২০১৯ থেকে ইতালির রেসিডেন্স সার্টিফিকেট মিলতে ফ্রীতে অনলাইনে।

by Lesar on জানুয়ারী ২৬, ২০১৯পোস্ট টি ২,২২৩ বার পড়া হয়েছে in ইতালিতে আমাদের নিত্য প্রয়োজনীয় তথ্য

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমাদের সালাম ও শুভেচ্ছা গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা আমরা যারা ইতালি প্রবাসী তাদের সকলের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়, যে আগামী ৩১ শে জুন ২০১৯ থেকে ইতালির কমুনে থেকে রেসিডেন্স সার্টিফিকেট, ফ্যামিলি সার্টিফিকেট, মেরিজ সার্টিফিকেট থেকে শুরু করে কমুনে সংক্রান্ত সকল ধরনের সার্টিফিকেট পাওয়া যাবে সম্পূর্ণ ফ্রীতে এবং খুব দ্রুত।

মানে বিগত সময় আমাদের কে,উপরে উল্লেখিত বিভিন্ন ধরনের সার্টিফিকেট নিতে হলে সবার আগে কমুনেতে এপয়েন্টমেন্ট নেওয়া লাগতো এবং অনেক সময় এই এপয়েন্টমেন্ট ১ মাস পরে বা ২ মাস পরে গিয়ে পড়তো, আবার সেই এপয়েন্টমেন্ট এর দিন আমাদের সকল কাজকর্ম বাদ দিয়ে কমুনেতে উপস্থিত হয়ে চার্জ পরিশোধ করেই মিলতো এসব সার্টিফিকেট। কিন্তু বর্তমানে আগের মতো আর ঝামেলা পোহাতে হবেনা এবং সম্পূর্ণ ফ্রীতে ঘরে বসেই মিলবে সকল ধরনের সার্টিফিকেট।

যা আমাদের ঘরে বসে নিজ নিজ কম্পিউটারের মাধ্যমে কমুনের ওয়েব সাইতে গিয়ে আবেদন করতে হবে, এবং আবেদন করার খুব অল্প সময়ের মধ্যেই আমরা পেয়ে যাবো আমাদের আবেদন করা সার্টিফিকেট। যার ফলে আমাদের কে এখন থেকে আর এসকল সার্টিফিকেট এর জন্য কাজকর্ম বাদ দিয়ে কমুনে যেতে হবে না, এবং মাসের পর মাস এপয়েন্টমেন্ট নিয়ে বসে থাকারও দরকার নেই।

তবে আমাদের সককেই কমুনের এই সেবা পেতে হলে একটি SPID অ্যাকাউন্ট করতে হবে যা দিয়ে আমরা কমুনের ওয়েব সাইট থেকে সরকারী কাজে ব্যবহৃত সকল ধরনের অফিস আদালত এর ওয়েব সাইট এক্সেস করে ওদের দেওয়া সকল ধরণের সেবা ঘরে বসেই নিতে পারবো।

এখন আপনাদের মনে প্রশ্ন জাগতে পারে যে SPID এইটা আবার কি?

হাঁ বন্ধুরা এই SPID হচ্ছে – ২০১৯ সাল থেকে ইতালির সরকার নতুন একটি নিয়ম করেছে, আর আমাদের সকল কে এই নিয়মের মাধ্যমে অগ্রসর হতে হবে, যদি আপনারা ইতালিরে সরকারী সোশ্যাল কোন সেবা পেতে চান। আর নতুন এই সেবার নাম হচ্ছে SPID । আমরা জানি যে আপনারা অনেকেই এখন পর্যন্ত এই বিষয় টি সম্পর্কে অবগত নন। আর তাই আমরা আপনাদের মাঝে সরকারের নতুন এই সেবা ও আইন সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করছি।

SPID এর সম্পূর্ণ মিনিং হচ্ছে Sistema Pubblico di Identità Digitale মানে আজকের পর থেকে আপনাকে অবশ্যই একটি SPID অ্যাকাউন্ট করে নিতে হবে। আর এই স্পীড অ্যাকাউন্ট করার মাধ্যমে আপনি ইতালির সরকারী সকল সেবা অনলাইনের মাধ্যমে গ্রহণ করতে পাড়বেন। যেমন কমুনের সেবা, প্রেফেত্তুরার সেবা, চিত্তাদিনান্সার জন্য, ফ্যামিলি ভিসার জন্য থেকে শুরু করে রেসিডেন্স সার্টিফিকেট আবেদন করা, রেদিডেন্স পরিবর্তন ও নতুন আবেদন করা, সন্তান কে স্কুলে ভর্তি করা থেকে শুরু করে যা যা সেবা বা বিভিন্ন সোশ্যাল বোনাস রয়েছে তার সব কিছুই এই SPID অ্যাকাউন্ট দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। আপনারা হয়তো এখন বিষয়টি সম্পর্কে না জেনে থাকলেও খুব শীগ্রই নানা জন কে নানান জায়গায় দৌড়তে দেখবেন এই স্পীড অ্যাকাউন্ট করার জন্য।আর তাই আমিওপারি টিম ও ইতালিয়ান প্রশাসনিক টিম মিলে আপনাদের মাঝে স্পীড কি এবং কিভাবে এই স্পীড অ্যাকাউন্ট করতে হবে সেই বিষয় নিয়ে যৌথভাবে একটি ভিডিও টিউটোরিয়াল করে বুঝানোর চেষ্টা করা হয়েছে। কাজেই আপনারা সকলেই এখানে ক্লিক করে SPID নিয়ে করা ভিডিওটি খুব মনোযোগ দিয়ে দেখবেন। আর এই ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারেন।আর কিভাবে স্পীড অ্যাকাউন্ট করতে হয় সেই বিষয়ে আরও বিস্তারিত জানার জন্য আমিওপারি টিম এর সাথে সরাসরি যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (IMO) মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (IMO)
ইমেইলঃ info@amiopari.com
ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* ইতালিয়ান কাগজ ধারী বাংলাদেশীরা অবৈধদের কিভাবে বৈধ করবেন? বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিন।

* ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? সেই বিষয়ে বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিতে পাড়বেন।

* কিভাবে সহজে ইউরোপের সেঙ্গেন ভিসা করবেন?সেই বিষয়ে বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিতে পাড়বেন।

* ইতালিতে সবচাইতে কমে গাড়ি/মোটর সাইকেলের ইন্সুরেন্স করাবেন কিভাবে? বিস্তারিত জানতে এখানে ক্লিল করুন

* ইতালিতে সল্প মূল্যে দাঁতের চিকিৎসা করাবেন কিভাবে? বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিন।

* ইতালির ইলেক্ট্রনিক আইডি কার্ডে আনা হয়েছে নতুনত্ব।এই কার্ড ছাড়া ইউরোপ ভ্রমণ দুষ্কর। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন

* পর্তুগালে ২০১৮ সালে কিভাবে অবৈধরা বৈধ হবেন?সরকারের নতুন ঘোষণা। বিস্তারিত জানতে এখানে ক্লিল করুন

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালির প্রয়োজনীয় ফোন নাম্বার এ্যাম্বুলেন্স-থানা-হাঁসপাতাল-কমুনে ইত্যাদি ইত্যাদি
কম খরচে কিভাবে ইতালিতে মানি ট্র্যান্সফার করবেন?
ইতালির রোম প্রবাসী পরিবারদের জন্য থাকা খাওয়া ফ্রি "নতুন একটি প্রোজেক্ট রোম কমুনির তরফ থেকে"...
ইতালির জরুরী বিভাগের গুরুত্বপূর্ণ ফোন নাম্বার গুলো সংগ্রহে রাখুন, যা আপনার সহ অনেকের জীবন বাঁচাতে সা...
ইতালির বাস/ট্রামে/মেট্রোর বাৎসরিক টিকেট কিভাবে ২৫০ ইউরোর পরিবর্তে ১২৫ ইউরোতে করাবেন।
বাংলাদেশ এয়ারপোর্ট নতুন ব্যাগেজ বিধিমালা ২০১৮

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1161 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment