ইতালির ডকুমেন্টস দিয়ে যারা ফ্রান্স,জার্মান থাকেন তাদের জন্য দুঃসংবাদ, ২০১৯ থেকে।

by Lesar on ফেব্রুয়ারী ৪, ২০১৯পোস্ট টি ৫,৩০৮ বার পড়া হয়েছে in ইতালি ও ইউরোপের আইনগত গাইড

প্রিয় আমিওপারি সম্মানিত পাঠক বৃন্দ প্রথমে মহান সৃষ্টিকর্তার নাম নিয়ে শুরু করছি। সবাই আমাদের সালাম ও শুভেচ্ছা গ্রহণ করবেন। আশা করি আপনারা সবাই পরম করুণাময়ের অশেষ রহমতে ভালোই আছেন। বন্ধুরা ২০১৯ সাল আমরা যারা ইতালির ডকুমেন্টস নিয়ে বসবাস করছি, তাদের জন্য অনেক কঠিন একটা বছর। কারন চলতি বছর ইতালির নতুন সরকার তথা বিদেশীদের বিপক্ষের সরকার দিন দিন অভিবাসীদের উপর সকল নিয়ম কানন কঠিন থেকে কঠিনতর করে যাচ্ছে। আর যার ফলে আমরা যারা ইতালিতে পূর্বে অনেক সহজেই আমাদের ইতালির কাগজ নবায়ন করতে পারতাম বর্তমানে এটি নবায়ন করা অনেকটা দুস্কর হয়ে যাবে।

যেমন এই সম্পর্কে অনেক গুলো বিষয় রয়েছে তার মধ্যে আমরা প্রধান দু’টি কারন এখানে উল্লেখ করে বলছি, যদি পরবর্তীতে সময় পাই তাহলে আমাদের ইউটিউব চ্যানেলটিতে এই বিষয়ে বিস্তারিত নিয়ে একটি ভিডিও আপলোড দেওয়ার চেষ্টা করবো।

আমরা যারা ইতালির কাগজ নিয়ে বৈধ ভাবে বসবাস করছি, তারা সকলেই জানেন যে আমাদের যাদের ইতালির নরমাল পেরমেসসো দি সৌজর্ন্য বা আবাসিক পারমিট রয়েছে, তাদের এই পেরমেসসো দি সৌজর্ন্য টির মেয়াদ শেষে নবায়ন করাতে হয়। আর আমাদের এই নবায়নের জন্য প্রশাসনের কাছে আমাদের বাৎসরিক আয় এর উৎস দেখাতে হয় এবং এই আয়ের উৎস স্বরূপ আমরা দুই ধরনের মাধ্যম এর শরণাপন্ন হতাম।

১- ইতালিতে একটি কাজের কন্ট্রাক্ট অথবা
২- ইতালিতে ব্যবসা করি এবং ব্যবসায়িক কাগজ পত্র

এখন কথা হচ্ছে বিগত সময়ে উক্ত বিষয়ের বিভিন্ন কাগজ পত্রের হিসাব নিকাষ এনালগ সিস্টেমে করা হত, যার ফলে আমরা অনেক সহজেই পাড় পেয়ে যেতাম। কিন্তু ২০১৯ সাল থেকে আমরা যারা কাজ করি অথবা ব্যবসা করি তাদের সকল ধরনের কাজকর্মের হিসাব-নিকাস করা হবে ডিজিটাল সিস্টেমে। মানে অনলাইনে।

যেমন ধরুন আমি একজন কর্মচারী মানে কারো অধিনে কন্ট্রাক্টে জব করি, তো আমি যে আমার মালিকের জন্য কাজ করি আমার মালিক আমাকে প্রটি মাসে কাজের মজুরী বাবদ যে পারিশ্রমিক দিয়ে থাকে সেটা বাধ্যতামূলক আমার ব্যাংক এর অ্যাকাউন্টে পরিশোধ করতে হাবে। যা আগে হাতে হাতে পরিশোধ করলেও চলতো। কিন্তু ২০১৮ এর জুলাই মাস থেকে এই আইন করে দেওয়া হয়েছে যে, যে কোন মালিক পক্ষ, যদি কাউকে কন্ট্রাক্টে কাজে রাখে, তাহলে সে তার কর্মচারীর বেতন আগের মত আর হাতে হাতে পে করতে পাড়বে না, মালিক পক্ষকে অবশ্যই কর্মচারীর ব্যাংক অ্যাকাউন্টে পে করতে হবে।

এবার ধরি আমরা যারা ব্যবসায়ী, বিগত সময়ে আমাদের মধ্যে অনেকেই আছেন যারা প্রকৃত পক্ষে ব্যবসা না করে নাম মাত্র ব্যবসায়িক একটা পার্টিটা ইভা তথা ভাট নাম্বার ও চেম্বার অব কমার্সে রেজিস্ট্রেশন করে শুধুমাত্র সেই সকল কাগজ দিয়েই কাগজ নবায়ন করাতে পাড়তেন। আমরা ব্যবসা করার জন্য যে পণ্য ক্রয় করি, বা বিক্রি করি তার কোন চালান রশিদ বা অন্যান্য কাগজপত্র না দেখালেও হত। কিন্তু ২০১৯ সাল থেকে ব্যবসায়ী দের জন্য তাদের ব্যবসার পণ্য ক্রয় ও বিক্রয় করার বিষয় গুলো অনলাইন ভিত্তিক করে দেওয়া হয়েছে, মানে আমরা যারা ব্যবসায়িক কাগজ দিয়ে কাগজ নবায়ন করতে জাব তখন প্রশাসন খুব সহজেই কন্ট্রোল করে নিতে পাড়বে যে, আমরা প্রকৃত ব্যবসায়ী কিনা। যেমন ২০১৯ সাল থেকে আমরা যারা ব্যবসা করি তাদের সকল কে পণ্য কেনার চালান রশিদ বা ইতালিতে আমরা যেটাকে বলি ফাত্তুরা সেই ফাত্তুরা PEC অথবা SDI কোড এর মাধ্যমে আদান প্রদান করতে হবে। আর এই PEC অথবা SDI কোড কি সেই বিষয় নিয়েও পরে বিস্তারিত আলোচনা করবো।

কাজেই বন্ধুরা আশা করি এবার আপনারা বিষয় টি বুঝতে পারছেন, যে আমরা যারা ইতালির ডকুমেন্টস নিয়ে ফ্রান্স, জার্মান বা ইউরোপের অন্য দেশে বসবাস করি, তাদের এই ইতালিয়ান ডকুমেন্টস রক্ষা করা অনেক কঠিন হয়ে যাবে চলতি বছর এর পর থেকে।আসলে এখানে আরও অনেক বিষয় রয়েছে, যা আমরা পরে আমাদের ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড দেওয়ার মাধ্যমে আপনাদের কাছে তুলে ধরার চেষ্টা করবো। কাজের আপনারা যারা এখনো আমিওপারির ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করেন নি? তারা এখানে ক্লিক করে চ্যানেলটি সাবস্ক্রাইব করে রাখতে পারেন।

উল্লেখ্য আমিওপারিতে পূর্বে প্রকাশিত ইউরোপ ও ইতালি নিয়ে অনেক প্রয়োজনীয় কিছু লেখার লিঙ্ক এখানে তুলে ধরা হল যা আপনাদের কাজে আসতে পারে।

* ইতালিয়ান কাগজ ধারী বাংলাদেশীরা অবৈধদের কিভাবে বৈধ করবেন? বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিন।

* ইতালিতে কিভাবে দ্রুত ট্যুরিস্ট ভিসার মাধ্যমে পরিবার নিয়ে আসবেন? কি কি লাগবে? সেই বিষয়ে বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিতে পাড়বেন।

* কিভাবে সহজে ইউরোপের সেঙ্গেন ভিসা করবেন?সেই বিষয়ে বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিতে পাড়বেন।

* ইতালিতে সবচাইতে কমে গাড়ি/মোটর সাইকেলের ইন্সুরেন্স করাবেন কিভাবে? বিস্তারিত জানতে এখানে ক্লিল করুন

* ইতালিতে সল্প মূল্যে দাঁতের চিকিৎসা করাবেন কিভাবে? বিস্তারিত এখানে ক্লিক করে জেনে নিন।

* ইতালির ইলেক্ট্রনিক আইডি কার্ডে আনা হয়েছে নতুনত্ব।এই কার্ড ছাড়া ইউরোপ ভ্রমণ দুষ্কর। বিস্তারিত পড়তে এখানে ক্লিক করুন

* পর্তুগালে ২০১৮ সালে কিভাবে অবৈধরা বৈধ হবেন?সরকারের নতুন ঘোষণা। বিস্তারিত জানতে এখানে ক্লিল করুন

আর যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন। তাহলে আমিওপারিতে প্রকাশিত প্রতিটি লেখা আপনার ফেসবুক নিউজ ফিডে পেয়ে যাবেন। ধন্যবাদ।

*****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

ইতালিয়ান বা ইউরোপের পাসপোর্ট এর জন্য দেশে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট করবেন যেভাবে!!
ইতালি সহ ইউরোপে পুলিশ দ্বারা গ্রেফতার,জিজ্ঞাসাবাদ বা কেউ আপনাকে আঘাত করা,মারধর ইত্যাদিতে আপনার করনীয়...
প্রবাসের মাটিতে তথা বিদেশে গিয়ে বিপদে পড়লে কি করবেন? বা আপনার অধিকার ও হক সম্পর্কে বিস্তারিত জেনে নি...
ইউরোপ প্রবাসীরা সাবধান? ইউরোপে প্রবেশ নিষেধাজ্ঞা অথবা এণ্ট্রি ব্যান কি? কি কি কারনে আপনাকে ব্যান করত...
পর্তুগালের অবৈধ প্রবাসীদের জন্য সুখবর।।২০১৮ জুন মাসের নতুন আইন।
পর্তুগালে ২০১৮ সালে কিভাবে অবৈধরা বৈধ হবেন?সরকারের নতুন ঘোষণা।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1161 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 0 comments… add one now }

Leave a Comment