ইতালিয়ান পাসপোর্ট দ্রুত পাবো কিভাবে? ও ইতালিয়ান নাগরিকত্ব পেতে সে সংক্রান্ত কিছু বিষয় না জানলেই নয়।

by Lesar on ডিসেম্বর ২৬, ২০১৫পোস্ট টি ২১,০২৩ বার পড়া হয়েছে in ইতালির ইম্মিগ্রেশন তথ্য

প্রিয় আমিওপারির সম্মানিত পাঠক বৃন্দ আশা করি মহান সৃষ্টি কর্তার অশেষ রহমতে আপনারা সবাই ভালোই আছেন। বরাবরের মতো আজকেও আমিওপারি টিম আপনাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে হাজির, আজকে আমরা ইতালিয়ান পাসপোর্ট তথা “চিত্তাদিনানসা ইতালিয়ানা” নিয়ে অনেক অজানা বিষয় সম্পর্কে আলোচনা করবো।
বন্ধুরা আমাদের সকলের মনেই ইতালিয়ান পাসপোর্ট হাতে পাওয়ার একটি স্বপ্ন বিরাজ করে, কিন্তু ইতালিতে পাসপোর্ট পেতে হলে আমাদের অনেক সাধনা করতে হয়, যেমন ১০ বছর এখানে রেসিডেন্স এর বয়স হতে হবে, ৩ বছরের রেদ্দিতো তথা বাৎসরিক আয় দেখাতে হবে, এর সাথে আরও কিছু বিষয় রয়েছে, যার সকল কিছু পরিপন্ন হওয়ার পর আমরা আমাদের বহুপ্রতীক্ষিত এই ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করতে পারি। কিন্তু এই আবেদন করতে পারলেই কি কাজ শেষ? না বন্ধুরা আপনারা জানেন যে দীর্ঘ ১০ বছর সাধনার পর যখন সকল কাগজ পত্র সম্পন্ন করে পাসপোর্ট এর জন্য আবেদন করার পরেও কিন্তু আমাদের ২ বছর, ৩ বছর অনেকের আবার ৪ থেকে ৫ বছরও অপেক্ষা করতে হয়েছে পাসপোর্ট হাতে পেতে।

এখন কথা হচ্ছে আমরা যখন ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করি, করার পর থেকে আমরা অনলাইনের মিনিস্তেরো দেল ইন্তেরনোর (MINISTERO DELL’INTERNO) ওয়েব সাইটে গিয়ে ইচ্ছে করলেই আমাদের কাজ কতটুকু এগোল সেই সম্পর্কে জানতে পারি বা কিছুটা ধারণা অর্জন করা যায়। কিন্তু কথা হচ্ছে অনলাইনে আপনারা যখন কন্ট্রোল করে থাকেন তখন কিন্তু আপনাকে এক এক সময় এক এক ধরণের স্ট্যাটাস তথা নির্দেশনা প্রদর্শন করে থাকে, এখন আমরা কিভাবে বুঝবো আমাদের কাজ কতটুকু এগোল বা পরিপূর্ণ ধাপ গুলো আসলে কি কি? বা এখন যে স্ট্যাটাস তথা নির্দেশনা দেখতে পাচ্ছি, এর পরের স্ট্যাটাস তথা নির্দেশনা গুলো কি কি হবে? ইত্যাদি বিষয় গুলো কিন্তু আমাদের অজানা? তাই আজ আমরা ইতালিয়ান পাসপোর্ট এর আবেদন করার পর থেকে, যখন অনলাইনে কন্ট্রোল করতে যাবো? তখন কি কি ধরের স্ট্যাটাস তথা নির্দেশনা প্রদর্শন করবে? বা এর পরিপূর্ণ ধাপ গুলো সম্পর্কে জানবো। যাতে করে আপনি নিজে নিজেই এর সকল বিষয় গুলো আমাদের মাধ্যমে জেনে সবাইকে বলতে পারেন যে এখন আমিওপারি ইতালিয়ান পাসপোর্ট জমা দেওয়ার পরের ধাপ গুলো সম্পর্কে বিভিন্ন তথ্য গুলো বলেদিতে।

বন্ধুরা তাহলে আসুন জেনে নেই ইতালিয়ান পাসপোর্ট আবেদন করার পর থেকে কিভাবে কি কি ধাপে কাজ গুলো সম্পন্ন হয়েথাকে?
সবার আগে আপনাদের ভালো করে বুঝানোর জন্য নিন্মে একটি চিত্র তুলে ধরা হল। যেখানে আপনারা জানতে পারবেন আপনার ফাইল গুলো ইতালিয়ান সরকারী কোন কোন দপ্তরে পাঠানো হচ্ছে এবং কার পরে কার কার্যক্রম গুলো সম্পন্ন হচ্ছে। উল্লেখ্য নিন্মের ছবিটি আরও স্পষ্ট আকারে দেখতে চাইলে এখানে ক্লিক করে দেখে নিতে পারেন।

এবার নিচের লেখা গুলো লক্ষ্য করুণ।
উল্লেখ্য বিগত দিন গুলোতে ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করতে চাইলে প্রথমে প্রেফেত্তুরাতে এপয়েন্টমেন্ট নিয়ে সেই দিন সরাসরি সকল কাগজ পত্র নিয়ে আবেদন পত্র জমা দিয়ে আসতে হত, কিন্তু বর্তমানে তথা ২০১৫ সালের ১৮ ই মে থেকে এই জমা দেওয়ার পদ্ধতি সম্পূর্ণ অনলাইন ভিত্তিক করা হয়েছে (এই বিষয় নিয়ে আমিওপারিতে পূর্বে একটি লেখা প্রকাশ করা হয়েছিলো চাইলে এখানে ক্লিক করে সেই লেখাটি পরে আসতে পারেন) কাজেই আমরা যেদিন থেকে অনলাইনে এর আবেদন করবো, করার পর থেকে যখনি আমরা আমাদের অবস্থা সম্পর্কে জানতে অনলাইনে যাবো, যাওয়ার পর পর্যায়ক্রমে নিন্মের ধাপ গুলো দেখতে পাবো,

ধাপ ১- “L’istruttoria è stata avviata. Si è in attesa dei pareri necessari alla definizione della pratica ” এই লেখাটি সবাই জমা দেওয়ার পর দেখতে পাবেন। অনেকের ক্ষেত্রে জমা দেওয়ার ১৫ মাস থেকে ২ বছর ও এর বেশি সময় ধরে এই একি লেখা প্রদর্শন করতে পারে।

ধাপ ২- “l`istruttoria non è ancora completa, si è in attesa di acquisire tutti i pareri necessari” অথবা L’istruttoria e’ in corso di completamento” উপরের ধাপ সম্পন্ন হলে অনেকে আবার এরকম লেখা দেখতে পাবেন।

ধাপ ৩- L’istruttoria si è completata, l’Ufficio Centrale Cittadinanza sta procedendo alla valutazione complessiva degli elementi informativi” অথবা “L’istruttoria è in fase di valutazione finale” , “L’istruttoria è completa; la domanda è in fase di valutazione” উপরের ধাপ সম্পন্ন হলে এরকম লেখা প্রদর্শন করবে।

ধাপ ৪- “Sono stati acquisiti i pareri –la pratica è in fase di valutazione finale” উপরের ধাপ সম্পন্ন হলে আপনারা এরকম লেখা দেখতে পারেন, তবে যাদের এরকম লেখা প্রদর্শন কড়ছে তাদের জন্য সুখবর হল যে তাদের কাজ অনেকটা শেষের দিকে এবং আগামী কয়েক মাসের মধ্যেই আপনার অন্যান্য কাজ সম্পন্ন হবে।

ধাপ ৫- “Sono stati acquisiti i pareri necessari? Il decreto di concessione è agli organi competenti per la firma” উপরের ধাপ সম্পন্ন হলে এরকম লেখা দেখতে পাবেন।

ধাপ ৬- ” l’istruttoria si è conclusa favorevolmente; la Prefettura curerà la notifica del provvedimento di concessione. Se risiede all?estero, il decreto sarà inviato all?Autorità Consolare.”
অথবা
Il decreto di concessione è stato firmato: sono in corso le verifiche propedeutiche alla notifica del provvedimento. Successivamente sarà contattato dalla Prefettura per la notifica del provvedimento e dovrà poi recarsi presso il Comune di residenza per il giuramento. Se risiede all’estero sarà contattato dall’Autorità consolare competente. উপরের ধাপ শেষ হলে অনেকে এরকম লেখা দেখতে পাবেন।

ধাপ ৭-Il decreto di concessione è stato firmato; sarà contattato dalla Prefettura per la notifica del provvedimento e dopo la notifica dovrà recarsi presso il Comune di residenza per il giuramento. Se risiede all’estero sarà contattato dall’Autorità consolare competente” অনেকের ক্ষেত্রে উপরের ধাপেই কাজ হয়ে যায়, মানে উপরের ধাপে(৬ নাম্বার ধাপ) এবং ধাপ নাম্বার ৭ এ বলা হয়েছে যে আপনার ফাইলে টি উচ্চ কর্মকর্তা দ্বারা স্বাক্ষর তথা সই করা হয়েছে এবং এখন প্রেফেত্তুরা থেকে আপনার সাথে যোগাযোগ করা হবে,এখানে আরও বলা হয়েছে যে যদি আবেদন কারী ইতালির বাহিরে অবস্থান করে থাকে সেই ক্ষেত্রে তার নিজ নিজ দেশের দূতাবাসের কাছে তার এই চিঠি পৌঁছে দেওয়া হবে।যাতে করে আপনি এই চিঠির দ্বারা আপনার এলাকার কমুনিতে গিয়ে Giuramento তথা শপথ নেওয়ার দিনক্ষণের জন্য আবেদন করতে পারেন।

ধাপ ৮ ও সমাপ্ত- data Giuramento শপথ এর দিন ক্ষণ, মানে একবার শপথ দেওয়া হয়ে গেলেই কিছু দিনের মধ্যেই আপনি ইতালিয়ান হয়ে গেলেন।

বন্ধুরা আশা করি আপনাদের অনেক সহজ ও সুন্দর করে বুঝাতে পেরেছি, আর হ্যাঁ যারা অনেক দিন ধরে ইতালিয়ান পাসপোর্ট এর জন্য আবেদন করে রেখেছেন কিন্তু এখনো কোন কিছুই হচ্ছে না, তারা আমিওপারি টিম এর সাথে যোগাযোগ করতে পারেন, কেননা আমাদের কাছে রয়েছে ইতালির সবচাইতে অভিজ্ঞ ও সেরা উকিল দের মধ্যে বাছাই করা সব উকিল, যাদের মাধ্যমে আপনি খুব দ্রুত আপনার এই কাজটি সম্পন্ন করিয়ে নিতে পারবেন, এবং আপনি ইতালির রোম,মিলান,নাপনি, ভেনিস সহ যে কোন এলাকাতেই থাকেন না কেন, আমরা আপনাদের সমান ভাবে সেবা দিতে পারবো।
মনে রাখবেন বর্তমানে ইতালিতে আমিওপারি টিম ইতালিয়ান সরকারি বিভিন্ন মন্ত্রণালয় থেকে শুরু করে, কমুনে, সেন্ট্রাল থানা (কোস্তুরা) , প্রেফেত্তুরা, উচ্চ আদালত থেকে শুরু করে ইম্মিগ্রেশন অফিস সহ সরকারি ও বেসরকারি সকলের সাথে মিলে যৌথ ও লিগ্যাল ভাবে ইতালিতে সকল প্রবাসী বাংলাদেশীদের জীবন উন্নয়নে এবং আপনাদের প্রবাস জীবনে বিভিন্ন দালাল চক্র থেকে রক্ষা দেওয়া থেকে শুরু করে প্রবাস জীবনে সঠিক তথ্য দিয়ে কাজ করে যাচ্ছে। এবং আপনাদের দোয়া ও ভালোবাসায় আমিওপারি টিম দিন দিন প্রসারিত হচ্ছে, কেননা আমিওপারি টিম শুধুমাত্র ইতালির রোম নগরীতে নয়? আমিওপারি টিম ইতালির অধিকাংশ নগরিতেই অবস্থান করছে, এবং আমাদের টিমএর সকলেই ইতালির বিভিন্ন নগরীর অফিসিয়াল ইমিগ্রেশন অফিস ও সরকারী কার্যালয় গুলোতে কাজ করে আসছে।

আমাদের সাথে যোগাযোগের বিস্তারিতঃ স্ক্যাইপ- amiopari টেলঃ +৩৯ ০৬২৪৪০৫২১৭ মোবাইল +৩৯ ৩৩৮১৪০৮৯১৭ (WIND)মোবাইলঃ +৩৯ ৩২০০৪১২৫৪০ (WIND)  মোবাইলঃ +৩৯ ৩৪২৭৯৭৩২৮০ (WIND) ইমেইলঃ  info@amiopari.com

ঠিকানাঃ Via Delle Albizzie-27, 00172 Rome (Centocelle), Italy.

কিভাবে আমাদের অফিসে আসবেন? কতো নাম্বার বাস/ট্রাম/মেট্রো ধরে? ইত্যাদি জেনে নিতে পারেন এখানে ক্লিক করে?

আর ইউরোপের প্রবাস জীবন যাপন সম্পর্কে যেকোনো ধরনের সাহায্য ও সহযোগীতা পেতে আমাদের ফেসবুক পেইজে লাইক দিয়ে রাখতে পারেন। আমাদের অফিসিয়াল ফেসবুক পেজে যেতে এখানে ক্লিক করুন।

InstaForex *****লেখাটি ভালো লাগলে আপনার বন্ধুদের সাথে শেয়ার করুণ!*****

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

বর্তমানে Flussi / Sanatoria এর Status বা অবস্থা জানার নতুন উপায়
জেনে নিন ইতালিতে Decreto Flussi 2013 এর জন্য কে কোন Modello বা ফর্ম গুলো পূরণ করবেন?
সিজনাল জব ভিসায় ইতালীতে এসে ফেরত যাবার ফর্মূলা কি?
ইতালিতে ফ্যামিলি ভিসার ফি ১২৫০০ থেকে বাড়িয়ে ৫০ হাজার টাকার মতো ধার্য করা হয়েছে।
ইতালিতে Decreto Flussi 2017 বা সিজনাল ভিসার অফিসিয়াল গ্যাজেট প্রকাশিত!!১৪ মার্চ ২০১৭ সকাল ৯টা থেকে ফ...
ঢাকাস্থ ইতালি দূতাবাসের হয়রানী থেকে বাঁচতে প্রবাসীরা দেশে গিয়ে কি কি করতে পারেন?সবাই পুড়ুন নিজে বাঁচ...

সম্পর্কিত আরো কিছু পোস্ট দেখতে পারেন...

এই লেখাটি লিখেছেন...

– সে এই পর্যন্ত 1176 টি পোস্ট লিখেছেন এই সাইট এর জন্য আমিওপারি ডট কম.

আমিওপারি নিয়ে আপনাদের সেবায় নিয়োজিত একজন সাধারণ মানুষ। যদি কোন বিশেষ প্রয়োজন হয় তাহলে আমাকে ফেসবুকে পাবেন এই লিঙ্কে https://www.facebook.com/lesar.hm

লেখকের সাথে যোগাযোগ করুন !

আপনার মন্তব্য লিখুন

{ 2 comments… read them below or add one }

JUWEL SIDDIQUE ডিসেম্বর ২৭, ২০১৫ at ৭:২১ পুর্বাহ্ন

প্রিয় অামিওপারি সম্মানিত কর্মকর্তা,সকলকে ধন্যবাদ,অামি অাজ বহুদিন যাবত ইতালি যাবার চেষ্টা করে প্রতারিত হোয়েছি,অাপনাদের নিকট অামার বিশেষ অাবেদন,অাপনাদের নিকট যোদি কোনো ইতালি স্পন্সর দেবার মত কোনো প্রকৃয়া থাকে তবে অামাকে একটু উপকার করবেন,অামি প্রতারিত হতে হতে ভবিষ্যৎ নিয়ে চিন্তায় পরে গেছি,যেখানে যাই সেখানে প্রতারনা,যোদি অাপনাদের নিকট কোনো অপশন থাকে,অামার প্রতি একটু দৃষ্টি জ্ঞাপন করে উপকারের হাত বারিয়ে দেন,অামি খুব কৃতজ্ঞ থাকবো,অামার লেখাটি পরে দয়া করে বিবেচনাধীন রাখবেন,লেখার মাঝে ভুল থাকলে মাফ করবেন,ধন্যবাদ।

Reply

Lesar ডিসেম্বর ২৭, ২০১৫ at ১২:০৮ অপরাহ্ণ

apadoto sorkari vabe kono prokar way nei… tai karo kotha na sune wait korun…jodi italian govment theke official kono kichu ber hoy tahole amader maddhome jante parben…dhonnobad

Reply

Leave a Comment