ইতালিতে প্রবেশ করার মোট ২১ ধরণের ভিসা রয়েছে? আপনি কি জানেন? আসুন জেনে নেই ভিসা গুলো সম্পর্কে!

by Lesar on আগস্ট ২১, ২০১৪পোস্ট টি ১৬,৮০৮ বার পড়া হয়েছে in ইতালির ইম্মিগ্রেশন তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। আজকে আমরা জানবো ইতালিতে প্রবেশ করার জন্য কতো ধরণের ভিসা রয়েছে? আসলে এই ভিসা নিয়ে সবার মনেই নানান ধরণের কৌতূহল থাকে, কেননা আমাদের সবার মনেই কিন্তু ইউরোপের কোন একটি দেশে পারি জমানোর ইচ্ছা থাকে এবং আমরা অনেক সময়ই দেখি অমুকে এই ধরণের ভিসায় ইতালি যাচ্ছে আবার তমুকে ঐ ধরণের ভিসা পেয়েছে। কাজেই আপনাদের মনের এই ভিসা সংক্রান্ত প্রশ্ন গুলো নিয়েই সাজানো হয়েছে আমাদের আজকের এই লেখা।

ইতালির আইন অনুযায়ী ইতালিতে প্রবেশ করার জন্য মোট ২১ ধরণের ভিসা রয়েছে আর আমরা সেই ২১-টি ভিসার নাম সম্পর্কে ও বিস্তারিত জানবো।

১- Visto per “adozione” (V.N.)- Visa for “adoption” যেমন আপনার কোন সন্তান হচ্ছে না তখন আপনি চাইলে কাউকে পালক হিসেবে এই ভিসার মাধ্যমে নিয়ে আসতে পারবেন।তবে এই ক্ষেত্রে যার জন্য আবেদন করবেন তাকে অবশ্যই নাবালক হতে হবে। এই ভিসাতি ইতালির এই 184/1983 (articoli 32 e 39, lettera h) তম আইনের মধ্যে পরে।

২- Visto per “affari(V.S.U.)- Visa for “business  আসলে এই ভিসা নিয়ে বিস্তারিত লেখার কোন প্রয়োজন নেই। এটা বিভিন্নি শিল্প প্রতিষ্ঠানের মালিক ইতালিতে ব্যবসার ক্ষেত্রে পেয়ে থাকে।

৩-  Visto per “cure mediche”(V.S.U. o V.N.)- Visa for “medical care”  ইতালিতে চিকিৎসার ক্ষেত্রে এই ভিসার জন্য আবেদন করা যায়। তবে এই ভিসায় যে ইতালি আসবে তাকে অস্থায়ী ইতালিয়ান রেসিডেন্ত পারমিট দেওয়া হয়।

৪- Visto “diplomatico” per accreditamento o notifica (V.N.) এই ভিসা কূটনৈতিক দের জন্য। যেমন আমাদের দেশের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি, মন্ত্রী বর্গ সহ যারা কূটনৈতিক কর্মকাণ্ডের সাথে জড়িত তাদের কূটনৈতিক মর্যাদায় এই ভিসা দেওয়া হয়।

৫- Visto per “gara sportiva” (V.S.U.)- Visa for “sporting event” (V.S.U.)   বিভিন্ন দেশের খেলোয়ার দের জন্য এই ভিসা।

৬- Visto per “invito” (V.S.U.)- Visa for “invitation” (V.S.U.) বিভিন্ন কাজে নানা ধরণের প্রয়োজনে আমন্ত্রণ জানিয়ে এই ভিসার জন্য আবেদন করা হয়।

৭- Visto per “lavoro autonomo” (V.S.U. o V.N.)- Visa for “self-employment” (V.S.U. or V.N.)  নিজেই নিজের ব্যবসা পরিচালনা করবেন তাদের এই ভিসা দেওয়া হয়। তবে এই ভিসার জন্য অনেক নিয়ম কানন রয়েছে, যা আমরা সময় স্বল্পতার জন্য লিখতে পারছি না।

৮- Visto per “lavoro subordinato” (V.S.U. o V.N.)- Visa for “employment” (V.S.U. or V.N.)  এটা সেই ঐতিহ্যবাহী ভিসা যা দিয়ে আমাদের দেশ থেকে লক্ষ্য লক্ষ্য বাঙ্গালী ইতালিতে প্রবেশ করেছেন নরমাল জব বা সিজনাল জব ভিসায়, এবং দুঃখের বিষয় যে বর্তমানে ইতালিয়ান সরকার বাংলাদেশ কে এই ভিসার কোটা থেকে বাদ দিয়ে রেখেছেন।

৯- Visto per “missione” (V.S.U. o V.N.) – Visa for “mission” (V.S.U. or V.N.)  এটা বিভিন্ন কাজে যেমন হতে পারে রাজনৈতিক, সরকারি বা পাবলিক রিলেটেড কোন অর্গানাইজেশন বাস্তবায়ন করা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে এই ভিসা দেওয়া হয়।

১০- Visto per “motivi familiari” (V.N.) – Visa for “family reasons” (V.N.) ইতালিতে রেগুলার ডকুমেন্ট নিয়ে বসবাসকারীগণ তাদের পরিবারকে এই ভিসার মাধ্যমে ইতালি নিয়ে আসতে পারে, তবে এখানে কিছু কথা না বললেই নয়, আপনি কি জানেন? যে- আপনি যদি ইতালিয়ান পাসপোর্ট ধারী হয়ে থাকেন তাহলে আপনি সরাসরি আপনার স্ত্রী বা সন্তান্দের জন্য বাংলাদেশে ইতালিয়ান দুতাবাসে গিয়ে আবেদন করতে পারবেন। যেমন সাধারণত আপনারা যারা ইতালিতে Permesso di soggiorno ধারী তারা কিন্তু তাদের পরিবারকে ইতালি নিয়ে আসার জন্য সবার প্রথম ইতালিতে ফ্যামিলি নিয়ে আসার জন্য আবেদন করেন, এবং এখান থেকে আপনাকে নুল্লা অস্তা দেওয়া হয়। কিন্তু যারা ইতালিয়ান পাসপোর্ট ধারী তাদের কে কষ্ট করে ইতালিতে আবেদন করতে হবে না। আপনি আলাদা দাপট নিয়ে সরাসরি বাংলাদেশ থেকে ইতালিয়ান দুতাবাসে গিয়েই আপনার পরিবারের জন্য ভিসার আবেদন করতে পারবেন কারন এটা আপনার অধিকার, এবং ইতালিয়ান দূতাবাস আপনার পরিবারের ভিসা দিতে বাধ্য থাকিবে। এবং এর সাথে সাথে এখানে আপনাদের আর একটি সিক্রেট বিষয় জানিয়ে দিচ্ছি। যে শুধু আপনার স্ত্রী বা সন্তারদের কেই নয়!! আপনি আপনার বাবা/মা সহ ১৮ বছরের নিচে ছোট ভাই-বোনের জন্যেও সরাসরি বাংলাদেশে ইতালিয়ান দুতাবাসে গিয়ে আবেদন করে তাদের ইতালি নিয়ে আসতে পারেন। সময় স্বল্পতার জন্য বিস্তারিত লিখতে পারলাম না। আরও বিস্তারিত জানার জন্য এই লেখার নিচে আমাদের সাথে যোগাযোগ করার লিঙ্ক রয়েছে সেখানে ক্লিক করে আমাদের কাছ থেকে বিস্তারিত জেনে নিতে পারবেন। যদি আপনার মনে কোন প্রশ্ন থাকে?

১১- Visto per “motivi religiosi” (V.S.U. o V.N.)- Visa for “religious reasons” (V.S.U. or V.N.) বিভিন্ন ধর্মীয় কর্মকাণ্ডের সাথে জড়িত ব্যক্তি বর্গ এই ভিসার জন্য আবেদন করে থাকেন।

১২- Visto di “reingresso” (V.N.) – Visa for “re-entry” (V.N.) আমাদের মধ্যে অনেকেই ইতালি থেকে তার নিজ নিজ দেশে যাওয়ার পর বিভিন্ন কারনে যেমনঃ আপনার পারমিট কার্ডটি হারিয়ে ফেলেছেন বা মারাত্মক অসুস্থতার কারনে আপনি আপনার পারমিট কার্ডের সময় শেষ হয়ে যাওয়া বা উক্ত সময়ের মধ্যে ইতালিতে প্রবেশ করতে না পারা ইত্যাদি কারনে এই ভিসা দেওয়া হয়।পুনরায় ইতালিতে প্রবেশ করার জন্য।

১৩- Visto per “residenza elettiva” (V.N.) – Visa for “elective residence” (V.N.)

১৪- Visto per “ricerca” (V.S.U. o V.N.) – Visa for “research” ( V.S.U.or V.N.)

১৫- Visto per “studio” (V.S.U. o V.N.) – Visa for “studio” (V.S.U. or V.N.) ইতালিতে উচ্চ শিক্ষার জন্য পড়তে আশা স্টুডেন্ট দের জন্য এই ভিসা।

১৬- Visto per “transito aeroportuale” (V.T.L.) – Visa for “airport transit” (V.T.L.) এই ভিসার মাধ্যমে সুধ মাত্র ইতালির এয়ারপোর্ট এর ভিতরেই এর বাহক গণ ঘুরতে পারবেন যেমন বিমান পরিবর্তন করা বা এয়ারপোর্ট এর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়া। তবে অবশই নির্দিষ্ট এলাকার ভিতর।এই ভিসা দিয়ে এয়ারপোর্ট এর বাহিরে যাওয়া যাবে না।

১৭- Visto per “transito” (V.S.U.) – Visa for “transit” (V.S.U.) তবে এই ভিসা দিয়ে নির্দিষ্ট সময়ের জন্য এয়ারপোর্ট এর বাহিরে যাওয়া যাবে, যেমন আমাদের দেশের বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর কর্মী দের এই ভিসা দেওয়া হয়।

১৮- Visto per “trasporto” (V.S.U.) – Visa for “transportation” (V.S.U.)

১৯-  Visto per “turismo” (V.S.U.) – Visa for “tourism” (V.S.U.)  এই ভিসা সম্পর্কে আপনারা সবাই জানেন এটা হচ্ছে টুরিস্ট বা পর্যটক ভিসা, তবে এই ভিসার অনেক নিয়ম কানন রয়েছে। আপনাদের মনে এই ভিসা নিয়ে কোন প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ থেকে জেনে নিতে পারেন।

২০- Visto per “vacanze-lavoro” (V.N.) – Visa for “working holiday” (V.N.)

২১- Visto per “volontariato” (V.S.U. o V.N.) – Visa for “voluntary” ( V.S.U.or V.N.)  যেমন আপনি স্বেচ্ছা সেবক হিসেবে যেমন কোন দেশে প্রাকৃতিক দুর্যোগের কারনে কোন ক্ষতি বা এরকম বিভিন্ন কারনে অন্যান্য দেশের স্বেচ্ছা সেবক গণ এই ভিসার মাধ্যমে ইতালি প্রবেশ করতে পারে।

বন্ধুরা আশা করি আপনাদের ইতালিয়ান ভিসা সম্পর্কে মোটামুটি কিছু ধারণা দিতে পেরেছি। তবে ইতালির মতো ইউরোপের সেঞ্জেন ভুক্ত দেশ গুলোর ভিসাও কিন্তু এই একি ক্যাটাগরির। যারা ইউরোপের সেঞ্জেন ভুক্ত দেশ গুলোর বিভিন্ন ডকুমেন্টস সম্পর্কে ধারণা নিতে চান তারা এখানে ক্লিক করে আমাদের পূর্বে প্রকাশিত লেখাটি পরে নিতে পারেন, যেখানে আপনি ইউরোপে প্রতিটি দেশের বিভিন্ন ডকুমেন্টস ছবি সহ দেখে নিতে পারবেন।

এবং ইতালিতে পরিবার নিয়ে আসার বিভিন্ন সমস্যার সমাধান করবেন কিভাবে? এই লেখাটি পড়তে এখানে ক্লিক করুণ।

এবং যারা ইতালিতে কতো রকমের পেরমেসসো দি সৌজর্ন্য বা আবাসিক পারমিট  রয়েছে তার সম্পর্কে ধারণা নিতে চান তারা এখানে ক্লিক করে আমাদের সেই লেখাটি পরে নিতে পারেন।

এবং সর্বোপরি উপড়ে আমরা আজকে ভিসা নিয়ে যে বিষয় গুলো আলোচনা করলাম সেটা শুধুমাত্র একটা ধারণা মাত্র। এখানে প্রতিটি ভিসার জন্য নিজ নিজ নিয়ম ও অনেক কিছু জানার রয়েছে যা আপনারা আমাদের কাছে সরাসরি যোগাযোগ করে জেনে নিতে পারবেন। আমাদের টিম এর সাথে যোগাযোগ করার জন্য এখানে ক্লিক করুন

উল্লেখ্যঃ যারা আপনাদের ফেসবুকে আমাদের সাইটের প্রতিটি লেখা পেতে চান তারা এখানে ক্লিক করে আমাদের অফিশিয়াল ফেসবুক পেজে গিয়ে লাইক দিয়ে রাখতে পারেন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এ বছরেও ইতালিতে ১০ হাজার বিদেশীকে কাজের প্রশিক্ষণ বাবদ ভিসা দেওয়া হবে।
ইটালিতে ট্রেনিং ভিসার গেজেট প্রকাশিত হয়েছে গত বছরের ন্যায় এবছরেও বাংলাদেশ থেকে প্রশিক্ষণ ভিসায় আসা য...
ইতালিতে Decreto Flussi 2014 ঘোষনা! ৫৫০০ জন নতুন প্রবেশ ও ১২৩৫০ জন ষ্টে-পারমিট পরিবর্তনের সুযোগ পাবে...
আজ সকাল ৯ টা থেকে ইতালিতে নতুন Decreto Flussi 2014 তে আবেদন কারীরা তাদের আবেদন প্রেরন করতে পারবেন।
ইতালি ও ইউরোপে অবৈধ অভিবাসীরা চাইলে ইতালিতে বৈধ হতে পারেন?কিন্তু কিভাবে বিস্তারিত পড়ুন!!
এখন থেকে ইতালির ফ্যামিলি ভিসার আবেদনে কাজির আইডেণ্টিটি কার্ড জমাদান আবশ্যক।

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1149 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 10 comments… read them below or add one }

Hridoy অক্টোবর ১৯, ২০১৪ at ৭:৫৩ পুর্বাহ্ন

Vai france er work visa ki akhon khola ase. Europe er kon country te normal work visa open ase.

Reply

Anisur rahman নভেম্ভর ৩০, ২০১৪ at ১০:০৪ পুর্বাহ্ন

I would like to study in europe for chef course.though I have completed my graduation on tourism and hospitality management. Now I would like to be a chef.so, which country is better to me for studying in chef course.i am waiting for ur confirmation.

Reply

Milon Ahomed ফেব্রুয়ারী ১১, ২০১৫ at ১১:৩৪ পুর্বাহ্ন

২০১৫ তে ইতালী আসার কোন ভিসা চালু আছে কি…??

Reply

jakir talukder মার্চ ৪, ২০১৫ at ১:৩৯ পুর্বাহ্ন

Assalamualaikum valo asen ami ki jante pari akon ki bd teke itali student anar sojuk ase ki ki vabe ki korte hobe ba koto taka koros hobe ki ki lagbe janaben please

Reply

jowel sarkar মার্চ ৮, ২০১৫ at ১:৩৪ অপরাহ্ণ

nice for the news

Reply

Jobs in globe মে ৯, ২০১৫ at ৭:৫৬ অপরাহ্ণ

Nice information about Italian Visa types. Very helpful data for the readers. Thanks

Reply

Shakhawat Hossain মে ২৭, ২০১৫ at ১:০৭ অপরাহ্ণ

Please give me some instruction, I want to go/visit south Korea. Now I am working in Oman. Next September I will come Bangladesh in my annual leave for 2 month. Tell me what is the necessary step and documents required for go south Korea with in my this leave. I also want to come back before finish my leave.

Reply

Rajon Nath জুন ১৪, ২০১৫ at ৭:১২ পুর্বাহ্ন

vi ami visit visa italy jete cay but sponsur pasci na sa ketre hotel booking nea visa abedon kurle visa poha jabe ni amar five country visa ace plz help mi brother

Reply

hasan choudhury জুন ১৫, ২০১৫ at ৯:১৪ পুর্বাহ্ন

Asslamualikum bhai ami amar bhai akta asta chitasa italy ta oka ki rokom legal baba ana jaba .

Reply

md:saiful islam জুলাই ২১, ২০১৫ at ৮:২৮ অপরাহ্ণ

২০১৫সালে জদি ইতালির ভিসা খোলে আমাকে জানাবেন।মোবাইল ০১৬২৪৮৯১৬০২

Reply

Leave a Comment