ইতালিয়ান কাগজ ধারী বাংলাদেশীরা অবৈধদের কিভাবে বৈধ করবেন?

by Lesar on জানুয়ারী ২৪, ২০১৯পোস্ট টি ২,৮৫৬ বার পড়া হয়েছে in permesso di Soggiorno ও ডকুমেন্ট সম্পর্কিত

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমাদের সালাম ও শুভেচ্ছা গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন।

বন্ধুরা আমরা যারা ইতালি প্রবাসী, আমাদের সকলের মনেই এই ধরনের কিছু প্রশ্ন ঘুরপাক করে, যে আমি ইতালির কাগজ ধারী এবং আমি কি চাইলে ইতালিতে অবৈধ কাউকে বৈধ করতে পারবো?

উত্তরঃ হাঁ, আপনারা যারা ইতালিয়ান ডকুমেন্টস ধারী তারা চাইলে ইতালিতে অবৈধদের বৈধ করতে পারবেন। আর ইতালির এই বৈধ করন প্রক্রিয়া কে বলা হয় কোয়সিওনে ফ্যামিলিয়ারে Coesione familiare  যার মাধ্যমে আপনি যদি ইতালিয়ান পেরমেসসো দি সৌজর্ন্য ধারী হয়ে থাকেন তাহলে আপনার অবৈধ পরিবারের সদস্যদের বৈধ করতে পাড়বেন।

বন্ধুরা তাহলে আসুন ভালো করে বিষয়টা সম্পর্কে জেনে নেই যে, আসলে এই কোয়সিওনে ফ্যামিলিয়ারে Coesione familiare টা কি?

কোয়সিওনে ফ্যামিলিয়ারে Coesione familiare টা হচ্ছে ইতালির ফ্যামিলি ভিসার যে প্রক্রিয়া তথা রিকন-জুনজিমেন্তো ফ্যামিলিয়ারে ricongiungimento familiare এর বিপরীত। মানে আমরা যারা ইতালিতে ডকুমেন্টস নিয়ে বসবাস করি, তারা তাদের ফ্যামিলি কে ইতালিতে নিয়ে আসার জন্য এই রিকন-জুনজিমেন্তো ফ্যামিলিয়ারে ricongiungimento familiare বা ফ্যামিলি ভিসার জন্য আবেদন করার মাধ্যমে ইতালি নিয়ে আসতে পারি এবং আমাদের পরিবার ইতালি আসার পর আমার ইতালির পেরমেসসো দি সৌজর্ন্য এর মেয়াদ এর উপর ভিত্তি করে ওরা আমার ফ্যামিলি সদস্যদের কেও পেরমেসসো দি সৌজর্ন্য দিয়ে থাকে।

কিন্তু যাদের পরিবার ইতিমধ্যে ইতালিতে অবৈধ ভাবে অবস্থান কড়ছে, যেমন অনেকের পরিবার ইতালিতে আসে- ইতালির ট্যুরিস্ট ভিসা নিয়ে অথবা ইউরোপের অন্য দেশে ট্যুরিস্ট ভিসায় ঘুরতে গিয়ে ইতালি এসে, পরে আর দেশে ফেরত না গিয়ে অবৈধ ভাবে থেকে যায়। আবার অনেকের পরিবারের কোন এক সদস্য অবৈধ পথে বা সমুদ্র পাড়ি দিয়েও ইতালিতে এসে অবৈধ ভাবে থেকে যাচ্ছে, তো তারা আসলে কিভাবে ইতালিতে বৈধ হতে পারে? তাদের ইতালির ডকুমেন্টস ধারী পরিবারের সদস্য দ্বারা?

হাঁ বন্ধুরা আপনারা জেনে খুশি হবেন যে ইতালিতে পরিবাবের এই সকল অবৈধ সদস্য দের বৈধ করার জন্যই রয়েছে এই আইন যাকে কোয়সিওনে ফ্যামিলিয়ারে Coesione familiare বলে। এর মানে হচ্ছে আপনার যদি ইতালিয়ান বৈধ ডকুমেন্টস তথা পেরমেসসো দি সৌজর্ন্য বা রেসিদেন্স পারমিট থাকে এবং আপনার পরিবারের কোন সদস্য যদি ইতালিতে অবৈধ থাকে, তাহলে আপনি আপনার দ্বারা ওর পেরমেসসো দি সৌজর্ন্য করাতে পাড়বেন।

পরিবারের কাদের কে বৈধ করা যাবেঃ প্রথমেই মনে রাখতে হবে যে এই কোয়সিওনে ফ্যামিলিয়ারে দ্বারা আপনি শুধু মাত্র আপনার পরিবারের অবৈধ সদস্য দেরকেই বৈধ করতে পাড়বেন, যেমনঃ স্বামী-স্ত্রী, নাবালক সন্তান (তবে সন্তান দের ক্ষেত্রে প্রাপ্ত বয়স্ক সন্তান দের কেও বৈধ করা যাবে এই আইনের মাধ্যমে তবে আপনার সেই প্রাপ্ত বয়স্ক সন্তান যদি ১০০% অক্ষম তথা বিকলাঙ্গ হয় তাহলে), বাবা মাকে বৈধ করতে পাড়বেন তবে বাবা মার ক্ষেত্রে আপনাকে এক মাত্র সন্তান হতে হবে, আর আপনার বাবা, মার যদি আরও সন্তান থাকে তাহলে বাবা মাকে এই আইনে বৈধ করাতে হলে বাবা মার ৬৫ বছর বয়স হতে হবে এবং তাদের অন্য সন্তানেরা তাদের ভরণ পোষণে ব্যর্থ হলেই আপনি তাদের বৈধ করাতে পাড়বেন।

আর হাঁ অবৈধ ভাই বোন দেরকেও এই আইনের মাধ্যমে বৈধ করানো যায় তবে সেই ক্ষেত্রে আপনি ইতালির নরমাল পেরমেসসো দি সৌজর্ন্য ধারী হলে হবে না, আপনাকে ইতালির পাসপোর্ট ধারী হতে হবে, তবেই আপনি ইতালিতে আপনার ভাইবোন কে বৈধ করাতে পাড়বেন।

বন্ধুরা আমাদের জানা মতে অনেকেই বাবা-মা সহ স্বামী-স্ত্রী ও পরিবার এভাবে ট্যুরিস্ট ভিসায় ইতালি নিয়ে আসার পর বৈধ করিয়েছে। আর এই কোয়সিওনে ফ্যামিলিয়ারে Coesione familiare নিয়ে আরও অনেক কিছু বলার ও জানার আছে যা এখানে লিখে বলে শেষ করা যাবে না। আমরা হয়তো আমিওপারির ইউটিউব চ্যানেল এ এই বিষয়ে বিস্তারিত নিয়ে একটা ভিডিও আপলোড দেওয়ার চেষ্টা করবো, যদি সতকর্ম বেস্ততার মাঝে আপনাদের জন্য কিছু সময় বের করতে পারি। কাজেই এখানে ক্লিক করে আমিওপারির ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারেন সেই ভিডিওটি দেখার জন্য।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭  (IMO) মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (IMO)
ইমেইলঃ  info@amiopari.com
ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

উল্লেখ্য ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? সেই বিষয়ে বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিতে পাড়বেন।

কিভাবে সহজে ইউরোপের সেঙ্গেন ভিসা করবেন?সেই বিষয়ে বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিতে পাড়বেন।

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

নিজে নিজে কন্ট্রোল করুন! সানাতরিয়া ২০১২ বা অবৈধদের বৈধ করণ প্রক্রিয়া?
জেনে নিন ইতালীর রোমের বড় কোসতুরা বা থানার ঠিকানা ও সময়সূচী
ইতালিতে এবার বাড়লো marche da bollo বা স্ট্যাম্প এর দাম,মানে অসহায় প্রবাসিদের আবার বাঁশ
ইতালি প্রবাসীরা জেনে নিন ইতালিতে Codice Fiscale এর নতুন ধরন।
ইতালির ওয়ার্ক পারমিট বা PERMESSO DI SOGGIORNO এর রিনিউ স্ট্যাটাস নিয়ে নতুন একটি তথ্য।যা ইতালি প্রবা...
Carta di soggiorno অথবা ইতালির স্থায়ী রেসিডেন্স পারমিট সম্পর্কে জেনে নিন বিস্তারিত। কে জমা দিতে পারব...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1161 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment