ভুক্ত ইউরোপের যেকোনো দেশের পাসপোর্ট,রেসিডেন্স কার্ড, ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি ডকুমেন্টস গুলো চিনে রাখুন। আজকের বিষয় Austria এখানে ক্লিক করুন।

*ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচুন অন্যকে বাঁচান। এখানে ক্লিক করে পড়ুন।

* ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* ইতালির ট্যুরিস্ট ভিসা পাওয়ার কিছু চমৎকার তথ্য,কেন আমি ভিসা পাইনা? তার সমাধান? এখানে ক্লিক করে জেনে নিন।

* কিভাবে ইতালির টুরিস্ট ভিসার জন্য আবেদন করবেন? কি কি লাগবে ইত্যাদি বিষয় জানতে এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

*ইতালিতে ট্যুরিস্ট ভিসায় এসে ফেরত না গেলে কি হবে?পুলিশ ধরলে কি হবে?ট্যুরিস্ট ভিসা নিয়ে যত প্রশ্ন ও তার উত্তর। এখানে ক্লিক করে জেনে নিন।

* এখন থেকে ইতালির ফ্যামিলি ভিসার আবেদনে কাজির আইডেণ্টিটি কার্ড জমাদান আবশ্যক। এখানে ক্লিক করে বিস্তারিত পড়ুন।

* ইতালিতে কাজ ছাড়াও Permesso di Soggiorno তথা রেসিডেন্স পারমিট নবায়নের উপর দারুন এক সুখবর। এখানে ক্লিক করে পড়ুন।

* ডয়েচ ব্যাংকে ব্লক একাউন্ট খোলা, ডকুমেন্ট পাঠানোর নিয়মাবলী এবং এম্ব্যাসির সহযোগীতা। আপডেটঃ ২৭ আগস্ট, ২০১৬ (লিখাতি পড়তে এখানে ক্লিক করুন)

*ইতালিয়ান কাগজ ধারীরা কিভাবে ইংল্যান্ডের ট্যুরিস্ট ভিসার আবেদন করবেন? কি কি কাগজ পত্র লাগবে? জেনে নিন বিস্তারিত।

* ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে?ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

*ইতালিয়ান পাসপোর্টের আবেদন করবো? কোন বিষয় গুলো অবশ্যই উল্লেখ করতে হবে? এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইউরোপের বা ইতালির পাসপোর্ট নেওয়ার সময় দ্বৈত নাগরিকত্ব রাখার সুবিধা অসুবিধা গুলো জেনে রাখুন?  বিস্তারিত এখানে। 

*ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।বিস্তারিত জেনে নিন।

*হাজারো অবৈধ ইমিগ্রান্টদের জন্য পর্তুগালের দরজা বন্ধ।Immigration News Update about Portugal এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিস্থ রোমের বাংলাদেশ দূতাবাসের জরুরী বিজ্ঞপ্তি, অনলাইন এপয়েন্টমেন্ট ব্যতীত কোন প্রকার কাজ সম্পাদন করা হবে না? বিস্তারিত এখানে।

*ইতালিতে রোড এক্সিডেন্ট হলে কিভাবে ৩০ দিনের মধ্যে ক্ষতিপূরণ পাবো? জেনে নিন বিস্তারিত।এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

*ইতালিতে নির্যাতিত নারীরা কিভাবে তাদের অধিকার,হক আদায় করবেন?কোথায় যাবেন?কি করবেন? পার্ট – ১ এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিন।

* বন্ধ হল ইতালির স্টুডেন্ট ভিসায় আসার পথ। এখানে ক্লিক করে বিস্তারিত জেনে নিতে পারেন।

* ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করতে পারে? এখানে ক্লিক করে জেনে নিতে পারেন।

যারা ইউরোপের বিভিন্ন বিষয় নিয়ে সমস্যায় ভুগছেন অথবা ইতালিতে ফ্যামিলি ভিসা নিয়ে নানা ধরণের সমস্যায় ভুগছেন? অথবা দেশে জমা দিয়ে ভিসা পাচ্ছেন না? বা ফ্যামিলি ভিসা থেকে শুরু করে ইতালি ও ইউরোপের যেকোনো ধরণের ভিসা সংক্রান্ত বিষয়ে আইনি সহায়তার জন্য সরাসরি আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩২৭২০৭৮৯০৮ (WIND)  ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালির কাজ মন্ত্রণালয় থেকে বলা হয়েছে। ৫ লাখ বেকার শ্রমিক রয়েছে ইতালিতে।কাজেই নতুন দেক্রেতো ফ্লুসসি ...
ইতালিতে নতুন Decreto Flussi 2014 বা সিজনাল ভিসার ঘোষণা!! ১০০০০ কর্মী মৌসুমে কাজের জন্য আবেদন করতে পা...
ইউরোপে অবৈধ প্রবাসীদের জন্য সুখবর। খুব শীঘ্রই ইতালিতে অবৈধদের বৈধ করার গেজেট পাস হতে যাচ্ছে।
ইতালিতে মৌসুমি কাজে প্রবেশ করার ভিসার জন্য আবেদন প্রেরণ করা যাবে ৮ ই মে ২০১৫ থেকে।
ইতালীতে ২০১৬ সিজনাল জব ভিসায় বাংলাদেশ এবারও ব্ল্যাকলিস্টে
ইতালিতে Decreto Flussi 2017 বা সিজনাল ভিসার অফিসিয়াল গ্যাজেট প্রকাশিত!!১৪ মার্চ ২০১৭ সকাল ৯টা থেকে ফ...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1151 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment